Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ৯ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৬ •  9th  year  1st  issue  Apr-May  2009 পুরনো সংখ্যা
প্রযুক্তির টুকরো খবর Download PDF version
 

প্রযুক্তি বন্ধন

প্রযুক্তির টুকরো খবর

চামড়াশিল্পের দুরাবস্থা এবং বাংলাদেশের সেকালের ট্যানারীগুলোর সংস্কার

খুব তাড়াতাড়ি অবিক্রীত দেড় হাজার কোটি টাকার চামড়া বিক্রয় হওয়ার সম্ভাবনা ক্ষীণ- সংবাদটি বাংলাদেশের জন্য হতাশাজনক। বাংলাদেশের চামড়া যুক্তরাষ্ট্র, ইউরোপ ও দুনিয়ার অন্যান্য দেশে রফতানী করা হয়। প্রধানতঃ বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা এবং চামড়া বিষাক্ত পদার্থমুক্ত হিসেবে গ্যারান্টী না পাওয়ার কারণে বিশেষ করে ইউরোপীয়ান ইউনিয়নের কিছু কিছু দেশের বাংলাদেশের চামড়া বর্জনের ঘোষণা এর জন্য দায়ী। ট্যানারীর কর্মীদের অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করার এবং চামড়াশিল্পের দুরাবস্থার উপর “Leather from another era” নামে একটি লেখা গত ফ্রেব্রুয়ারী মাসে Chemical and Engineering News (Feb 2, 2009) এ প্রকাশিত হয়েছে।

ইতিমধ্যে ঢাকা মহানগরীকে চামড়া শিণ্প বর্জের দূষণ থেকে মুক্ত করা এবং পরিবেশ-বান্ধব উৎপাদন নিশ্চিত করার লক্ষে হাজারীবাগের ট্যানারীগুলোকে সাভারে চামড়া শিল্প নগরীতে স্থানান্তর করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। এটা সত্বর হবে যদি ট্যানারীগুলো আধুনিকরণে দেশী এবং আর্ন্তজাতিক সহায়তা লাভ করে।

চালু হলো দেশি সামাজিক নেটওয়ার্ক পোর্টাল ‘ফেসবই ডট কম’

দেশে চালু হয়েছে সামাজিক নেটওর্য়াক গড়ে তোলার পূর্ণাঙ্গ ওয়েব পোর্টাল ‘ফেসবই ডট কম’ (www.faceboi.com) । বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক নেটওর্য়াক পোর্র্টাল ‘ফেসবুক ডট কম’ – এর আদলে তৈরি করা এটি একটি পূর্ণাঙ্গ সাইট।

গান, ভিডিও অ্যালবাম, ব্লগ, কমিউনিটি গ্রুপ, ফোকাস, ক্লাসিফাইডসহ সব মডিউলই আছে এই পোর্টালটিতে। পোর্টালটি ইতিমধ্যেই তরুণ ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। তথ্যপ্রযুক্তি সম্পর্কিত জ্ঞান ও অভিজ্ঞতা সমৃদ্ধ একদল তরুণ এই পোর্টালটি তৈরি ও পরিচালনা করছেন। ব্যবহারকারীদের চাহিদা ও সুবিধার কথা মাথায় রেখে এটি অব্যাহতভাবে উন্নততর করার চেষ্টা করা হচ্ছে বলে উদ্যোক্তারা জানান।

ফরেস্টারের রিপোর্ট-ওরাকল সার্ভিস বাস নেতৃস্থানীয় সফটওয়্যার

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় প্রযুক্তি ও  বাজার গবেষণা প্রতিষ্ঠান ফরেষ্টার রিসার্চের এক গবেষণায় ওরাকল সার্ভিস বাস (ওএসবি)–কে অন্যতম নেতৃস্থানীয় সফটওয়্যার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। ১৭১টি বৈশিষ্ঠ্যের কথা বিবেচনায় রেখে ভেন্ডরদের মধ্যে তুলনামূলক বিশ্লেষণের পর ওরাকলকে এই স্বীকৃতি দেয়া হয়েছে।

ব্যবহারকারীদের জন্য ভেন্ডরদের বিভিন্ন অফার, বাজারে তাদের উপস্থিতি ও বাজারজাতকরণ কৌশলসহ বিভিন্ন বিষয়কে এক্ষেত্রে মাপকাঠি হিসেবে ধরা হয়েছে। ফরেস্টারের মতে ওএসবির সঙ্গে ওরাকল এন্টারপ্রাইজ রিপোজিটরির সমন্বয়ের কারণে ওএসবি ব্যবহারকারীরা এই দুটি এপ্লিকেশন ব্যবহার করেই সার্ভিস ওরিয়েন্টেড আর্কিটেকচার বা এসওএ ব্যবহারের পুরো সুবিধা নিতে পারে। এই বিষয়টি ওরাকলকে শীর্ষস্থানে পৌছে দিতে সহায়তা করেছে বলে ফরেস্টার জানিয়েছে।

শিক্ষার্থীদের জন্য ওরাকলের প্রতিযোগিতার আয়োজন- বিজয়ীদের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণের সুযোগ

বিশ্বব্যাপী ৯ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য ওয়েবসাইট তৈরির একটি প্রতিযোগিতার আয়োজন করেছে ওরাকল এডুকেশন ফাউন্ডেশন। শিক্ষার্থীদের ক্ষুধা, পরিবেশসহ বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যু থেকে একটি বিষয় নির্ধারণ করে তার উপর শিক্ষামূলক ওয়েবসাইট তৈরি করতে হবে।

এজন্য প্রথমে একজন শিক্ষকের নেতৃত্বে তিন থেকে ছয় জনের সমন্বয়ে একটি দল গঠন করতে হবে। ৯ থেকে ১২ বছর, ১৩ থেকে ১৫ বছর এবং ১৬ থেকে ১৯ বছর – এই তিন গ্রুপে আলাদা আলাদা দল গঠন করা যাবে। তৈরিকৃত ওয়েবসাইটগুলো আগামী ৪ মে, ২০০৯ এর মধ্যে ইন্টারনেটের একটি নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে বিশ্বের শীর্ষস্থানীয় পেশাজীবীদের সমন্বয়ে গঠিত একটি প্যানেল এই প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করবে। ১ জুন, ২০০৯ এই প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে।

প্রতিটি গ্রুপ থেকে দুটি করে মোট ছয়টি দলকে বিজয়ী ঘোষণা করা হবে। বিজয়ীদের যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কৃত করা হবে। এছাড়া বিজয়ী দলের সদস্যদের ল্যাপটপ প্রদান সহ গ্রুপগুলোর স্কুলকে আর্থিক পুরস্কার প্রদান করা হবে। ওরাকল করপোরেট সিটিজেনশীপের ভাইস প্রেসিডেন্ট ক্লেয়ার ডোলান বলেন, ‘শিক্ষার্থীদের একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করতে এই প্রতিযোগিতা সহায়তা করবে’। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানতে লগ ইন করুন: http://www.thinkquest.org/competition/narrative/index.html

একুশে বইমেলায় এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি

এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সুবিচার প্রতিষ্ঠা আর সকলের মুক্তির পাশাপাশি একটি উন্নততর বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে সকল মানুষের সমর্থন চায়। প্রতিষ্ঠানটির মানবাধিকার লংঘন প্রতিরোধ ও নির্মূলে গবেষণা করা ও উপযুক্ত পদক্ষেপ নেয়া এবং যাদের অধিকার লংঘিত হয়েছে তাদের জন্যে সুবিচার দাবী করা। এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সম্প্রতি তার বাংলা ওয়েবসাইট (http://bangla.amnesty.org) চালু করেছে।

ইন্টারনেটে (http://www.amnesty.org/en/join ) সদস্য ফরম পূরণ করে আর্ন্তজাতিক সদস্য হওয়া যায়। সদস্য ফি দেশ ভেদে শূন্য থেকে ৩০ মার্কিন ডলার পর্যন্ত। বাংলাদেশে বসবাসকারী সদস্যদের কোন ফির প্রয়োজন নাই। বিশ্বের ১৫০টিরও বেশী দেশ ও অঞ্চলে ২২ লাখেরও বেশি এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর সদস্য ও গ্রাহকরা বিস্তৃত পরিসরে মানবাধিকারের নানান ইস্যুতে সুবিচার প্রতিষ্ঠার জন্যে কাজ করছেন। এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল হলো একটি বিশ্বব্যাপী আন্দোলন, যারা বিশ্বের প্রতিটি মানুষের জন্যে আর্ন্তজাতিকভাবে স্বীকৃত মানবাধিকার প্রতিষ্ঠায় এবং রক্ষায় প্রচারণা চালাচ্ছে। মানবাধিকার কর্মীরা গণমানুষের বিষয়ে কাজ করার লক্ষ্যে জনগণকে উদ্বুদ্ধ করে থাকে।

সংগ্রহঃ মোহাম্মদ কাওছার উদ্দিন ও ভজেন্দ্র বর্মন

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.