Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ৯ম বর্ষ ৬ষ্ঠ সংখ্যা আশ্বিন ১৪১৬ •  9th  year  6th  issue  Sept-Oct  2009 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ 
  প্রচ্ছদ : বাউল গান ও সুফিবাদ

বর্তমান সংখ্যার আর্ট ওয়ার্ক করেছেন স্যান ফ্রান্সিস্কো বে-এরিয়ার শিল্পী ওয়াহিদা রশীদ তনু।
3871 বার পড়া হয়েছে
 

  অতিথি সম্পাদকদের কথা

‘বাউল’ - বাংলা গানের অতি জনপ্রিয় একটি ধারা শুধু নয় - ‘বাউল’ একটি দর্শন, একটি জীবনব্যবস্থা। বাংলার নিজস্ব লোকজ ঐতিহ্য থেকে যে মানবতাবাদ, যে দর্শনের উৎপত্তি তাই বাউলের অবলম্বন। তাঁরা মানবদেহের মাঝেই খুঁজে বেড়ায় ‘মনের মানুষ’ - ‘পরম সত্ত্বা’। বর্তমানকে ঘিরে, মানুষকে ঘিরেই বাউলের পৃথিবী - ধর্ম, বর্ণ, লিঙ্গ কিংবা ক্ষুদ্র স্বার্থ নিয়ে নেই মাতামাতি। হিন্দু ধর্মের মত পূর্বজন্মে নেই বিশ্বাস - ভক্তি নেই ইসলাম ধর্মের পরকালীন সুখ স্বাচ্ছন্দ্যেরও। ... লিখেছেন জাকিয়া আফরিন ও শ্যামল চৌধুরী।
3691 বার পড়া হয়েছে
 

  বাউল গানের ধারা ও কতিপয় বাউলকবি

বাউল গানের প্রসঙ্গ উত্থাপিত হলে সর্বাগ্রে মনে পড়ে মহাত্মা লালন ফকিরের (১৭৭২-১৮৯০) নাম। লালনের গানের সুর কানে এলেই চোখের সামনে ভেসে ওঠে একতারা হাতে গেরুয়া পোশাকধারী উদ্বাহু বাউলের মুখ। লালন আর বাউল যেন সমার্থক। বাউল ও বাউল গান কেবল সঙ্গীতধারা নয়, বাউল এক লৌকিক সম্প্রদায়ের নাম। দার্শনিক অক্ষয়কুমার দত্ত (১৮২০-১৮৮৬) বাউলদের ‘উপাসক সম্প্রদায়’ হিসেবে চিহ্নিত করেছেন। অর্থাৎ বাউলদের গান কেবল বিনোদন নয়, উপাসনা তথা সাধনার অনিবার্য অঙ্গ হিসেবে বিবেচ্য। ... লিখেছেন তপন বাগচী।
9564 বার পড়া হয়েছে
 

  বাউল ও সুফিবাদের আলোয় লালন-দর্শন

লালন একজন ফকির-দরবেশ, একজন সুফি-সন্ত, লালন বৈষ্ণব, তান্ত্রিক কিম্বা তত্বজ্ঞ কবি, লালন হিন্দু না মুসলমান - তিনি যে প্রকৃতপক্ষে কে এবং কি, এ ব্যাপারে দ্বিধা দ্বন্দের শেষ নেই। এই প্রবন্ধের মুখবন্ধ হিসেবে আপাতত আমরা যদি বলি লালন একজন বাউল, একজন তাত্বিক বাউল ছিলেন তাহলেই যথেষ্ট হবে। ক্রমশঃ আমরা লালনের প্রকৃত স্বরূপ উদঘাটনের চেষ্টা করবো। ... লিখেছেন প্রদোষ কান্তি সরকার।
8789 বার পড়া হয়েছে
 

  বাউল গানের তিন দশক - একটি ব্যক্তিগত মূল্যায়ন

আমাদের ছেলেবেলায় বাউল গান ছিল বাংলাদেশের হৃৎস্পন্দন। ফরিদা পারভীন, মুস্তফা জামান আব্বাসী, ইন্দ্রমোহন রাজবংশী - এদের কন্ঠে পরিচয় পল্লীগানের মনিমুক্তোর সঙ্গে। ‘মিলন হবে কত দিনে’ শুনতে শুনতে লালন গানে যে মুগ্ধতার জন্ম, দিন বদলের সঙ্গে সঙ্গে তার সঙ্গে যুক্ত হয়েছে বিস্ময়। নব্বই দশকের প্রথম দিকে শিমুল ইউসুফের কন্ঠে লালনের গান শুনে নতুন এক মাত্রা পেল আমার মুগ্ধতা ও বিস্ময়। ‘কে তোমার আর যাবে সাথে / কোথায় রবে ভাই বন্ধুগণ পড়বি যেদিন কালের হাতে’ - কালের অমোঘ দর্শন যেন ছত্রে ছত্রে। ... লিখেছেন জাকিয়া আফরিন।
4809 বার পড়া হয়েছে
 

  চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল-এর সাথে কথোপকথন

তানভীর মোকাম্মেল-এর ভাষায় ‘লালন ফকির বা বাউলদের ব্যাপারে আমার আগ্রহের প্রথম কারণ ছিল বাউলদের দর্শনের অসাম্প্রদায়িকতা। লালন ফকির তথা বাংলার বাউল-ফকিরেরা গভীরভাবে অসাম্প্রদায়িক। এই উপমহাদেশের রাজনীতি বা সামাজিক ইতিহাস যারা জানেন তারা জানেন যে এই দূর্ভাগা দেশে সমাজপ্রগতির পথে যাত্রায় অসাম্প্রদায়িকতা কত গুরুত্বপূর্ণ এক বিষয়। লালন ফকিরের মাঝে আমি সে অসাম্প্রদায়িকতার লোকজ রূপটা খুঁজে পেয়েছি।’ ... সাক্ষাৎকার যুগ্মভাবে নিয়েছেন শিহাব শাহরিয়ার ও মাহমুদুল হাসান।
5386 বার পড়া হয়েছে
 

  লালন ফকিরের গান

পাপ পূণ্যের কথা আমি কারে শুধাই এইদেশে যা পাপ গন্য অন্য দেশে পূণ্য তাই। তিব্বত নিয়ম অনুসারে, এক নারী বহু পতি ধরে এই দেশে তা হলে পরে ব্যভিচারী দণ্ড হয়। ...
5991 বার পড়া হয়েছে
 

  স্মরণ - ‘বাউল সম্রাট’ শাহ আব্দুল করিম

... গানের মতই চিরনিদ্রায় বাংলা মায়ের কোলে ঘুমিয়ে পড়েছেন শাহ আব্দুল করিম - বাংলাদেশের এক কিংবদন্তীসম ব্যক্তিত্ব। ৯৩ বছর বয়স্ক এই বাউল সম্রাট গান লিখেছেন প্রায় ১৫০০। ‘আফতাব সঙ্গীত’, ‘ভাঁটির চিঠি’, ‘গণ সঙ্গীত’সহ প্রকাশিত গানের বই ছয়টি। ২০০১ সালে পেয়েছেন দেশের সর্বোচ্চ সন্মান ‘একুশে পদক’। সুনামগঞ্জে জন্মেছেন ১৯১৬ সালে, সারা বাংলাদেশের মানুষ আজ তার গানের মুগ্ধ শ্রোতা। ... পড়শী প্রতিবেদন।
5651 বার পড়া হয়েছে
 

  উৎসর্গ :

পড়শীর এ সংখ্যার সব লেখালেখির বিন্যাস শেষ হবার পর খবর এলো যে ‘বাউল সম্রাট’ শাহ আব্দুল করিম প্রকৃতির অমোঘ ডাকে সাড়া দিয়েছেন - ৯৩ বছর বয়সে ছেড়ে গিয়েছেন মায়ার এই পৃথিবী। পড়শীর এই সংখ্যাটি তাঁর নামে উৎসর্গ করে আমরা সম্মান প্রদর্শন করছি বাংলাদেশের মাটির মায়া-জড়ানো এই শিল্পীর প্রতি।
3335 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.