Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ১০ম বর্ষ ৩য় সংখ্যা আষাঢ় ১৪১৭ •  10th  year  3rd  issue  Jun - Jul  2010 পুরনো সংখ্যা
নারীর ক্ষমতায়ন হওয়া চাই বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের প্রেক্ষাপটে Download PDF version
 
নারীর 
ক্ষমতায়ন

 

নারীর ক্ষমতায়ন হওয়া চাই বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের প্রেক্ষাপটে

ন্তর্জাতিক অঙ্গনে ’empowerment’ অর্থাৎ 'ক্ষমতায়ন' শব্দটির ব্যবহার লক্ষ্য করা যায় ১৮৬০-এর সমসাময়িক সময়ে। অত্যন্ত সংকীর্ণ অর্থে রাজনৈতিক ক্ষমতা অর্জন বোঝাতে যে শব্দের প্রাথমিক ব্যবহার আশির দশকে তা বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠে বেসরকারী উন্নয়নমূলক প্রতিষ্ঠানগুলোর কাছে- নারীর সামগ্রিক অধিকার অর্জনের দাবী বোঝাতে 'বাংলাদেশে নারীর ক্ষমতায়ন' এই মূল প্রতিবেদনে তাই উঠে এসেছে বাংলাদেশে নারীর রাজনৈতিক, অথনৈতিক, সামজিক, পারিবারিক বিভিন্ন অর্জনের কথা এবং এরই পাশাপাশি তার নিরাপত্তার অভাব, মানবাধিকার আন্দোলনের ব্যর্থতা এবং পারিবারিক জীবনে হতাশার গল্প। এ সংখ্যার লেখকদের গবেষণা, অনুভূতি কিংবা নিছক মতামত থেকে দু'টি বিষয় স্পষ্ট। প্রথমত 'ক্ষমতায়ন'-এর পশ্চিমা সংজ্ঞা থেকে সরে এসে বাংলাদেশের সামাজিক ও ধর্মীয় প্রেক্ষাপটে নির্ধার করে নিতে হবে প্রকৃত 'ক্ষমতায়ন' বলতে আমরা কি বুঝব। দ্বিতীয়ত 'নারীর ক্ষমতায়ন'-কে যাচাই ও ব্যাখ্যা করতে হবে সামগ্রিক জনগোষ্ঠীর উন্নয়নের প্রেক্ষাপটে- আলাদা কোন সূচক হিসেবে নয়।

এ প্রসঙ্গে দুটি উদাহরণ দিতে চাই নারীর ক্ষমতায়নকে অর্থনৈতিক মানদন্ডে বিচার করার পশ্চিমা প্রবতা যাদের রয়েছে, তাদের কাছে পোশাক শিল্পে কর্মরত শতকরা ৯৫ ভাগ নারী শ্রমিক ও চিংড়ী চাষে নিয়োজিত শতকরা ৮০ ভাগ নারী শ্রমিক সাফল্যের উদাহরণ হতে পারে। অথচ আন্তর্জাতিক শ্রম আইনের পরিপন্থি নিয়মে নূন্যতম মজুরীতে কাজ করা নারী শ্রমিক সত্যিকার অর্থে অমানবিক শোষণের শিকার- ক্ষমতায়নের ছিঁটেফোটা নেই সেই বাস্তব চিত্রে। চিংড়ী চাষের কারণে দেশের জলবায়ু যে অকল্পনীয় দূষণের মুখোমুখি হয়েছে, নারীর কর্মসংস্থান তার জন্য যুক্তিগ্রাহ্য হতে পারে না। বাংলাদেশে প্রগতিশীল আন্দোলনের সরব সমর্থক বদরউদ্দীন উমর বিভিন্ন সময়ে বাংলাদেশে বেসরকারী উন্নয়ন সংস্থার 'নারী মুক্তি' আন্দোলনকে দায়ী করেছেন মানুষের সামগ্রিক উন্নয়নের লক্ষ্য থেকে দৃষ্টি সরানোর পশ্চিমা কৌশল হিসেবে। যখন দেশ পোশাক শিল্পে নারীর মজুরি বাড়ানোর আন্দোলনে এগিয়ে আসেনা 'নারী মুক্তি' আন্দোলনের প্রথম সারির নেতৃত্ব দাবী করা মানুষেরা, পার্বত্য চট্টগ্রামের আদিবাসী নারীর পাশে দাড়িয়ে তাদের রাজনৈতিক অধিকার আদায়ের আন্দোলনে পাশে থাকেনা কেউ কিংবা ধর্মীয় সংখ্যালঘু নারীর নূন্যতম পারিবারিক অধিকার আদায়ের দাবী আলোচনার বিষয়বস্তুই হয়ে উঠতে পারেনা, ষড়যন্ত্র না হলেও নিস্পৃহতার কথা মনে হয়। বাংলাদেশের নারী তো শুধু শহুরে মুসলমান নারী নয়- সে গ্রামের কিষাণী, পাহাড়ের মা, হিন্দু কিশোরী বিধবা। যে দেশে শতকরা ৪০ ভাগ মানুষ দারিদ্রসীমা নিচে বসবাস করে, সামগ্রিক জনগোষ্ঠীর উন্নয়ন ছাড়া সেখানে কোন নাগরিকেরই ক্ষমতায়ন সম্ভব কি?

এ সংখ্যায় ডঃ হাবীবা খাতুন ও ডঃ তপন বাগচী লিখেছেন গবেষণামূলক দু'টি লেখা। অগ্রজ শামসুন নাহার হক লিখেছেন স্বাধীনতা পূর্ববর্তী শিক্ষিত সমাজে নারীর পারিবারিক বাধা দূর করার ব্যক্তিগত কথা; অগ্রজ হেলালী বেগম, সমসাময়িক ওয়াহিদা আফজা নূর ও ফারহানা আফরোজ-এর লেখায় রয়েছে কিছু আশা ও হতাশার ছবি। বিশ্বব্যাপি 'ইসলামী নারীবাদ'-এর যে ঢেউ লেগেছে তা থেকে মুক্ত নয় বাংলাদেশও। শত বছর আগে জন্ম নেয়া চির আধুনিকা বেগম রোকেয়ার 'বোরখা' প্রবন্ধে রয়েছে তার স্বপক্ষে গভীর চিন্তাশীল যুক্তি। রীবা মাহবুব গল্পের মধ্যে বলেছেন প্রবাসী নারীর স্বপ্নের মৃত্যুর কথা। আধুনিক, শিক্ষিতা, কর্মজীবি ও গৃহিণী কতিপয় আধুনিক নারীর মতামতও রয়েছে 'ক্ষমতায়ন' প্রসঙ্গে।

'নারীর ক্ষমতায়ন' শব্দটি অতিব্যবহারে প্রায় তেতো হবার পথে। এ সময়ে আমাদের ক্ষুদ্র প্রয়াস আপনাকে সামান্য চিন্তার খোরাক যোগাবে- এইটুকু প্রত্যাশা। মতামত জানাতে ভুলবেন না।


ফারহানা আফরোজ কান্তা এবং জাকিয়া আফরিন

সানফ্রান্সিসকো বে এরিয়া

জুন ২০, ২০১০

 

মন্তব্য:
tahmina huq   July 8, 2010
PORSHI is a tremendous initiatives! I do express my solidarity with the article that women empowerment is not a isolated issue rather integrated in the total development. Bangladesh Women movement is still reluctant to go in a vibrant way with Uniform Family Code due to political obstacle. To ensure equal family rights in inheritance and other family affairs between man and women we need to come up with the Uniform Family Code.
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.