Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ১০ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৭ •  10th  year  3rd  issue  Jun - Jul  2010 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ নারীর ক্ষমতায়ন
  নারীর ক্ষমতায়ন হওয়া চাই বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের প্রেক্ষাপটে

আন্তর্জাতিক অঙ্গনে ’empowerment’ অর্থাৎ 'ক্ষমতায়ন' শব্দটির ব্যবহার লক্ষ্য করা যায় ১৮৬০-এর সমসাময়িক সময়ে। অত্যন্ত সংকীর্ণ অর্থে রাজনৈতিক ক্ষমতা অর্জন বোঝাতে যে শব্দের প্রাথমিক ব্যবহার আশির দশকে তা বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠে বেসরকারী উন্নয়নমূলক প্রতিষ্ঠানগুলোর কাছে- নারীর সামগ্রিক অধিকার অর্জনের দাবী বোঝাতে। 'বাংলাদেশে নারীর ক্ষমতায়ন' এই মূল প্রতিবেদনে তাই উঠে এসেছে বাংলাদেশে নারীর রাজনৈতিক, অথনৈতিক, সামজিক, পারিবারিক বিভিন্ন অর্জনের কথা এবং এরই পাশাপাশি তার নিরাপত্তার অভাব, মানবাধিকার আন্দোলনের ব্যর্থতা এবং পারিবারিক জীবনে হতাশার গল্প। এ সংখ্যার লেখকদের গবেষণা, অনুভূতি কিংবা নিছক মতামত থেকে দু'টি বিষয় স্পষ্ট। প্রথমতঃ 'ক্ষমতায়ন'-এর পশ্চিমা সংজ্ঞা থেকে সরে এসে বাংলাদেশের সামাজিক ও ধর্মীয় প্রেক্ষাপটে নির্ধারণ করে নিতে হবে প্রকৃত 'ক্ষমতায়ন' বলতে আমরা কি বুঝব। দ্বিতীয়তঃ 'নারীর ক্ষমতায়ন'-কে যাচাই ও ব্যাখ্যা করতে হবে সামগ্রিক জনগোষ্ঠীর উন্নয়নের প্রেক্ষাপটে- আলাদা কোন সূচক হিসেবে নয়।… লিখছেন ফারজানা আফরোজ ও জাকিয়া আফরিন।
4560 বার পড়া হয়েছে
 

  নারীর ক্ষমতায়নঃ প্রেক্ষিত বাংলাদেশ

বাংলাদেশ এক গনতান্ত্রিক দেশ। এদেশে নারীপুরুষ সমযোগ্যতায়, সমচিন্তায় বেড়ে উঠবে এটা জাতীয় চিন্তা। জাতি হিসেবে এদেশের মানুষ একটা ইউনিট বিশেষ সমষ্টিগতভাবে বিবেক জাগিয়ে তুলতে পারলেই সবার মাঝে পরিবার সেবা, সমাজ সেবা, ও জাতির সেবায় এক চিন্তার উদ্রেক হবে। তাতেই সবার মাঝে ক্ষমতা প্রয়োগে বিভিন্নতা থাকবেনা- এক ধরণের ক্ষমতায়ন ব্যবস্থা চলমান থাকবে। অন্যান্য দেশের মত এদেশের নারীর ক্ষমতায়ন বলতে নারীর স্বীকৃতভাবে মতামত ব্যক্ত করার, পরিকল্পনা করার ও তা বাস্তবায়নকরার ক্ষমতা প্রদানকে বুঝায়। … লিখছেন হাবিবা খাতুন।
6821 বার পড়া হয়েছে
 

  বাংলাদেশে প্রেক্ষাপটে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন : চকিত অবলোকন

বাংলাদেশের প্রেক্ষাপটে বিবেচনা করলে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন এখনো পুরোপুরি ঘটেনি। আর তাই নারীর অর্থনৈতিক স্বাধীনতা আসেনি। সংকট না কাটলেও ক্ষমতায়নের ব্যাপারে নারীর যে অনেকে ক্ষেত্রে অগ্রগতি ঘটেছে, এ কথা জোর দিয়ে বলা যায়।… লিখছেন তপন বাগচী।
7793 বার পড়া হয়েছে
 

  নারীর ক্ষমতায়ন - পটভূমি বাংলাদেশ : একাল ও সেকাল

বাংলাদেশে মহিলাদের ক্ষমতায়ন এর ধারাটি খুব বেশী পুরোনো নয় ঠিকই, কিন্তু ক্ষেত্র প্রস্তুত হতেও খুব বেশী সময় লাগেনি। পূর্ব বাংলার অজ পাড়াগাঁয় নারীর সামাজিক অবস্থান খুবই দূর্বল ও নগন্য ছিলো। অশিক্ষা, দারিদ্র ও মোল্লাদের প্রতাপ নারীকেই সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ করেছিলো। ১৯৪৭ এর দেশ বিভাগ এই অচলায়তনে প্রথম আঘাত। নারী তার ঘরের দুয়ার পার হয়ে বাইরে তাকাতে আরম্ভ করলো। তার ভাগ্যের পরিবর্তন খুব একটা না হলেও অন্যান্য অঞ্চলের, বিশেষ করে পশ্চিম বাংলার ও উত্তর ভারতীয় মুসলমান মেয়েদের সংস্পর্শে এসে অপেক্ষাকৃত ভালো জীবনের একটা ছবি তারা দেখতে পেলো।... লিখছেন শামসুন্নাহার হক্।
4889 বার পড়া হয়েছে
 

  নারীর ক্ষমতায়ন

"বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যানকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।" আপামর জনসমাজের অর্ধেক নারী। তাই এ কথা নির্দিধায় বলা যায় নারী মানব সমাজের একটা অন্যতম অংশ। নারীর পরিচয় তাই কন্যা, বোন, মা ও স্ত্রী পরিচয়ের মধ্যেই সীমাবদ্ধ নয়। নারী আজ তার আপন পরিচয়ে পরিচিত হয়েছে। প্রতিষ্ঠিত করেছে তার আপন অধিকার। … হেলালী বেগম।
6105 বার পড়া হয়েছে
 

  ক্ষমতায়নের সম্ভাবনা ও স্বপ্নের মৃত্যু

আত্মমর্যাদা, আত্মপরিচয় ও ব্যক্তিস্বাধীনতার অধিকার একবিংশ শতকের পৃথিবীর একজন স্বাধীন নাগরিকের একটি মানবিক অধিকার- এ অধিকার পালন করতে পারাই ক্ষমতায়ন। কাগজে কলমে পৃথিবীর বেশীর ভাগ গণতান্ত্রিক দেশে এ অধিকার পালনের কথা উল্লেখ থাকলেও- সত্যিকার অর্থে বহুনারী এ অধিকার থেকে বঞ্চিত। প্রচলিত চিন্তাধারায় বলা হয়- শিক্ষা ছাড়া নারীর ক্ষমতায়ন সম্ভব নয়- কথাটার সত্যতা নিশ্চই আছে- তবে ক্ষমতায়ন বিষয়টি এর চেয়ে আরো অনেক বেশী কমপ্লেক্স।… লিখছেন রীবা মাহবুব ।
4056 বার পড়া হয়েছে
 

  বেগম রোকেয়ার লেখা থেকে ....

আমি অনেক বার শুনিয়াছি যে আমাদের "জঘন্য অবরোধ প্রথা"ই নাকি আমাদের উন্নতির অন্তরায়। উচ্চশিক্ষা প্রাপ্ত ভগ্নীদের সহিত দেখা সাক্ষাৎ হইলে তাঁহারা প্রায়ই আমাকে "বোরকা" ছাড়িতে বলেন। বলি, উন্নতি জিনিষটা কি? তাহা কি কেবল বোরকার বাহিরেই থাকে? যদি তাই হয় তবে কি বুঝিব যে জেলেনী, চামারনী, ডুমুনী প্রভৃতি স্ত্রীলোকেরা আমাদের অপেক্ষা অধিক উন্নতি লাভ করিয়াছি।… “বোরকা” থেকে সংক্ষেপিত।
4642 বার পড়া হয়েছে
 

  একটি ব্যক্তিগত পর্যালোচনা

নারীর ক্ষমতায়ন শব্দটি দিয়ে আসলে কি বোঝায়? আমরা যারা আম- জনতা তারা এক ঝলক ক্ষমতায়ন শব্দটা দেখেই একে ক্ষমতাশালীর সমর্থক বলে কিছু একটা মনে করি আর মনে মনে বলি বাংলাদেশে আর কতো নারীর ক্ষমতায়ন দরকার - প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী সবই তো নারী, আর কতো?… লিখছেন ওয়াহিদা আফজা।
4187 বার পড়া হয়েছে
 

  কয়েকজন নারীর মতামত

নারীর ক্ষমতায়ন? আমাদের এখনো অনেক দূর যেতে হবে। পুরুষশাসিত সমাজে আমরা এখনো যৌন সামগ্রী হিসেবেই স্বীকৃত- যানবাহনে জনবহুল জায়গায়- সবখানে আমাদের সংগ্রাম করতে হচ্ছে। কাজের জায়গাতে প্রতিনিয়ত নিজেদের পুরুষ সহকর্মীর সঙ্গে বুদ্ধির প্রতিযোগীতায় নামতে হয়। একথা সত্যি যে, নারীর চলাফেরার স্বাধীনতা বেড়েছে, তারা অর্থনৈতিক কর্মকান্ডে যুক্ত রয়েছে, বিগত কয়েক দশকের চেয়ে প্রাথমিক শিক্ষায় নারীর অংশগ্রহণও বেড়েছে। কিন্তু তার অর্থ এই নয়… বলছেন তাহমিনা হক, জুবাইদা গুলশান আরা, নাসিমা পারভীন, এবং সুপর্না সালাহ্উদ্দিন।
4190 বার পড়া হয়েছে
 

  বাংলাদেশে নারীর ক্ষমতায়ন

এই লেখাটি শুরু করার আগে আমি আমার আশে-পাশের বেশ কিছু মানুষকে জিজ্ঞেস করেছিলাম, বাংলাদেশে কি নারীর ক্ষমতায়ন হয়েছে? অবাক হয়ে লক্ষ্য করলাম নারী কি পুরুষ, বৃদ্ধা কি তরুনী, পৌঢ় কি যুবক- এরা সকলেই সমস্বরে বললেন, "না"। পাল্টা প্রশ্ন - এই একবিংশ শতাব্দীতেও না? যখন নারীরা দেশের সর্বোচ্চ আসন প্রধানমন্ত্রীর পদেও অধিষ্ঠিত হয়েছেন? উত্তর - বাংলাদেশে নারীরা ক্ষমতায় গিয়েছেন; কিন্তু নারীর ক্ষমতায়ন হয়নি। একটু পিছনে ফিরে যাই। পাঠক আশাপূর্ণা দেবীর উপন্যাসত্রয়ী 'প্রথম প্রতিশ্রুতি', 'সুবর্ণলতা' ও 'বকুল কথা' পড়েছেন? তিনি এই তিনটি উপন্যাসে তিন যুগের তিনটি নারীর কথা বলেছেন- সত্যবতী, সুবর্ণলতা ও বকুল। এরা যথাক্রমে মাতামহী, মাতা ও কন্যা। … লিখছেন ফারহানা আফরোজ কান্তা।
4478 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.