Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ৯ম বর্ষ ৪র্থ সংখ্যা শ্রাবন ১৪১৬ •  9th  year  4th  issue  Jul-Aug  2009 পুরনো সংখ্যা
নিয়মিত কলাম 
  সুড়ং-এর শেষে ক্ষীণ আলো

জানলার পর্দা তুলে দেখলাম- রোদটা বেশ কড়া। গাড়ী নেওয়াই সিদ্ধান্ত নিলাম। বেশ ভালো লাগছিল- ঝটপট কেমন দু’ দুটো সিদ্ধান্ত নিয়ে নিলাম! এমন সময় দেখি পট্ পট্ পট্ পট্ করে চারটা হেলিকপ্টার আমাদের দক্ষিণ দিক দিয়ে উড়ে উত্তর দিকে যাচ্ছে। গন্তব্যস্থল সম্ভবত হোওয়াইট হাউস। গাড়ীর চাবী নিয়ে বাইরে এসে গাড়ী ষ্টার্ট করতে করতে হেলিকপ্টারগুলো আকারে ছোট হয়ে আসতে থাকে, শব্দও কমে আসলো।
3724 বার পড়া হয়েছে
 

  সমস্যার আরেক সংযোজন, টিপাইমুখ প্রকল্প

বাংলাদেশে একটি গণতান্ত্রিক নির্বাচনে আওয়ামি লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের কারণে মানুষের আকাশ ছোঁয়া প্রত্যাশার ঠিক কতখানি পূরণ হবে তার হিসেব কষা এখনও শুরু হয়নি। কোন কোন প্রত্যাশাপুরণে সময় লাগবে বেশ খানিকটা কিন্তু বাংলাদেশের মানুষ এ সব ব্যাপারে খুব যে একটা ধৈর্যধারণের পক্ষে সেটা মনে হয় না। সাধারণ মানুষ প্রায় সব সমস্যারই একটি তাৎক্ষণিক সমাধান চান এবং সে রকম সমাধান না পেলে রীতিমতো তাঁরা হতাশাগ্রস্ত হয়ে পড়েন। সে জন্যেই এ ব্যাপারে সরকার যতখানি পরিকল্পিত ভাবে এগুতে পারে ততটাই ভাল। আওয়ামি লীগ ক্ষমতা গ্র্রহণের পরই প্রাকৃতিক ও কৃত্রিম সমস্যার সম্মুখীন হয়েছে একাধারে। কিন্তু প্রাকৃতিক ঝড়ের চাইতে কৃত্রিম যে আঘাত এসেছিল বাংলাদেশের নবীন সরকারের সামনে, পিলখানা হত্যাযজ্ঞকে কেন্দ্র করে, সেটি ছিল যে কোন সরকারের টিকে থাকা সম্পর্কিত এক অগ্নি পরীক্ষ। সেই বিয়োগান্তক ঘটনা, এর কারণ ও প্রতিক্রিয়া নিয়ে এত বেশি আলোচনা হয়েছে যে এ নিয়ে আর খুব বেশি বিশ্লেষণের অবকাশ নেই। তবে যেটা বলা একান্তই আবশ্যক সেটা হলো এই ঘটনা শেখ হাসিনার সরকার যে ভাবে মোকাবিলা করেছে সেটা প্রশংসনীয়।
3688 বার পড়া হয়েছে
 

  পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি ও প্রাসঙ্গিক কথা (শেষ পর্ব)

আদিবাসী জনগোষ্ঠী বা যেকোন সংখ্যালঘু জনপদের সাথে বিভিন্ন সরকারের যে চুক্তিগুলি বিশ্বজুড়ে রয়েছে প্রায়শঃই তাদের গুরুত্বপূর্ণ একটি অংশ থাকে স্বায়ত্ত্বশাসন সংক্রান্ত। রাজনৈতিক পক্ষপাতিত্ব বিবেচনা করে নানাবিধ ব্যাখ্যা পাওয়া সম্ভব ‘স্বায়ত্ত্বশাসন’ শব্দটির। অনেকে একে মনে করে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের মুখোশ স্বরূপ। বাংলাদেশের রাজনৈতিক দলগুলিও এর ব্যতিক্রম নয়। পাকিস্তানের কাছ থেকে সম্পুর্ণ স্বায়ত্ত্বশাসের দাবীই যে শেষ পর্যন্ত স্বাধীনতার জন্ম দিয়েছিল – সেই স্মৃতি থেকেই হয়ত আদিবাসীদের ন্যয্য অধিকারকে ষড়যন্ত্র বলে মনে হয় অনেকের কাছে। ফলাফল – পাবর্ত্য শান্তিচুক্তিতে স্বায়ত্ত্বশাসন শব্দটির উল্লেখমাত্র নেই। আন্তর্জাতিক আইনে স্বায়ত্ত্বশাসনের অধিকার স্পষ্ট ভাষায় সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত নয়। তবে প্রচলিত ব্যবহার বা প্রথা যদি আইনের অংশ বলে বিবেচিত হয়, তবে বলতে হবে আদিবাসী গোষ্ঠী বা সংখ্যালঘু জনপদকে স্বায়ত্ত্বশাসনের অধিকার বিশ্বজুড়ে আইনে পরিণত হয়েছে।
3944 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.