Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ৯ম বর্ষ ৫ম সংখ্যা ভাদ্র ১৪১৬ •  9th  year  5th  issue  Aug-Sept  2009 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ 
  প্রচ্ছদ : বাংলা সাহিত্যে হাস্যরস

এবারের সংখ্যার আর্ট ওয়ার্কাট তৈরী করেছেন ঢাকা থেকে মেহবুবা আলী তৃণা।
4369 বার পড়া হয়েছে
 

  অতিথি সম্পাদকদের কথা

সাহিত্য তো মানুষের জীবন নিয়েই। মানুষের জীবনেরই প্রতিফলন। হাসি-তামাসা, হাস্য রস এসব মানুষের জীবনেরই অংশ। রম্যরচনা দেখলেই আমাদের চোখ ঐ দিকে ধাবিত হয় কেন? কারণ, আমরা হাসতে চাই, আনন্দ পেতে চাই। আমরা সৈয়দ মুজতবা আলী, সঞ্জীব চট্টোপাধ্যায়, সুকুমার রায় ও শিবরাম চক্রবর্তী পড়ে এতো আনন্দ পাই কেন? কারণ, তা হাস্য রসে ভরা। শরীরের জন্য যেমন সুস্বাদু খাবার দরকার, মনের আনন্দের জন্য তেমনি হাসি তামাসা কৌতুক দরকার। সেই প্রয়োজনেই অন্য সকল সাহিত্যের মত বাংলা সাহিত্যও হাস্যরসে সমৃদ্ধ। শুধু সাহিত্যে নয়, দৈনন্দিন জীবনে এই হাস্যরস কৌতুক আমরা দেখতে পাই এবং তা উপভোগ করি। ... লিখেছেন দলিলুর রহমান ও ইউনুস রাহী।
3963 বার পড়া হয়েছে
 

  বাংলা সাহিত্যে হাস্যরস

সাহিত্যের রসদ হিসেবে হাস্য-রস নিতান্তই অপরিহার্য্য – এটি নতুন কোন কথা নয়। বিশ্বের সকল ভাষার সাহিত্যের মত বাংলা সাহিত্যেও হাস্য রসের কমতি নেই। আধুনিক বাংলা সাহিত্যের সেই জন্ম লগ্ন থেকে অর্থাৎ ঈশ্বর চন্দ্র বন্দোপাধ্যায় (বিদ্যাসাগর) এর সমাজ সংস্কারমূলক রচনাবলি থেকে হাল আমলের সফল সাহিত্যিক আনিঁসুল হকের লেখায়ও প্রচুর হাস্য রসের সন্ধান মেলে। বস্ত্তুত: এমন কোন সফল লেখক বা সাহিত্যিক নেই যাঁর লেখায় কোন না কোন ভাবে হাস্য-রস উপজীব্য হয়নি। যদিও সফল তথা মনে দারুনভাবে দাগ কেটে থাকার মত সাহিত্য বেশির ভাগ ক্ষেত্রেই বেদনা বিধুর ও কান্না জাগানিয়া বিষয়বস্তু-নির্ভর, দীর্ঘদিন মনে রেখে দেওয়ার মত এবং সুযোগ-সাপেক্ষে অন্য সকলের কাছে হুবহু পরিবেশন করার মত সাহিত্য-গল্প প্রায় সবসময়ই হাস্য-রস ভিত্তিক।... লিখেছেন ইউনুস রাহী।
6674 বার পড়া হয়েছে
 

  হাসির রাজা সৈয়দ মুজতবা আলী

পড়শীর অগাষ্ট-সেপ্টেম্বর ২০০৮ এর সংখ্যায় ‘বাংলা সাহিত্যে রম্য লেখা’ প্রবন্ধে শামীমা সরকার ও সুতপা বড়ুয়া বাংলা সাহিত্যে হাস্যরসধারা যাদের লেখায় প্রবাহমান তাঁদের কথা লিখেছেন, তাঁরা বিশেষকরে উল্লেখ করেছেন সন্জীব চট্টোপাধ্যায়, সুকুমার রায়, শিবরাম চক্রবর্তী, সৈয়দ মুজতবা আলী, বেগম রোকেয়া সাখাওয়াৎ হোঁসেন, জসীমউদ্দিন, আনিসুল হক ও হুমায়ুন আহমেদ সম্পর্কে। এ সংখ্যায় আমরা সৈয়দ মুজতবা আলীর কিছু লেখার উদাহরণ তাঁর বই থেকে দিতে চাই। বাংলা সাহিত্যে তাঁর রম্যরসবোধ সর্বজনবিদিত। সাহিত্যে যাঁরা হাস্য, কৌতুক, ব্যাঙ্গ লিখে আনন্দ সাগরে ডুবিয়ে রেখেছেন তিনি তাদের মধ্যে অন্যতম একজন। ... লিখেছেন দলিলুর রহমান।
4734 বার পড়া হয়েছে
 

  হাসির গল্প কেবল হাসায় না ভাবায়ও

অপচয় দেখে মূর্ছা গেলেন শিল্পপতি আনোয়ার চৌধুরী। ছেলে বিশ টাকার নোট নাকের ডগায় ধরতেই গন্ধে সজাগ হয়ে ওঠেন তিনি। আনোয়ার এমনই কৃপণ, একটি টি-ব্যাগ দিয়ে পরিবারের সবাইকে চা খেতে বাধ্য করেন। টুথপেস্ট শেষ হয়ে গেলেও টিউব কেটে ভেতরে ব্রাশ ঢুকিয়ে পেস্ট বের করেন। তবে ৫ মে পৃথিবী ধ্বংস হয়ে যাবে এমন খবরে বদলে যান মানুষটি। দু’ হাতে খরচ করতে লাগলেন। কিন্তু যথাসময়ে পৃথিবী ধ্বংস না হলে পুরনো স্বভাবে ফিরে যান হাড়কিপ্টে বুড়ো। মৃত্যুভয় এই বুড়োকে যেমন অর্থ খরচে মাতাল করলো তেমনি ভয় দূর হতেই আবার পুরানো রূপে ফিরে গেলো সে। তখন থেকেই আনোয়ার চৌধুরী চরিত্রটি হয়ে উঠল আদর্শ কৃপণের উদাহরণ। অনেকেই কৃপণের গল্প করতে গিয়ে তাকেই টেনে আনে। ‘হাড়কিপ্টে’ নাটকের প্রতিটি দৃশ্যেই হাসির রোল পড়ে। হাসতে হাসতে দর্শক উপলব্ধি করে জীবনবোধকে। মানুষ অর্থের নেশায় কতটা মাতাল হতে পারে তা এই নাটকের মধ্য দিয়ে ফুটে উঠে সবার সামনে। ... লিখেছেন অপু মাসুম।
7946 বার পড়া হয়েছে
 

  বীরবল ও গোপাল ভাঁড়ের গল্প

বাংলা সাহিত্যে রম্যরচনার প্রসার ও ব্যবহার আছে বিস্তর। রম্যরচনা কৌতুকমুখী হলেও এর মুখ্যবানী সমাজের নিয়ম-নীতি ও মূল্যবোধ তুলে ধরা। অনেক সময় রম্যরচনা নিতান্তই হাসি-ঠাট্টা মনে হলেও এর পিছনে রয়েছে সূক্ষ্ চিন্তাবোধ। বাঙালী সমাজে গোপাল ভাঁড় ও বীরবলের কৌতুক ও প্রজ্ঞার কথা অতি পরিচিত। ... লিখেছেন জিয়ারত হোসেন ।
23872 বার পড়া হয়েছে
 

  প্রচলিত কৌতুক ও তার উৎস

হাস্যরস অর্থাৎ হাসিতে যে রস। রসের অনেক ধরণ, অনেক গড়ন। এই রস মনে আনে আনন্দ যার প্রতিফলন পড়ে দেহেও। আমরা দেহ ও মনের সমন্নয়ে সৃষ্টি, তাই রসবোধ আমাদের থাকতেই হবে। রসবোধ না থাকলে আর যাই হোক “মানব জনম সার” হবে না। পড়শীর এ সংখ্যার প্রচ্ছদ কাহিনী “বাংলা সাহিত্যে হাস্যরস”, তাই পাঠকের কাছে হাস্যরস পোঁছে দিতেই এ সামান্য প্রচেষ্টা। অনেক কারণেই মানুষের হাসি আসে, আবার অনেক সময় কারণ ছাড়াই হাসি আসে। কারণ ছাড়া যে হাসি, তার অর্থ অন্যরকম দাঁড়ায় তাই কারণ দিয়ে হাসির খোরাক দেওয়াই ভাল। সেজন্য কৌতুক দিয়েই হাস্যরস অনুভব করার চেষ্টা করবো। তার আগে উৎস সম্মন্ধে একটু বলে নিই। হাসির উৎস যেমন কৌতুক, তেমনি কৌতুকের উৎস প্রতিদিনের কথাবার্তা, রাগঅনুরাগ, ও নানান ধরনের অনুভুতি থেকে যা আবার সময়ের সাথে পাল্টে যায়। ... লিখেছেন ওয়ালিউল ইসলাম।
8275 বার পড়া হয়েছে
 

  ইন্টারনেটে বাংলা হাস্যরস

বাংলা সাহিত্যের হাস্যরস প্রিন্টমিডিয়ার ব্যাপ্তি ছাড়িয়ে আজ ইন্টারনেটের গন্ডীতেও অহরহ প্রকাশ পাচ্ছে। বলা যায়, হাস্যরস আহরণে ও আস্বাদনে বাঙালী পাঠক/পাঠিকা কমপিউটারের শরনাপন্ন হতে মোটেও দ্বিধান্বিত নয়। আর তাই বেশকিছু জনপ্রিয় ও সমৃদ্ধ ওয়েবসাইট পাঠকের এই আনন্দের খোরাক জুটিয়ে আসছে নিয়মিত। সেরকম কয়েকটি ওয়েবসাইট থেকে একটি করে চুটকি বা জোক্ স উদাহরণস্বরূপ এখানে পরিবেশিত হল। এই চুটকিগুলির সাথে তাদের পরিবেশক ওয়েবসাইটের ঠিকানাও দেয়া হল যাতে করে আগ্রহী পাঠক/পাঠিকা ইচ্ছে করলে বাকী চুটকিগুলিও পড়তে পারেন। তবে সাবধান করে দিচ্ছি, এই ওয়েবসাইটগুলির বেশ কিছু চুটকি আবার খাঁটি আদিরসে টইটুম্বুর, সে কারণে অনেকেই তাতে আহতও হতে পারেন। ... লিখেছেন ইউনুস রাহী।
6108 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.