Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ১০ম বর্ষ ৬ষ্ঠ সংখ্যা কার্তিক ১৪১৭ •  10th  year  6th  issue  Oct - Nov  2010 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ 
  অতিথি সম্পাদকদের কথা

হজ্জ সম্ভবত: ইসলামী বিশ্বাসের এবং মুসলিম ঐক্যের অন্যতম বহি:প্রকাশ। হজ্জ-এর শাব্দিক অর্থ - পরম শ্রদ্ধাশীল স্থানে গমন। শারিরীক এবং অর্থনৈতিক ভাবে সমর্থ মুসলমানের আধ্যাত্বিক জীবনের সর্বোচ্চ শিখড় হলো হজ্জ পালন। হজ্জ-এর মাধ্যমে বিভিন্ন দেশের মানুষ একে অপরের সান্নিধ্যে আসেন যেন এক বিশ্ব মিলন সভায়। মুক্ত হন তাঁরা জাতীয়তা, শ্রেণী, আর ভাষার নিগড় থেকে। একই পরিধানে, একই বিশ্বাসে আর একই চেতনায় অবগাহিত হয়ে ভুলে যান তাঁরা সমস্ত ভেদাভেদ আর পার্থক্য। একই কাতারে তাঁরা দাড়ান সৃষ্টিকর্তার সম্মুখে অনাবিল ভ্রাতৃত্বের বন্ধনে।
3453 বার পড়া হয়েছে
 

  ইসলাম ও হজ্জ

ইসলাম আরবি শব্দ যার সাধারণ অর্থ হল সাবমিশান বা সালেন্ডার করা, আত্মসমর্পন করা; মূলত ইসলাম শব্দটির উৎপত্তি হয়েছে শান্তি বা ‘পিস’ শব্দ থেকে। আরবী ভার্ব হল ‘সালামা’ যার অর্থ হল: গ্রহন করা, সালেন্ডার করা নিজেকে সমর্পন করা, এই ‘সালামা’ আরবী ভার্ব থেকে ইসলাম শব্দের বুৎপত্তি। ... লিখেছেন শাহ মোহাম্মদ হাফিজুল ইসলাম।
5313 বার পড়া হয়েছে
 

  হজ্জের আধ্যাত্বিক দিক

আল্লাহপাকের পবিত্র কোরয়ান শরিফে উল্লেখ করেছেন হজ্জর আধ্যাত্বিক দিক সম্পর্কে নিম্ন লিখিত আয়াতে: “লোজনদেরকে হজ্জর জন্য সাধারন হুকুম দিয়ে দাও, তারা প্রত্যেকে দুর দুরান্তর থেকে পায়ে হেটে এবং উঠের পিঠে চড়ে তোমার কাছে আসবে, যাতে এখানে তাদের জন্য যে কল্যান রাখা হয়েছে তারা দেখতে পায়।” [সুরা হাজ্জ, আয়াত : ২৬] “আর যে কেউ আল্লাহ প্রতিষ্ঠিত পবিত্র অনুষ্ঠানগুলোকে সম্মান করবে, তার-রবের কাছে এ হবে তারই জন্য ভাল।” [সুরা হাজ্জ, আয়াত : ৩০] ... লিখেছেন শেখ আফতাফ আহমেদ।
4031 বার পড়া হয়েছে
 

  হজ্জ করতে হলে

হজ্জ শব্দের আবিধানিক অর্থ হল ইচ্ছে করা, আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে কোরয়ান ও হাদিসের নিয়ম মোতাবেক নির্দিষ্ট সময়ে কাবা শরিফ এবং নির্দিষ্ট স্থান সমূহে তাওয়াফ ও জিয়ারত করাকে ইসলামের পরিভাষায় হজ্জ বলা হয়। হজ্জের ফরজ ৩টি: এহরাম বাধা, আরাফায় অবস্থান করা এবং তাওয়াফে যিয়ারত করা। আর হজ্জের ওয়াজিব হল ৬টি: মীনায় অবস্থান করা, মুজদালিফায় রাত্রী যাপন করা, মিনায় শয়তানের উপর পাথর মারা ও মাথা মুন্ডন, কোরবানী করা, সায়ী/ দৌড়নো এবং বিদায় তাওয়াফ করা। ... লিখেছেন আব্দুল মুমিন।
4106 বার পড়া হয়েছে
 

  হজ্জের অভিজ্ঞতা

আমি একজন বাংলাদেশের নাগরীক, বর্তমানে উই,এস এর নাগরীকও। পেশায় সরকারী কলেজের শিক্ষক ছিলাম। চাকুরী কালীন অর্থাৎ শিক্ষকের পেশায় নিয়োজীত থাকাকালে আমার একটি নিয়ত ছিল যে চাকুরীর অবসর কালীন পেনশনের টাকা পেলে হজ্জ করব। আল্লাপাক আমার নেক নিয়ত কবুল করেছেন, জানিনা হজ্জ আমার কবুল হয়েছি কিনা? যত যত নিয়ম মেনে খালেছ মনে হজ্জ করেছি। হজ্জের অভিজ্ঞতা বর্ননা করার জন্য অনেক বিষয় রয়েছে। এক এক জনের নিকট এক এক বিষয় আকর্ষনীয় তাই আমি হজ্জে গিয়ে যে সমস্ত স্থান পরিদর্শন করেছি তা আমার নিকট বিশেষভাবে মনে দাগ কেটেছে। ... লিখেছেন আলী আকবর।
4157 বার পড়া হয়েছে
 

  হজ্জ পৃথিবীর বৃহত্তম মানব সম্মেলন

হজ্জ হল পৃথিবীর সবচেয়ে বড় মানব সম্মেলন যা প্রতিবৎসর সৌদি আরবের রাজধানী মক্কা নগরীতে অনুষ্ঠিত হয়। হজ্জ হল ইসলামের একটি রোকন বা অবশ্য পালনীয় এবাদৎ যা সামর্থ্যবান প্রত্যেক নর- নারীর জন্য জীবনে একবার সম্পাদন করতে হয়। হজ্জ এ সম্পকিত আনুষ্টিকতা (হজ্জ সম্পর্কীত কার্যসমূহ) পালনের উদ্দেশ্যে সবর্প্রথম আল্লাহপাক হযরত ইব্রাহীম সা: কে কাবা ঘর বা আল্লাপাকের ঘর তৈরীর নির্দেশ দান করেন। হযরত ইব্রাহীম সা: এর পুত্র ইসমাইল সা: কে নিয়ে কাবা ঘর তৈরী করেন। ... লিখেছেন আব্দুল হাকিম।
4793 বার পড়া হয়েছে
 

  ঘুরে এলাম কাবা

মামুন শুয়ে শুয়ে বই পড়ছিল। Sir Richard Burton-এর লিখা “Personal Narrative of a Pilgrimage to Al-Madinah and Meccah.” একজন অফগান মুসলমানের ছদ্মবেশে মক্কায় প্রবেশ করেছিলেন এই খ্রীষ্টান ব্রিটিশ নাগরিক স্রেফ আগ্রহবশত: কেননা মক্কায় অমুসলিমদের প্রবেশ নিষেধ এবং ধরা পড়লে কঠোর শাস্তি, এমনকি মৃতুদন্ডও হতে পারে। অসীম সাহসিকতার সাথে ছদ্মবেশে Richard Burton-এর হজ্জ করে আসার রোমাঞ্চকর কাহিনী পড়ে চমৎ কৃত হচ্ছিল মামুন। ... লিখেছেন নাজমুস সাকিব।
7329 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.