Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ৯ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৬ •  9th  year  1st  issue  Apr-May  2009 পুরনো সংখ্যা
কমিউনিটি রেডিও উদ্যোগ Download PDF version
 

প্রযুক্তি বন্ধন

কমিউনিটি রেডিও উদ্যোগ-

এ এইচ এম বজলুর রহমান

 

কমিউনিটি রেডিও হলো কোন নির্দিষ্ট জনগোষ্ঠীর উদ্যোগে প্রতিষ্ঠিত, তাদের দ্বারা পরিচালিত, তাদের কল্যাণে ব্যবহৃত সম্প্রচার ব্যবস্থা। কমিউনিটি রেডিও-র সঙ্গে অন্যান্য গণমাধ্যমের পার্থক্য হলো অন্যান্য মাধ্যমে সমাজের উচ্চবিত্তরাই শুধু অংশগ্রহণ করতে পারে; প্রতিষ্ঠান পরিচালনা কিংবা অনুষ্ঠান প্রচারেও শুধু তাদের অংশগ্রহণ থাকে; অথচ কমিউনিটি রেডিওতে সর্বক্ষেত্রে সর্বস্তরের জনগণের সর্বোচ্চ অংশগ্রহণকে গুরুত্ব দেয়া হয়। তাছাড়া জনগোষ্ঠীতে বসবাসরত সদস্য এবং প্রতিষ্ঠানগুলোই এ ধরনের রেডিও প্রতিষ্ঠা ও পরিচালনায় প্রধান চালিকা শক্তি।

কমিউনিটি রেডিওতে জনগোষ্ঠীকে তথ্যে প্রবেশাধিকার দেয়, কেননা এ ধরণের রেডিও যোগাযোগ প্রক্রিয়ায় সরাসরি অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করে থাকে। শিক্ষা ও উন্নয়ন কার্যক্রমের প্রধান চালিকাশক্তি তথ্য বিনিময় এবং প্রচারকে কমিউনিটি রেডিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকে। এছাড়া কমিউনিটি রেডিও স্থানীয় গুরুত্বপূর্ণ ঘটনা এবং ইস্যুগুলোর সম্প্রচার করে থাকে। পাশাপাশি জনগোষ্ঠীর সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনে নিজস্ব অভিমত নিঃসংকোচে প্রকাশ করার সুযোগ করে দেয়। সর্বোপরি কমিউনিটি রেডিও একটি জনগোষ্ঠীর সকলকে তাদের নিজস্ব আগ্রহ ও ইচ্ছাকে নিয়ন্ত্রণ করার অধিকার প্রতিষ্ঠায় কাজ করে থাকে।

বাংলাদেশের জনসাধারণ যেসব সমস্যা প্রতিনিয়ত মোকাবিলা করছে তার মধ্যে উল্লেখযোগ্য প্রধান সমস্যা হচ্ছে দারিদ্র। এছাড়া রয়েছে পরিবেশের ভারসাম্যহীনতা, অর্থনৈতিক সংগ্রাম, সমাজ ব্যবস্থায় আধুনিকীকরণ ও এর ফলে সৃস্ট সমস্যা, ব্যক্তি মালিকানা, রাজনৈতিক অস্থিরতা, অসমতা, সরকারী সম্পদের জবর দখল, দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা, অপর্যাপ্ত আয়, মানবাধিকার লংঘন ও নারী অধিকার লংঘন ইত্যাদি। এসব ক্ষেত্রে কমিউনিটি রেডিও উন্নয়ন কর্মকান্ডে জনগণের অংশগ্রহণকে সম্ভব করে তোলার জন্য প্রয়োজনীয় যোগাযোগ কাঠামো বিনির্মাণে ভূমিকা রাখতে পারে। কমিউনিটি রেডিও সরকার, বেসরকারী শিল্প এ বাণিজ্য খাত এবং বাজার ব্যবস্থাপনার মধ্যে একটি অর্থবহ এবং কার্যকর অংশীদারীত্ব উন্নয়নে যাদুকরী সাফল্য আনতে পারে। তার জন্যে কমিউনিটি রেডিওসমূহের সর্বাগ্রে করণীয় কাজ হলো তার পেশাদারিত্বের মান উন্নীত করা।

নির্যাতিত নারীর, সবচেয়ে জরুরি প্রয়োজন আইনী সহায়তা। নির্যাতিত নারীর আইনী সহায়তার জন্য অনেক সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান কাজ করছে কমিউনিটি রেডিও ঐ নারীর কাছে এই সংবাদটি পৌঁছে দিতে পারে। উদাহরণস্বরূপ, এসিড আক্রান্ত নারীদের জরুরি চিকিৎসা দিয়ে থাকে ঢাকাস্থ এসিড সারভাইভারস ফাউন্ডেশন। জরুরি ও কার্যকর চিকিৎসা ছাড়াও তারা এসিড আক্রান্ত নারীর আইনী সহায়তা ও বিকল্প কর্মসংস্থানেরও ব্যবস্থা করেন। গৃহনির্যাতনের ক্ষেত্রে কি করণীয়, এসিড আক্রান্ত হবার ক্ষেত্রে কি করণীয়, ধর্ষণ বা অন্যান্য যৌন নিপীড়নের ক্ষেত্রে কি করণীয় ইত্যাদি বিষয়ে কমিউনিটি রেডিও বিস্তারিত আলোচনা অনুষ্ঠান করতে পারে।

অনেক বছর ধরে রেডিও উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে লক্ষ লক্ষ মানুষের কাছে দূরশিক্ষণ পৌঁছে দেয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। রেডিও আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক উভয়ক্ষেত্রে কৌশলগত ভূমিকা পালন করে থাকে যার মাধ্যমে জাতীয় শিক্ষা পাঠক্রমে এবং আনুষ্ঠানিক শিক্ষার মাধ্যম হিসেবে রেডিওকে প্রমোশন করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে থাকে।

বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রশমন এবং এ ধরনের দুর্যোগের ক্ষেত্রে প্রস্তুতি গ্রহণের মাধ্যমে দরিদ্র মানুষ তাদের জীবিকার্জনের ব্যবস্থা টিকিয়ে রাখতে পারে এবং এধরণের দুরবস্থার সঙ্গে যুক্ত ঝুঁকি ও বিপদাশংকা হ্রাস করতে পারে। বাংলাদেশের মতো প্রেক্ষাপটে যেখানে বন্যা, ঘূর্ণিঝড়, সাইক্লোন, ভূমিকম্প, জলোচ্ছাস, নদী ভাঙ্গন, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিধ্বস ইত্যাদি ৠতুভিত্তিক ও নৈমিত্তিক দুর্যোগ, কমিউনিটি রেডিওর মাধ্যমে আগেই বিপজ্জনক আবহাওয়া সংক্রান্ত সতর্ক সংকেত প্রচারের ব্যবস্থা জেলে, কৃষকসহ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে সাবধান করে দিতে পারে।

বাংলাদেশ আওয়ামী লীগের দিন বদলের সনদ শীর্ষক নির্বাচনী ইশতেহার ২০০৮ এ কমিউনিটি রেডিও চালু করার অঙ্গীকার ব্যক্ত করেছে। ঘোষিত নির্বাচনী ইশতেহারের ১৯নং পয়েন্টে গণমাধ্যমের স্বাধীনতা ও অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করতে জাতীয় গণমাধ্যম ছাড়াও স্থানীয় পর্যায়ে কমিউনিটি রেডিও চালুর উদ্যোগ নেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে যা অত্যন্ত সময়োপযোগী ও প্রশংসনীয়। ইতিমধ্যে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে প্রণীত হয়েছে কমিউনিটি রেডিও স্থাপন, সম্প্রচার ও পরিচালনা নীতিমালা ২০০৮। কমিউনিটি রেডিও বিষয়ক নীতিমালা ঘোষণার পরপরই তথ্য মন্ত্রণালয় অত্যন্ত দ্রুততার সাথে ১৮ই মার্চ, ২০০৮ থেকে বিভিন্ন গণমাধ্যমে কমিউনিটি রেডিও স্থাপনের জন্য আবেদনপত্র আহবান করে বিজ্ঞপ্তি প্রচার করে। নীতিমালা মোতাবেক গঠন করা হয় জাতীয় রেগুলেটরি কমিটি, টেকনিক্যাল উপ-কমিটি ও কেন্দ্রীয় মনিটরিং কমিটি।

১৫ই জুলাই, ২০০৮ তথ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত কমিউনিটি রেডিও স্থাপন, সম্প্রচার ও পরিচালনা সংক্রান্ত জাতীয় রেগুলেটরি কমিটির সভায় ২০০টি আবেদনপত্রের মধ্যে ১১৬টি আবেদনপত্র প্রাথমিকভাবে বাছাই করে এবং নিরাপত্তা ছাড়পত্র প্রদানের জন্য স্বরাষ্ট মন্ত্রণালয় ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) প্রেরণ করে। ইতিমধ্যে বিটিআরসি থেকে ফ্রিকোয়েন্সি বরাদ্ধ বিষয়ক ছাড়পত্র তথ্য মন্ত্রণালয়ে পৌঁচেছে। কমিউনিটি রেডিও উদ্যোক্তাদের কমিউনিটি রেডিও বিষয়ক দক্ষতা বৃদ্ধির জন্য কমিউনিটি রেডিও একাডেমি প্রতিষ্ঠিত হয়েছে। একাডেমির উদ্যোগে অব্যাহতভাবে প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনার ইত্যাদি অনুষ্ঠিত হয়েছে।

আমরা মনে করি, এ মুহূর্তে কমিউনিটি রেডিও চালু করার অনুমোদন প্রদান করা হলে সারাদেশে গ্রামীণ জনগোষ্ঠীর মাঝে কমপক্ষে ৫০/৬০টি কমিউনিটি রেডিও পরিচালনা করার সক্ষমতা, প্রস্তুতি ও মানব সম্পদ রয়েছে। এ পরিপ্রেক্ষিতে, গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নমূলক তথ্যে প্রবেশাধিকার তথা উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে কমিউনিটি রেডিও সম্প্রচার প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য উদ্যোগ আশা করছি।

_________________________________________________________________

লেখক প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) ও সদস্য, স্ট্রাটেজি কাউন্সিল, জাতিসংঘ গ্লোবাল এলায়েন্স ফর আইসিটি এ্যান্ড ডেভেলপমেন্ট। ই-মেইলঃ ceo@bnnrc.net

 

মন্তব্য:
erewre   May 27, 2016
Ralph Lauren offers tasteful customers the very best in men’s and women’s apparel and accessories, children’s wear Ralph Lauren Polo , home furnishings and fine fragrances. Whether I’m looking for sporty weekend wear, a classic suit, or a timeless bag, I can find it in their exclusive collections. What I love most though is that Ralph Lauren MEN exceptional service lets me shop at home without sacrificing the special touches that make a wardrobe extraordinary. Here’s what makes Ralph Lauren so exceptional: Personal Shopping From the Comfort of Home: Ralph Lauren’s customer service is Ralph Lauren WOMEN on call by phone or email to assist you in selecting just the right thing for yourself or as a gift. Whether you have questions about fit, fabric or just want to explore all your choices with their knowledgeable staff, Ralph Lauren’s personal Ralph Lauren CHILDREN will help you make the perfect selection. The Perfect Fit, For Free: Build a wardrobe to last a lifetime with made-to-measure menswear, complimentary alterations on many suits and Collection apparel Ralph Lauren ACCESSORIES , and the personalized color and style of create-your-own Collection monograms.
Kallol, Netherlands    15-04-2009
Dear Sir, I think it is very nice initiatives. Community Radio could playing very very important role to achieve DIGITAL Bangladesh at grassroot level.
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.