Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র   ||    ১০ম বর্ষ ২য় সংখ্যা জ্যৈষ্ঠ ১৪১৭ •  10th  year  2nd  issue  May - Jun  2010 পুরনো সংখ্যা
মূল রচনাবলীঃ বিশ্বকাপ ফুটবল ২০১০
  ফুটবলের মহোৎসব : দ্য গ্রেটেস্ট শো অন আর্থ

বিশ্বকাপ ফুটবল নিয়ে একটা জনপ্রিয় স্লোগান হলো দ্য গ্রেটেস্ট শো অন আর্থ। অবশ্য ব্যাপারটি ঠিক তাই। কারণ বিশ্বে এত বড় অনুষ্ঠান আর দেখা যায় না। দেশ-বর্ণ-ধর্মের চৌহদ্দি পার করা এমন উৎসব বিশ্বভ্রহ্মান্ডে আর কোথায়? নেই বলেই এর চাহিদা এত বেশি। তারচেয়ে বেশি এর প্রয়োজনীয়তা। নানা স্বার্থের দ্বন্ধে ক্রমশঃ এক ঘরে হয়ে পড়া মানব জাতির জন্য এ এক ব্রিদিং স্পেস।…  লিখছেন জহিরুল ইসলাম নাদিম ও জিয়াউল করিম লোটাস।
3528 বার পড়া হয়েছে
 

  আফ্রিকায় বিশ্বকাপ ফুটবল!

সেই শৈশবে, আফ্রিকা বলতে চোখের সামনে ভেসে ওঠতো ভৌতিক এক অন্ধকার ভূখণ্ডের ছবি। যেখানে দেখা যায় না সূর্যের আলো। রূপকথার বইতে পড়া রাক্ষস-খোক্ষসের জম্মভূমি ব’লেই মনে হত। ধারণা ছিল এমন, সেখানকার মানুষগুলোও আদিম ও বর্বর। মোটেও সভ্য-ভব্য নয়। এক গোত্রের লোক অন্য গোত্রের লোকদের ধরে কাবাব বানিয়ে অবলীলায় খেয়ে ফেলেন। জাদু-টোনা আর অবিশ্বাস্য সব কাণ্ড-কীর্তির জন্য কুখ্যাত। সব মিলিয়ে আফ্রিকাকে মনে হত, চিরায়ত রহস্যের এক আকরখনি। আসলে কোনো কিছু সম্পর্কে না জানলে সে বিষয়ে ভ্রান্ত একটা ধারণা সৃষ্টি হয়। আর কম জানা থাকলে সত্য আর মিথ্যের সমন্বয়ে গড়ে ওঠে একটা কাল্পনিক মিথ।… লিখছেন দুলাল মাহমুদ।
4152 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ এ)

এটা খুবই স্বাভাবিক যে অনেকেই চাইবে স্বাগতিক দলটি বিশ্বকাপে ভাল খেলে পরবর্তী পর্যায়গুলোতে যাক। তবে কাজটি খুব একটা সহজ হবে না তাদের জন্য। মোটামুটি শক্ত একটি গ্রুপেই পড়েছে আফ্রিকার এই স্বাগতিক দলটি যেখানে রয়েছে বাঘা বাঘা সব ক্যাম্পেইনার। স্বাগতিকরা তাদের খেলা শুরু করবে মেক্সিকোর বিপক্ষে এরপর দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে খেলে সাবেক চ্যাম্পিয়ন এবং গতবারের রানার্সআপ ফ্রান্সের মুখে পড়তে যাচ্ছে বাফানারা। ফ্রান্সকেই নি:সন্দেহে গ্রুপ ফেভারিট মানতে হচেছ। তবে বাছাই পর্বে এবার ফ্রান্স ভাল করতে পারেনি। প্লে-অফ ম্যাচে আয়ারল্যান্ডকে পেছনে ফেলে কোনরকমে চূড়ান্ত পর্বের টিকিট পায় তারা। একই অবস্থা ছিল উরুগুয়েরও। আর মেক্সিকো যুক্তরাষ্ট্রের পেছনে থেকে গ্রুপ কনকাকাফ অঞ্চলের গ্রুপ রানার্স আপ হিসেবে স্হান করে নিয়েছে চূড়ান্ত পর্বে। … লিখছেন জহিরুল ইসলাম নাদিম।
3294 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ বি)

দু’ হাজার দশ বিশ্বকাপের ফাইনাল ড্রয়ের পর বি গ্র“পে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার সাথে পড়েছে নাইজেরিয়া, কোরিয়া রিপাবলিক আর গ্রীস। এই গ্র“পটি ১৯৯৪ বিশ্বকাপের কথাই মনে করিয়ে দিয়েছে অনেকটা। এবং কাগজে কলমে হলেও এই গ্র“পটিকে নিয়ে ভবিষ্যতবাণী করা বেশ কঠিন মনে হচ্ছে।
3286 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ সি)

ইংল্যান্ডের এটি ১৩ তম বিশ্বকাপ। তাদের গ্রুপে আরো আছে যুক্তরাষ্ট্র, স্লভেনিয়া ও আলজেরিয়া। স্বভাবতই টপ ফেভারিট ইংল্যান্ড দল। তবে আমেরিকার কাছে নাস্তানাবুদ হওয়ার অভিজ্ঞতা দলটির ভালই আছে। নব্বই সালে প্রায় ক’জন কলেজ স্টুডেন্ট ইতালী বিশ্বকাপে যুক্তরাষ্ট্রকে প্রতিনিধিত্ব করতে এসেছিল ব্যাপার এখন আর তেমনটি নেই। অভিজ্ঞতা আর দক্ষতায় মার্কিনীরা এখন বেশ উল্লেখযোগ্য ফুটবল শক্তি। অন্যদিকে স্লভেনিয়ার এটি দ্বিতীয় আর আলজেরিয়ার তৃতীয় বিশ্বকাপ। শীর্ষস্থানের লড়াই তার দুই পরাশক্তির মধ্যেই হবে তা বলে দেয়া যায়।
3177 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ ডি)

গ্রুপ অব ডেথ বলে একটি কথা প্রতিটি বিশ্বকাপেই শোনা যায়। বহুল ব্যবহারে শব্দটি জীর্ণ যদিও তবু সম্ভবত গ্রুপ ডি কে নিয়ে তা বলা যায়। ব্রাজিলের মতো সর্বোচ্চ সংখ্যক বার বিশ্বকাপে চূড়ান্ত পর্বে ওঠা জার্মানী যারা ২০০৬ এর রানার্স আপও বটে এই গ্র“পে রয়েছে। তবু অটোমেটিক ফেভারিট তারা নয়। কারণ বাকি দল তিনটি অর্থাৎ অস্ট্রেলিয়া, ঘানা এবং সার্বিয়া বাছাই পর্বে এত ভাল খেলে এসেছে যে প্রতিটি দলেরই পরের পর্বের যাওয়ার যোগ্যতা রয়েছে। তাই যে দু’টি দল বাদ পড়বে তারা বেশ হতাশই হবে বলা যায়। আর অস্ট্রেলিয়া আর ঘানা গত বিশ্বকাপে নজরকাড়া নৈপূণ্যও দেখিয়েছিল। সার্বিয়ার ফুটবল সক্ষমতা নিয়ে প্রশ্ন করার লোক পৃথিবীতে খুব কমই পাওয়া যাবে।
3257 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ ই)

বলা হচ্ছে এই গ্রুপটি টূর্ণামেন্টের অন্যতম টাইট গ্রুপ। কারণ দুই ইউরোপীয় জায়ান্ট হল্যান্ড আর ডেনমার্ক রয়েছে এখানেই। এখানে আরো রয়েছে ২০১০ বিশ্বকাপের প্রথম টিকেট নিশ্চিত করা এশিয়ান ফুটবল শক্তি জাপান আর সেই চিরচেনা দুর্ধর্ষ কোটি মানুষের ভালবাসায় সিক্ত দল ক্যামেরুন।
3230 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ এফ)

প্রথম দর্শনে মনে হতেই পারে যে ইতালী দলই পরিষ্কার ফেভারিট এ গ্রুপে। এ মনে হওয়া যে খুব একটা ভুল তাও নয়। আসলেই এ গ্রুপ থেকে চিন্তাভাবনা না করেই ইতালীকে পরবর্তী রাউন্ডে উঠে যাওয়া উচিত। তবে সব সময় ঔচিত্য মেনে কি আর ব্যাপার স্যাপার ঘটে। দেখা গেল আন্ডারডগের কামড়ে ক্ষত বিক্ষত হয়েছে শিরোপাধারী বাঘ! যদি তারা নিশ্চিতই যায় তাহলে পরের স্থানটির জন্য জোর লড়াই দেখা যাবে প্যারাগুয়ে আর স্লোভাকিয়ার মধ্যে। তবে শেষ দল নিউজিল্যান্ডের কাছে হারানো কিছু নেই-সবই পাওয়ার।
3179 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ জি)

এই গ্রুপটিকে মনে হচ্ছে এবারকার বিশ্বকাপের সবচাইতে কঠিন গ্রুপ। দ্বিতীয় পর্বে ওঠার তিনজন যোগ্য দাবীদার কিন্তু টিকেট আছে মাত্র দুটি। তার মানে একজনকে হতাশ হয়ে বাড়ির টিকেট কাটতে হবে। ব্রাজিল, আইভরি কোস্ট এবং পর্তুগাল প্রত্যেকেরই মনে আশা যে বিশ্বকাপের ১৯ তম পর্ব নিজেদের করে নেবে। যদি উত্তর কোরিয়া কাউকে ধাক্কা দিয়ে দিতে পারে তাহলে একটি দল নয় মোট দুটি দলকেই হতাশ হয়ে বাড়ি ফেরার প্লেন ধরতে হবে। শুধু সে কারণেই এই গ্রুপটি টাফ তাই নয় এখানে অন্তত তিনজন হেভিওয়েট ফুটবলার আছেন যাদের দেখার জন্য সারা পৃথিবী মাঠে নেমে পড়তে পারে। এঁরা হলেন কাকা, দিদিয়ের দ্রগবা আর ক্রিস্টিয়ানো রোনালদো। এই গ্রুপের ৫৪০ মিনিটের ফুটবল মানুষের হৃদয়ের মণিকোঠায় লেখা থাকার কথা বহুদিন।
3307 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপের গ্রুপ পর্যালোচনা (গ্রুপ এইচ)

গ্রুপটিকে অনায়াসে বলা যায় ল্যাটিন গ্রুপ-একমাত্র ব্যতিক্রম সুইসরা। সত্যি তাই। গ্রুপের বাকি তিন দল স্পেন, চিলি এবং হন্ডুরাসের রয়েছে হিস্পানিক ফিল। গ্রুপের ফেভারিট অনায়াসেই ইউরোপীয় চ্যাম্পিয়ন স্পেনকে ভেবে নেয়া যায়। তবে এই নিয়ে যদি তার বেশি আত্মতৃপ্তিতে ভোগে তাহলে কপালে খারাপি থাকতে পারে। বিশেষ করে গ্রুপে যখন চিলির মত দল থাকে। দক্ষিণ আমেরিকার এই দলটির গ্রুপ সেরা হবার যাবতীয় দক্ষতা আছে এবং তাদের দিনে সেটা তারা প্রমাণ করে দিতেও প্রস্তুুত। তবে গত এক যুগ বলতে গেলে একটা ঘোরপাকের মধ্যে রয়েছে চিলির ফুটবল। তবে কোচ মার্সেলো বিয়েলসার যোগ্য হাতে পড়ে এক দুটো অঘটন তারা ঘটিয়ে দিলেও বলার কিছু থাকবে না। হন্ডুরাস এবং সুইজারল্যান্ডের প্রোফাইল কিছুটা নিচু থাকলেও কে জানে মাঠে নেমে তারা কিছু ঘটাবে কি না!
3208 বার পড়া হয়েছে
 

  যুক্তরাষ্ট্র দ্বিতীয় রাউন্ডে যাবে তো?

গত পাঁচটি বিশ্বকাপে খেলার যোগ্যতা পেয়েছে যুক্তরাষ্ট্র। খেলছে ভালই। ২০০২ সালে গিয়েছিল কোয়ার্টার ফাইনাল অবধি। তাছাড়া স্মরনকালের সব বিশ্বকাপই বিদায় নিতে হয়েছে প্রথম রাউন্ড থেকে। দক্ষিন আফ্রিকাতে এবার বিশ্বকাপে তারা কি করবে?... লিখছেন জিয়াউল করিম লোটাস।
3261 বার পড়া হয়েছে
 

  ২০১০ বিশ্বকাপ সময়সূচী (ক্যালির্ফোনিয়া সময়)

রয়েছে বিভিন্ন রাউন্ডে খেলার তারিখ, সময়, ম্যাচ, টিভি চ্যানেল, গ্রুপ ও ম্যাচ নং। … পড়শী।
3250 বার পড়া হয়েছে
 

  কোচ ম্যারাডোনা, ব্যাক্তি ম্যারাডোনা

ভালো ছাত্র ভালো শিক্ষক হলে ডিয়েগো ম্যারাডোনা অবশ্যই ভালো কোচ হতেন। কি, হতেন না? ম্যারাডোনা বাজে কোচ! এত তাড়াতাড়ি মনে হয় এই সিদ্ধান্তে পৌঁছে যাওয়া ঠিক হবে না। তাঁর সময়ে, মানে গত দেড় বছরে আর্জেন্টিনা যে ১৭টি ম্যাচ খেলেছে তার ১২টিতে জয়, হার বাকি পাঁচটি। কোনো ড্র নেই! অর্থাৎ ক্যারিয়ার শুরুর দুই বছরের মধ্যে একজন কোচের সাফল্যের হার যখন ৭০-এর মতো হয় তখন কি করে তাঁকে বাজে কোচ বলা যায়!… লিখছেন আশরাফুজ্জামান।
4043 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপ তারকা সমাচার

মেছি এখন তার পারফর্মেসের তুঙ্গে। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় বলা চলে। নিজের দক্ষতায় অনায়াসে গোল দেন স্পেনের ফুটবল ক্লাব বার্সিলোনার হয়ে। কথা হলো, বিশ্বের সবচেয়ে দামী খেলোয়ার হতে চান কি তিনি। চাইলে পারবেন। কিন্তু বড় বড় সব অফার ফিরিয়ে দিচ্ছেন তিনি। কেন?… লিখছেন ডাঃ রানা হাসান ও ফাহিম করিম।
3515 বার পড়া হয়েছে
 

  বিশ্বকাপ : পেছন ফিরে দেখা

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। গত শতকের তৃতীয় দশকেই জনপ্রিয় বিশ্বকাপ ফুটবলের আসরটি প্রথমবারের মতো বসে ল্যাটিন আমেরিকার দেশ উরুগুয়েতে। প্রতি ৪ বছর অন্তর এই আসর নিয়মিত বসছে বিশ্বের বিভিন্ন দেশে। কখনও আমেরিকায়, কখনও ইউরোপে, কখনও আফ্রিকায়, কখনও এশিয়ায়। শুধুমাত্র দ্বিতীয় বিশ্বযুদ্ধর কারণে ১৯৪২ এবং ১৯৪৬ এই ২টি বিশ্বকাপের আসর বসেনি। প্রত্যেক আসরেই কে হবে চ্যাম্পিয়ন- এই নিয়ে ফুটবল প্রেমীদের মধ্যে চলে মাতম। … লিখছেন মোঃ শফিকুল ইসলাম।
11784 বার পড়া হয়েছে
 

এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.