Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  কৌতুক  ||  ৯ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৬ •  9th  year  1st  issue  Apr-May  2009 পুরনো সংখ্যা
কৌতুক Download PDF version
 

কৌতুক

১.

এক ভদ্রমহিলা লাঠিতে ভর করে ডাক্তারখানায় ঢুকলেন।  তিনি এমনভাবে লাঠির উপর ঝুঁকে আছেন যেন কোমরটা বাঁকা হয়ে গেছে এবং মনে হচ্ছে তার উচ্চতা চার ফুটের বেশি হবেনা। ভদ্রমহিলাকে দেখে ডাক্তারের সাহায্যকারীনি অপেক্ষমান রোগীদের সামনে এসে জিজ্ঞেস করলেন যে এই ভদ্রমহিলাকে ডাক্তার সাহেব সবার আগে দেখলে তাদের কোন আপত্তি আছে কিনা। সবাই বললো তাদের কোন আপত্তি নাই কারণ, ভদ্রমহিলাকে দেখে মনে হচ্ছে উনি ব্যথায় খুবই কষ্ট পাচ্ছেন। দশ মিনিট পর ভদ্রমহিলা ডাক্তারের ঘর থেকে বেরিয়ে আসলেন। তিনি বেশ সোজা হয়ে গটগট করে হেটে যাচ্ছেন। দেখে মনে হচ্ছে তিনি ছয় ফুট লম্বা। ভদ্রমহিলার এই সুস্থ্য অবস্থা দেখে অপেক্ষমান রুগিদের একজন এগিয়ে গিয়ে তাকে জিজ্ঞেস করলো যে ডাক্তার তাকে কি ইন্জেকশন দিয়েছে যার জন্য এত তাড়াতাড়ি তার ব্যথা চলে গেল এবং তিনি সোজা হয়ে হাটছেন। ভদ্রমহিলা উত্তর দিলেন- “না ডাক্তার আমাকে কোন ইনজেকশন দেননি, তিনি কেবল আমার খাটো লাঠিটার বদলে এই লম্বা লাঠিটা দিয়েছেন।”

২.

সাধারণতঃ ভদ্রলোকই কাঁচা বাজার করেন। মাছ তরকারী ইত্যাদি ভালই কেনেন। বেশ টাটকা থাকে। কিন্তু সমস্যা হয় মাংস কিনতে। যতদিনই মাংস কিনেছেন গিন্নি বলছেন ভাল হয়নি। বলেছেন বুড়ো গরু, অথবা হাড় বেশি, এত চর্বি কেন, ইত্যাদি। তাই দুজন মিলে ঠিক করলো যে মাছ আর তরকারী ভদ্রলোক কিনবেন আর ভদ্রমহিলা মাংস। প্রথমদিন মাংসের বাজারে গেলেন ভদ্রমহিলা। সারি সারি দোকানে মাংস ঝুলানো। একটা দোকানের মাংস দেখে উনার পছন্দ হলো। দোকানটাতে গিয়ে তিনি কসাইকে বললেন- আমাকে কেবল থান মাংস দেবেন, হাড় আর চর্বি যেন না থাকে। কথাটা শুনে কসাই সাহেব ভদ্রমহিলার দিকে তাকিয়ে বললো– বেগম সাহেবা, আমরা যে খামার থেকে গরু কিনি সেই খামার অনেক বছর ধরে চেষ্টা করে যাচ্ছে এই রকম গরু বানাতে যার হাড় আর চর্বি নাই। কিন্তু সমস্যা হয়েছে যে সেগুলো কেবল পড়ে পড়ে যায়।

৩.

     ছোট্ট একটা শহরের প্রধান সড়কের উপরের সাইন বোর্ড নিয়ে সমস্যা হচ্ছিল। তাই অনেক চেষ্টা করে টাকার ব্যবস্থা করে সেই সাইনবোর্ড উপরে তুলে দেয়া হলো। এখন উঁচু সাইন বোর্ড অনেক দূর থেকে দেখা যায় এবং তাতে গাড়ী চালকরা মহা আনন্দিত। তাদের বেশ সুবিধা হলো। একদিন অন্য এক শহরের এক ভদ্রলোক গাড়ী চালিয়ে যাবার সময় উঁচু করা সাইনটা দেখে খুবই খুশি হলেন এবং বললেন – স্থানীয় প্রশাসন এই কাজটা করেছে কত কম খরচে, কেন্দ্রীয় সরকার হলেতো পুরো রাস্তাটাই নিচু করে দিত।

ওয়ালিউল ইসলাম,

লিভারেমার, ক্যালিফোর্নিয়া।

 

মন্তব্য:
   April 21, 2009
খুব সুন্দ র হ্যেছে অন লাইন প ড়শী। আপনাদের জানাই অভিন ন্দন। আশা ক রি নিয়মিত বাংলাদেশ ও বিশ্বের সামাজিক প্রগ তিতে আপ নারা আ লোর দিশারী হয়ে ভূমিকা রাখবেন।। শুভ কাম নায়। খোরশেদুল ইস লাম, প্রগ্রেসিভ ফোরাম,ইউ এস এ ইন ক নিউ ইয়র্ক
   14-04-2009
নতুন লেখা দেখে ভাল লাগলো
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.