Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ১০ম বর্ষ ২য় সংখ্যা জ্যৈষ্ঠ ১৪১৭ •  10th  year  2nd  issue  May - Jun  2010 পুরনো সংখ্যা
যুক্তরাষ্ট্র দ্বিতীয় রাউন্ডে যাবে তো? Download PDF version
 
বিশ্বকাপ ফুটবল 
২০১০

 

যুক্তরাষ্ট্র দ্বিতীয় রাউন্ডে যাবে তো?
জিয়াউল করিম লোটাস

 

গত পাঁচটি বিশ্বকাপে খেলার যোগ্যতা পেয়েছে যুক্তরাষ্ট্র। খেলছে ভালই। ২০০২ সালে গিয়েছিল কোয়ার্টার ফাইনাল অবধি। তাছাড়া স্মরনকালের সব বিশ্বকাপই বিদায় নিতে হয়েছে প্রথম রাউন্ড থেকে। দক্ষিন আফ্রিকাতে এবার বিশ্বকাপে তারা কি করবে?

 

 


কোচ বব ব্র্যাডলি

প্রথমেই কোচ বব ব্র্যাডলিকে দিয়ে শুরু করা যাক। বিশ্বকাপে কোচ বা খেলোয়াড় হিসাবে তার কোনো অভিজ্ঞতা নেই। ডিসেম্বরের ২০০৬ সালে দায়িত্ব নেয়ার আগে আমেরিকান কলেজ গেমের কোচ ছিলেন। যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে শিকাগো ফায়ার, মেট্রো স্টারস এবং চিভাস দলকে কোচ দিয়েছেন ন'বছরের বেশী। আর দলের দায়িত্ব গ্রহন করার পরে বলতে গেলে ভালই করেছেন। প্রথমবারের মত দেশীয় কোচের কাছ থেকে এমনটি প্রত্যাশা করেন নি অনেকেই।

হন্ডুরাসের বিরুদ্ধে ৩-২ গোলে জিতে যুক্তরাষ্ট্র কোয়ালিফাই করে তাদের ৬ষ্ঠতম বিশ্বকাপে খেলার। আর বিশ্বকাপে কোয়ালিফাই করাটা কোন আশ্চর্যের ব্যাপার না। এর আগে তারা গত পাঁচটি বিশ্বকাপে খেলেছে।

কোচ ব্র্যাডলি এখনও দল নিশ্চিত করতে পারছেন না। তার সবচেয়ে বড় সাফল্য গত বছর। দক্ষিন আফ্রিকায় কনফেডারেশন কাপে দলকে ফাইনালে নিয়ে যাওয়া। কিছুটা ভাগ্যক্রমে দ্বিতীয় রাউন্ডে উঠলেও তারা সেমিফাইনালে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন স্পেনকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে যায়। ফাইনালেও চমৎকার খেলা উপহার দিয়ে ২-৩ গোলে তারা ব্রাজিলের কাছে হারে। প্রথমার্ধে এই ফাইনালে যুক্তরাষ্ট্র ২-০ গোলে এগিয়ে ছিল। তাই কোচ ব্র্যাডলির এই দলকে কিছুতেই হেলা করা যাবে না।


দলের কারা থাকবেন

তাদের সবচেয়ে বড় ভরসা হলো স্ট্রাইকার লস এঞ্জেলস গ্যালাক্সীর ল্যাণ্ডান ডোনোভান। তিনি জাতীয় দলের ২০০৯ সালের সেরা খেলোয়াড় উপাধি পেয়েছেন। গত ন'বছরে এটা তার ৬ষ্ঠ জয়। ২৭ বছর বয়স্ক ডোনোভান ১২০টি আর্ন্তজাতিক খেলায় ৪২টি গোল দিয়েছেন। ডোনোভান কোয়ালিফাইং ম্যাচগুলোতে ৫টি গোল দিয়েছেন।

এ লেখা প্রেসে যাওয়ার সময় কোচ ব্যাডলি ২৮ জনের দল নিয়ে নিউ জার্সির প্রিন্সটনে ক্যাম্প করছেন। ১৫-১৮ জন খেলোয়াড় নির্বাচন করবেন তিনি। গোলকিপার পজিশনে ইংলিশ লীগের এভার্টনের গোলকিপার টিম হাওয়ার্ড থাকছেনই। ডিফেন্সের কর্ণধার হবেন এসি মিলানের ওগুটি ওনেইউ। তার সাথে কার্লোস বোকা নিগ্রো ও জনাথান স্পেনসার।

মধ্যমাঠে ডোনোভান, মাইকেল ব্রডলি, হোজে টরেস, ডামার্বাস বিজলি সুযোগ পেতে পারেন। আর আক্রমনভাগে ব্রায়ান চিন্ক এবং কনর জ্যাসির সাথে যোগ দিতে পারেন চার্লি ডেভিস বা জজিল্টিডোর


বিশ্বকাপের গ্রুপিং

খুব একটা খারাপ গ্রুপে নাই যুক্তরাষ্ট্র। গ্রুপ সি-তে যুক্তরাষ্ট্রের সাথে আছে ইংল্যান্ড, আলজেরিয়া ও স্লোভেনিয়া। অন্তত ২য় স্থান যুক্তরাষ্ট্রর পাওয়া উচিত। তার মানে দ্বিতীয় রাউন্ডে তারা মুখোমুখি হবে জার্মানীর- তাই দ্বিতীয় রাউন্ডের বেশী যাওয়া হয়তো যুক্তরাষ্ট্রর পক্ষে সম্ভব হবে না। তবে তারকাখচিত এদলটির সম্বদ্ধে কিছুই বলা যায় না। ইংল্যান্ডকে টপকে দিয়ে গ্রুপের প্রথম স্থানটি নেয়া যুক্তরাষ্ট্রর জন্য অসম্ভব কিছু না।


শেষ কথা

২০০২ সালে কোয়াটার ফাইনালে গিয়েছিল যুক্তরাষ্ট্র। এবারেও লক্ষ্য সেটাই। বব ব্র্যাডলি বিশ্বকাপের কোন তারকা নন, এবার হয়েও যেতে পারেন।


স্যান হোজে, ক্যালিফোর্নিয়া

মে ১০, ২০১০

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.