Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  শিল্প সংস্কৃতি  ||  ৯ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৬ •  9th  year  1st  issue  Apr-May  2009 পুরনো সংখ্যা
জনপ্রিয় মডেল-অভিনেত্রী প্রভা Download PDF version
 

শিল্প-সংস্কৃতি

জনপ্রিয় মডেল-অভিনেত্রী প্রভা

মাসুম ডেইজি

নামের সংগে প্রভার দারুন মিল । সাজিয়া জাহান প্রভা। জগতের আলো। নামেই পরিচয়। তবে পরিচয়ের যৌক্তিকতা মিলেছে গুণে। প্রভার হাসি সুন্দর। কথায় বলার ধরনটা প্রমাণ কর বড় আদুরে মেয়ে । হবেইতো। এক মাত্র ভাইয়ের এক মাত্র বোন প্রভা। বটে। তাই বলে প্রভা কষ্ট সইতে পারেনা, তা না। পারেন ঠিকই। তাহলে শুনি মেরিল সাবানের ের কথা। সে এক লম্বা ইতিহাস। বোটানিক্যাল গার্ডেন২০০৬। ভেজা পথে দৌড়াতে হবে। দৃশ্যটা এমন। খুব যে সহজ কাজ তা না। পানি দিয়ে রাস্তা ভেজানো হয়েছে। যা হওয়ার তাই হয়েছিল। ধপাস। পার্কে আসা অতিথিরা ততক্ষণে তালি...। সেই তালি প্রভাকে মেরিল কন্যা বানিয়ে দিল।

না। হুট করে মিডিয়াতে এসে তারকা বনে যাওয়া মেয়ে প্রভা না। পরিবারিক ঐতিহ্য নেহাৎ কম না। বাবা মুজিবর রহমান পুরোদস্তর সাংস্কৃতিক কর্মী। প্রভার মা রাবেয়া খাতুন ভালো গাইতেন। যদিও ওটা  শখের বশে। আবৃত্তি করতেন তিনি। তবে কোন কিছু তাঁর করা হয়ে ওঠেনি। মা, বাবা দুজনই এখন চাকুরীজীবি। মা সে অতৃপ্তি মেটাতে চেয়েছিলেন মেয়েকে দিয়ে। সোজা শিশু একাডেমিতে। মেয়েকে একই সঙ্গে নাচ, গান আর আবৃত্তির ওপর প্রশিক্ষণের জন্য ভর্তি করিয়ে দিলেন। মায়ের স্বপ্ন  প্রভা গায়িকা হবে। বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেনও।  কিন্তু  সে পথে বেশী দিন হাটা আর হলোনা। ভালো লাগলো না। শখের ডানা মেলে মডেলিং এ। মেষ রাশির জাতিকা প্রভা তখন দশম শ্রেনীর ছাত্রী। কি বুঝে একদিন স্টুডিওতে গিয়ে ছবি তুলে ফেললেন।

নামের মাঝেই যার আলো তিনি তো নিজেকেও আলোকিত করবেনই। তাই হলো। উচ্চমাধ্যমিকে পড়ার সময় এক  বান্ধবীর বাবা তাকে পরিচয় করিয়ে দেন চিত্র নির্মাতা কিসলুর সঙ্গে। ঠিক হলো ডেইলি স্টারএর ১৫ বছর পূর্তির চিত্রে প্রভা অংশ নিবে। হলেনও, এবং প্রসশসিত হলেন। পরে আরেকটি বিল বোর্ড ের মডেল করা হলো। উৎসাহ বেড়ে গেলো। একটি শীর্ষস্থানীয় সংস্থায় ছবি জমা  দিলেন নিজের ইচ্ছায়।  জুনে ডাক পড়লো  মেরিল বিউটি সোপ’-এর চিত্রের জন্য। প্রতিভার আলো বিস্তার লাভ করলো।  গেল বছরের জুন মাসে মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত মেরিল বিউটি সোপ চিত্রটিই তাকে রাতারাতি তারকা বানিয়ে দেয়। ভিজে হাওয়াজিঙ্গেলটি  মানুষের মুখে মুখে। পরে আরও কয়েকটি ে কাজ করেন দাপটের সংগে। চলতি মাস থেকে নতুন করে প্রচার শুরু  হয়েছে। প্রভা বলেন আমি ভাবনারও অতীত ছিল যে আমি এত দূর আসবো মিডিয়াতে। শখের বশে এসেছিলাম। 

এখন হরহামেশা প্রস্তাব আসে। কিন্তু ইতিমধ্যে মেরিল তাকে ব্র্যান্ড  এম্বাসেডর বানিয়েছে। তাই এ সময় অনেক অফার আসলেও তিনি সেগুলো গ্রহণ করেননি। তাছাড়া যেনতেন টাইপের কাজ তার পছন্দ নয়। প্রভা বলেন ধীরে চলো নীতিতে বিশ্বাসী। তিনি জানান, কাজের ব্যাপারে তিনি যথেষ্ট খুতখুতে। কাজ নিজের পছন্দ না হওয়া পর্যন্ত আমার ইতিবাচক সাড়া দিতে পারিনা।

মেরিল বিউটি সোপএর চিত্রটি প্রভাকে আলোচিত করলেও তার নিজের পছন্দ ডেইলি স্টার’-এর টি। অবশ্য মেরিল এর ের মাধ্যমে বিখ্যাত হওয়ার কথা তিনি স্বীকার করেন অকপটে। এর মাঝে বেশ কয়েকটি নাটকে দাপটের সংগে অভিনয় করেছেন। ওখানেও সফল। প্রভা বলেন আমি শুরু থেকেই ভালো নির্মাতা পেয়েছি। পেয়েছি সকলের আন্তরিক সহযোগিতা। আর ভাগ্যদেবী সংগে ছিলো।

স্কুল কলেজে পড়ার সময় দাপিয়ে বেড়িয়েছে প্রভা। সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন থেকে শুরু করে আইসক্রিম খাওয়ার আয়োজনটি চলত প্রভার নেতৃত্বে। আফসোস (এ আফসোস মধুর)  কিছুদিন আগের সাধারণ মেয়েটিকে এখন চলতে হয় খুব বুঝেশুনে । কারণ এখন প্রভা তারকা। কারণ তিনি এখন দর্শকের  মনোযোগের কেন্দ্রবিন্দুতে আছেন। মানুষের ভালোবাসা টের পাচ্ছেন বারবার। এইতো গেলবার গ্রামের বাড়িতে (শরীয়তপুর) গেলে তাকে বারবার ঘুম থেকে উঠতে হয়েছে। প্রতিবেশীরা দেখতে এসেছে নতুন প্রভাকে। এ তুমি নাচ শিখছো কোমম্মে?  প্রভা হাসে। বলেন, ‘ছোট ছোট ছেলেমেয়েরা যখন আমার কাছে অটোগ্রাফ চায় তখন সে কি রকম অনুভতি হয় বোঝাতে পারব না।নাম করার আনন্দটা এভাবেই উপভোগ বর্ণনা করলেন প্রভা।

প্রভা গেলবার উচ্চমাধ্যমিক পাঠ শেষ করে ভর্তি হয়েছেন একট বেসরকারী বিশ্ববিদ্যালয়ে। কি ভাবছেন ভবিষৎ নিয়ে? বিনোদন ভুবনে স্থায়ী হওয়ার ইচ্ছে আছে? প্রশ্নটা শুনে আবারও নিজের মতো করে হাসলেন প্রভা, ‌ভাই আমি নিতান্ত সখের বশে এসেছি, ভালো কাজ হলে করব। সেটা মডেলিংই হোক বা অভিনয়।এখন পর্যন্ত এটাকে পেশা হিসাবে নেয়ার ইচ্ছে নেই। তবে পড়ালেখা শেষ করে বহুজাতিক প্রতিষ্ঠানে কাজ করার ইচ্ছে আছে খুব। আর পরের ভবিষৎ? কেমন তার  স্বপ্ন পুরুষ?  সোজাসাপ্টা জানিয়ে দিলেন প্রভা,  মিডিয়ার কারো সঙ্গে কোনো সম্পর্কে জড়াব না। তাহলে কেমন পছন্দ?  স্বপ্ন পুরুষ হবে টমক্রুজ-এর মতো। তাকে অবশ্যই ভালো পরিবারের সন্তান ও শিক্ষিত হতে হবে। মোট কথা তার মধ্যে একটা মার্জিত ভাব থাকতে হবে। তাহলে শিক্ষিত, মার্জিত টমক্রজের মতো দেখতে ... পাঠক, তৈরী হোন।

 

মন্তব্য:
Alamgir   May 17, 2009
Hi ! Friend Where you ? I am looking for your touch.Please contact me " mahmolla@gmail.com
kawsar sheik   May 17, 2009
Ha Prova.I am Kawsar.contact:me kawsar56@hotmail.com......00966552804526(sa).....01819846034(bd)I am Liveing Not Bangladesh.I am 1 Years After Come Bangladesh.ok.......By BY By.........Good By....
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.