Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ১০ম বর্ষ ৪র্থ সংখ্যা ভাদ্র ১৪১৭ •  10th  year  4th  issue  Aug - Sep  2010 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ 
  অতিথি সম্পাদকের কথা

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবর রহমান – এটা বিবিসি’র মতামত জরিপের ফলাফল। এতে কারো কারো দ্বিমত থাকতে পারে রাজনৈতিক বিশ্বাসের কারণে কিন্তু বাস্তবতা মেনে নেয়াটা ইতিহাসের কারণেই যুক্তিসঙ্গত। বঙ্গবন্ধু আর শেখ মুজিব যেমন সমার্থক তেমনি সর্বশ্রেষ্ঠ বাঙালির মুকুটটি বঙ্গবন্ধু অর্জন করেছেন তাঁর মৃত্যুর প্রায় ৩৫ বছর পর।... লিখেছেন সাবির মজুমদার।
4427 বার পড়া হয়েছে
 

  বঙ্গবন্ধুর নব মূল্যায়ন

বিবিসি'র শ্রোতাদের জরিপে শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালি হলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিষয়টি নিয়ে কেউ কেউ বিতর্ক তুললেন, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর নয় কেন? তাঁকে দ্বিতীয় শীর্ষ শ্রেষ্ঠ বাঙালি হিসেবে অনেকেই তা মেনে নিতে পারেনি। কিন্ত জরিপের ব্যাপারটি সাধারণ মানুষের মতামত ও মূল্যায়নের প্রতিফলন। এখানে কোনো ‌দুর্নীতি কিংবা স্বজনপ্রীতি হয়েছে বলে আমার মনে হয় না। এমন কী কাউকে বড় করা, কাউকে খাটো করার দৃষ্টিভঙ্গিও অবান্তর!... লিখেছেন সাইফুল্লাহ মাহমুদ দুলাল।
3511 বার পড়া হয়েছে
 

  শেখ মুজিব এক অনন্য নেতা - অনন্য সেই ভাষণ

ইতিহাসকে নির্মোহ ও নৈর্ব্যক্তিক ভাবে দেখার জন্যে যেটুকু সময় অতিক্রম করা প্রয়োজন, বঙ্গবন্ধুর মৃত্যুর পঁয়ত্রিশ বছর পর এখন সে রকম একটা কালিক ব্যবধান সৃষ্টি হয়েছে। বঙ্গবন্ধুকে নিয়ে তাঁর সমসাময়িক বাঙালির যে আবেগ ছিল ভালবাসার কিংবা যে বিরূপ মনোভাব ছিল কারও কারও, সময়ের সেই আবর্ত থেকে আমরা হেঁটে এসছি অনেক দূর। এখন বিশ্লেষণ ও মুল্যায়ন করার পালা এই নেতাকে, যিনি হাজার বছরের বাঙালি জাতিকে একটি জাতি রাস্ট্রে পরিণত করেছিলেন। বাঙালির যে দীর্ঘ ইতিহাস, তার অনেকখানিই পরাধীনতার ইতিহাস। আর যেটুকু ছিঁটে-ফোটা সময়ে বাংলা স্বাধীন থেকেছে, তাকে এই আধুনিক অর্থে স্বাধীন বলা যায় কী না সে নিয়ে বিতর্ক আছে। নবাব সিরাজুদ্দৌলাকে যদিবা বাংলার শেষ স্বাধীন নবাব বলে মেনে নেয়া যায় তবুও তাঁকে শেষ স্বাধীন বাঙালি বলা যাবে না কারণ সিরাজুদ্দৌলা সেই অর্থে আদৌ বাঙালি ছিলেন না, যে অর্থে বাঙালি ছিলেন শেখ মুজিব।... লিখেছেন আনিস আহমেদ।
4407 বার পড়া হয়েছে
 

  বঙ্গবন্ধুর সঙ্গে কিছু স্মৃতি

যেহেতু আমি সাংবাদিক, তাই অনেকের ধারণা আমার সঙ্গে বঙ্গবন্ধুর সর্ম্পক ছিল রাজনৈতিক। তবে মজার বিষয় হল, আমরা রাজনৈতিক ভাবে যতটা না পরিচিত ছিলাম, তারচেয়ে বেশি ছিলাম ব্যক্তি সম্পর্কিত। বঙ্গবন্ধু সম্পর্কে সকলেই কমবেশি জানেন, তিনি ছিলেন উদার মনের মানুষ। তার সম্পর্কে বলতে গেলে অনেক কথাই বলতে হয়। তবে তার এমন দরিয়ার মতো হৃদয়ে যে একবার ঠাঁই করে নিতে পেরেছেন তিনি শুধু জানেন সে হৃদয়ের খবর। আমি ক্লাশ নাইনে পড়ি, তখন প্রথম বঙ্গবন্ধুর সঙ্গে দেখা হয়। তারপর অনেক দিন, অনেক বছর তার সঙ্গে আমার পরিচয়। এ পরিচয় যেন জন্মজন্মান্তরের।... লিখেছেন এবিএম মূসা।
3857 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.