Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ৯ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৬ •  9th  year  3rd  issue  Jun-Jul  2009 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ বঙ্গ সম্মেলন ও ফোবানা সম্মেলন
  অতিথি সম্পাদকদের কথা

মার্কিন মুলুকে বাঙালি সমাজের আয়তন বৃদ্ধির সাথে সাথে বাঙালিদের অনুষ্ঠানের কলেবর আর সংখ্যাও বেড়েছে। এর মধ্যে FOBANA আর NABC বা বঙ্গ সম্মেলনেরই নামডাক সব চেয়ে বেশি। প্রথমটিতে বাংলাদেশীরা যান, দ্বিতীয়টিতে পশ্চিম বঙ্গের বাঙালিরা। এদেশে দুই বাংলা থেকে আগত অভিবাসীরা যে একে অপরের অনুষ্ঠানে যান না, তা নয়, দুটো সম্মেলনে দুই বাংলা থেকে শিল্পীও আসেন - কিন্তু তারপরও বলতে হয়, এক ধরনের রাজনৈতিক বিভাজন বেশ পরিষ্কারভাবেই সম্মেলন দু্’টোতো কাজ করে। সে যাই হোক, দেশ থেকে দশ হাজার মাইল দূরে কয়েক হাজার বাঙালি ফি বছর মিলিত হন, এটা শুধু উল্লেখযোগ্য নয়, এদেশে বসবাসরত দুই বাংলার বাঙালির জন্যই শ্লাঘার বিষয়। এই সংখ্যার প্রচ্ছদ কাহিনী তাই দুই বাংলার এই বার্ষিক মিলনযজ্ঞ নিয়ে।
3847 বার পড়া হয়েছে
 

  এবারের বঙ্গ সম্মেলনের আকর্ষণ

আগামী ৪ জুলাই এর সপ্তাহান্তে যখন সারা মার্কিন মুলুকের মানুষ নানান ধরনের অবসর বিনোদনে মত্ত হবে, তখন আমরা বেশ কয়েক হাজার বাঙালি একত্র হব স্যান হোজে কনভেনশন সেন্টারে। উপলক্ষ্য ঊনবিংশ উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলন। আশা করছি বে এরিয়া এবং তার বাইরে বাংলাপ্রেমী যারা রয়েছেন, তারা সবাই সপরিবারে আসবেন, নিজেরা অনুষ্ঠান উপভোগ করবেন, আর ছোটদের দেখাবেন যে ওদের বাবা মা এমন একটি ভাষা ও সংস্কৃতির উত্তরাধিকারী, যে ভাষা আর সংস্কৃতির টানে সারা আমেরিকা থেকে বাঙালিরা ছুটে আসে।
4315 বার পড়া হয়েছে
 

  নিউ ইয়র্কে ২০০৫ সালে বঙ্গ সম্মেলনের রজত জয়ন্তী: স্মৃতিচারণ

সেবার বঙ্গ সম্মেলনের পঁচিশ বছর পূর্তির সময় যখন ঘনিয়ে এল, আমাদের তখন ইচ্ছে হল সেই সময়টাকে স্মরণীয় করে রাখার জন্য একটা নতুন করে, নতুন ভাবে বঙ্গ সম্মেলন করার। সেটা চিন্তা করতে করতে ঠিক হল যে আমরা যদি বিষয় বা সংস্কৃতির কোন দিককে কেন্দ্র করে thematic কিছু অনুষ্ঠান করি তাহলে একটা নতুনত্ব আসে। বঙ্গ সম্মেলনটা ক্রমশ গতানুগতিক একটা গানের জলসার মত হয়ে যাচ্ছিল, তার চাইতে যদি আমরা একটা theme-এর ওপর ভিত্তি করে বড় বড় অনুষ্ঠানগুলো করতে পারি ভাল হয়। সে জন্য দেশে ও এখানকার শিল্পী ও পরিচালক সবার সাথে মিলে একটা নতুন ধরনের বঙ্গ সম্মেলন উপহার দেওয়ার জন্য আমরা প্রাণপণে কাজে ঝাঁপিয়ে পড়ি।
3848 বার পড়া হয়েছে
 

  প্রথম বঙ্গ সম্মেলন ও প্রাসঙ্গিক ভাবনা

আমাদের CAB (Cultural Association of Bengal এর আদ্যক্ষর) বা বঙ্গীয় সংস্কৃতি সংঘ স্থাপিত হয় ১৯৭১ সালে। তারপরে অনেক কিছু কাজ করার পরে আমাদের মনে হল যে আমাদের এখানে যে বাঙালি ছেলেমেয়েরা অনেক কিছু শিখছে, বাংলা পড়ছে, নাচ গান শিখছে – তার একটা প্রদর্শনী হোক বছরে একবার। আমেরিকার বিভিন্ন শহর থেকে ছেলেমেয়েরা এসে বাংলা ভাষা ও সংস্কৃতি সম্বন্ধে কি শিখছে, তারা আমাদের দেখাক, আমরা খুশি হই। এটাই ছিল আমাদের NABC – North American Bengali Conference এর উদ্দেশ্য। এইভাবে আরম্ভ হল ১৯৮১ সালে।
3907 বার পড়া হয়েছে
 

  বঙ্গ সম্মেলনে দ্বিতীয় প্রজন্মের বাঙালি

আমার কাছে মনে হয় বঙ্গ সম্মেলন যেন সব সময়ই আমার জীবনের অংশ ছিল। প্রথম যখন বঙ্গ সম্মেলনে যাই, তখন আমার বয়স নয় বছর, আর এবার জুলাই এ যখন বঙ্গ সম্মেলনে অনুষ্ঠিত হবে, তখন আমার বয়স হবে বত্রিশ। দ্বিতীয় প্রজন্মের বাঙালি আমেরিকান হিসেবে বঙ্গ সম্মেলনের পেছনে যে ভাবনা কাজ করে, সেটা আমার খুব ভাল লাগে, কিন্তু বাস্তবে সব সময় এই সম্মেলন আমাকে যথেষ্ট আপন করে নিতে পেরেছে বলে মনে হয় নি।
3856 বার পড়া হয়েছে
 

  বঙ্গ সম্মেলন বাণিজ্য ফোরাম ২০০৯

NABC বিজনেস ফোরামের বিভিন্ন অনুষ্ঠানে বাণিজ্য জগতের সঙ্গে বিভিন্ন ভাবে যুক্ত ব্যক্তিবর্গ, যেমন প্রফেশনাল এক্সপার্ট, ক্রেতা-বিক্রেতা, অ্যাকাডেমিশিয়ান, ও বাণিজ্য সংস্থার কর্ণধাররা একত্র হবেন। তাঁরা অংশগ্রহণ করবেন বিভিন্ন প্যানেল ডিসকাশন ও ওয়ার্কশপ-এ। আমন্ত্রণী বক্তৃতা রাখবেন বাণিজ্য জগতের কিছু বিশিষ্ট ব্যক্তিত্ব।
3937 বার পড়া হয়েছে
 

  প্রথম উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন, ওয়াশিংটন ডিসি

ফোবানা সম্মেলন এসে গেল। নিয়ম মাফিক আমেরিকার দুটি বড় শহরে, একইদিনে একই সময়ে, একই নামে দুই বা ততোধিক অনুষ্ঠান তো হচ্ছেই, অতীতের মত ফোবানা শহরেই ‘গোমাংস ভূরি ভোজন’ দিয়ে সম্মেলন থেকে লোক ভাগানোর চেষ্টা আছে কিনা জানিনা। ফোবানার কথা ভাবতে ভাবতে নিচে বেসমেন্ট-এ গিয়ে কাগজপত্রের গুদাম হাতড়াতে থাকলাম। নিরাশ হইনি। প্রথম দিকের সম্মেলনগুলোর বেশ কিছু কাগজপত্র, ফাইল, এ্যালবাম পেলাম। প্রথম সম্মেলনের স্মরণিকাটা তুলে নিয়ে ওপরে চলে আসলাম। ৫১/২ X ৯১/২ আকারের চকচকে নীল মলাটে বাঁধানো চটি একটা স্মরণিকা। বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদ জাফর আহমদ “FIRST NORTH AMERICA BANGLADESH CONFERENCE’’ কথাগুলোকে মোটা মোটা কালো অক্ষরে এমন সাজিয়েছিলেন যেন মনে হয় একটা ফুলদানি। আর সেই ফুলদানি থেকে বেরিয়ে আসছে লম্বা লম্বা পাতলা ফুল। আসলে ফুলের মত দেখতে করে লেখা প্রথম সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর নাম। যেমন বাংলাদেশ এসোসিয়েশন অব হিউষ্টন, বাংলাদেশ সোসাইটি নিউইয়র্ক, বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ওয়াশিংটন ডিসি, ইত্যাদি।
3995 বার পড়া হয়েছে
 

  ফোবানা ২০০৯ সম্মেলন নিয়ে কথোপকথন

ডঃ নুরন্নবী ফোবানা বাংলাদেশ সম্মেলনের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। বর্তমানে তিনি ‘হিউস্টন ফোবানা’-এর কেন্দ্রীয় কমিটির একজন উপদেষ্টা। ২০০৯ সালের উত্তর আমেরিকার বিভক্ত ফোবানা সম্মেলনের প্রাক্কালে পড়শী’র সাথে তাঁর এ সাক্ষাৎকারটি নিয়েছেন সাবির মজুমদার।
3924 বার পড়া হয়েছে
 

  ফোবানা ২০০৯ সম্মেলন নিয়ে কথোপকথন

মোহাম্মদ হোসেন খান ফোবানা বাংলাদেশ সম্মেলনের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। বর্তমানে তিনি ‘ডিসি ফোবানা’-এর কেন্দ্রীয় কমিটির একজন সদস্য। তিনি বিভক্ত ফোবানার একটি অংশের স্টিয়ারিং কমিটির ফাউন্ডিং সেক্রেটারী-এর দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালের উত্তর আমেরিকার বিভক্ত ফোবানা সম্মেলনের প্রাক্কালে পড়শী’র সাথে তাঁর এ সাক্ষাৎকারটি নিয়েছেন সাবির মজুমদার ও দেওয়ান শামসুল আরেফিন।
3918 বার পড়া হয়েছে
 

  উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন ২০০৯

যেকোন অনুষ্ঠান বা আয়োজনের মাধ্যমে দেশীয় আমেজ উপভোগ, স্মৃতিচারণ, বন্ধু-স্বজনের সাথে দেখা-সাক্ষাত, পুরনো ও নতুন গান, নাচ ও অভিনয়ের উপস্থাপনায় একটু নষ্টালজিক হওয়া প্রবাস জীবনের একটি অন্যতম আকর্ষণ। প্রবাসী বাংলাদেশীদের জন্যে এসব আকর্ষণের নিবেদন নিয়ে আসে বার্ষিক বাংলাদেশ সম্মেলন। উত্তর আমেরিকায় প্রতিবছর যে বাংলাদেশ সম্মেলন হয় তার ইতিহাস শুরু হয়েছে অনেক বছর আগে। তখন প্রবাসীদের সংখ্যা নিশ্চই আজকের তুলনায় ছিল অনেক কম। আর বর্তমানের মত প্রথম দিকে প্রবাসীরা সারা উত্তর আমেরিকায় এতটা ছড়িয়ে ছিটিয়ে ছিল বলেও মনে হয়না। অথচ এখন বাংলাদেশী নেই উত্তর আমেরিকায় এমন কোন শহর খুঁজে বের করাই হয়ত কঠিন। সংখ্যা বৃদ্ধির সাথে সাথে প্রতি বছরের উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনও একেকবার একেকটি শহর ঘুরে ঘুরে উদযাপিত হয়ছে। এর মাঝে ইতিহাস ঘাটলে প্রথমে একটি তারপর একের অধিক বার্ষিক সম্মেলনের নজির পাওয়া যায়। উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের ইতিহাস পর্যালোচনা বা কোনটি আদি ও কোনটি নয় এ বিষয়ে তর্ক পড়শী’র এ প্রতিবেদনর অংশ নয়। পাঠকদের কাছে এ বছরের উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের সময়, মূল বিষয়, কর্মসূচি ও আকর্ষণগুলো তুলে ধরাই এ প্রতিবেদনের প্রয়াস। এ উদ্দেশ্যে আমরা GOOGLE SEARCH এবং লোক মুখে শোনা খবরের সূত্র ধরে দু’টি বাংলাদেশ সম্মেলনের খোঁজ পেয়েছি। একটি হিউষ্টনে অনুষ্ঠিতব্য FOBANA 2009: ২৩তম উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলন (www.fobana2009.com ); আরেকটি ওয়াশিংটন ডি,সিতে অনুষ্ঠিতব্য FOBANA 2009: ২৩তম উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন, ওয়াশিংটন ডি,সি,ইউ এস এ (www.fobana2009.net )।
4518 বার পড়া হয়েছে
 

  ফোবানা ২০০৯ – দর্শকের দৃষ্টিতে

আপনারা যারা গত কয়েক সংখ্যা ধরে পড়শী পড়ছেন ইতিমধ্যেই দেখেছেন আমরা সংগঠকদের মতামত, তাদের প্রত্যাশা ও সমস্যাগুলো তুলে ধরার চেষ্টা করেছি। যাদের জন্য এত আয়োজন, এবার আমরা সেই দর্শকদের মতামত তুলে ধরব। পড়শী’র পক্ষ থেকে আমরা আমেরিকার বিভিন্ন শহরের পাঠকদের কাছে ক’টি প্রশ্নের ভিত্তিতে মতামত সংগ্রহ করেছি।
4051 বার পড়া হয়েছে
 

  হিউষ্টনে বাংলাদেশ ট্রেড শো ও বিজনেস ফোরাম

বিজনেস ফোরাম বা ‘হিউষ্টনে বাংলাদেশ ট্রেড শো ও বিজনেস ফোরাম’ হিউষ্টনে অনুষ্ঠিতব্য উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের (ফোবানা সম্মেলন ২০০৯) একটি অন্যতম আকর্ষণ। উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের ইতিহাসে এটাই প্রথম আনুষ্ঠানিক বিজনেস ফোরাম। এদিক থেকে অতীতের তুলনায় এবারের সম্মেলনটি একটু ব্যতিক্রম। শুরু থেকে এতদিন পর্যন্ত দেশীয় আমেজ উপভোগ, বাংলাদেশীয় সংস্কৃতিকে নতুন প্রজন্ম ও বিশ্ববাসীর কাছে তুলে ধরাই ছিল উত্তর আমেরিকার বাংলাদেশ সম্মেলনের উদ্দেশ্য ও লক্ষ্য। তবে সংস্কৃতির পাশাপাশি দেশের সার্বিক উন্নয়ন একটি জাতির অস্তিত্ব টিকিয়ে রাখতে ও ইতিহাসের পাতায় বিশ্ববাসীদের মাঝে বিশেষ একজন হয়ে মুখ উঁচু করে দাঁড়াবার জন্যে অন্যতম শর্ত। আর এই অন্যতম কাজটির সাফল্যের পেছনেই আছে ব্যবসা ও বাণিজ্যের অবদান। বেসরকারী খাতে ব্যবসায়ী উদ্যোক্তাদের অবদান জন্মলগ্ন থেকে এ অবধি বাংলাদেশের উন্নয়নে বিরাট ভূমিকা রেখেছে। তাদের দৃষ্টান্তমূলক অবদান, দেশীয় ও উত্তর আমেরিকার ব্যবসায়ী ব্যক্তিত্ব ও তাদের সংগঠনগুলোর মাঝে সংযোগ স্থাপন ও বাংলাদেশের ভবিষ্যত উন্নয়নে এদের ভূমিকা নিয়ে আলোকপাত করাই হিউষ্টনে বাংলাদেশ ট্রেড শো ও বিজনেস ফোরামের মূল লক্ষ্য।
3789 বার পড়া হয়েছে
 

  বাংলাদেশের আমন্ত্রিত লেখক ও শিল্পীদের কিছু কথা

ঢাকা থেকে যে সকল শিল্পী সাহিত্যিকদের মতামত সংগৃহীত হয়েছে তাঁরা হলেন : হায়দার হোসেন, হাসান আজিজুল হক, আনিসুল হক, রফিক আজাদ, সাবিনা ইয়াসমিন, কুমার বিশ্বজিৎ, শাফিন আহমেদ, কাজল, ইভা রহমান, এসআই টুটুল, ফেরদৌস ওয়াহিদ, অর্ণব, এবং হাবিব। এদের কেউ কেউ আসছেন বঙ্গ সম্মেলনে, কিন্তু বেশীর ভাগই আসছেন দ্বিধাবিভক্ত ফোবানা সম্মেলনে।
3847 বার পড়া হয়েছে
 

  কিছু আমন্ত্রিত শিল্পীদের সাথে রেকর্ডকৃত কথোপকথন

যে সকল শিল্পী রেকর্ডকৃত আলাপনে অংশ নিয়েছেন তারা হলেন রবীন্দ্র সঙ্গীতের রেজোয়ানা চৌধুরী বন্যা, নজরুল গীতির খায়রুল আনাম শাকিল, এবং আধুনিক গানের লোপামুদ্রা ও শ্রীকান্ত আচার্য্য। এরা সবাই স্যান হোজের বঙ্গ সম্মেলনে আসছেন।
4137 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.