Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ১২তম সংখ্যা চৈত্র ১৪১৬ •  9th  year  12th  issue  Mar - Apr  2010 পুরনো সংখ্যা
নাট্য মেলা ২০১০: পূর্বালোচনা Download PDF version
 

নাট্য মেলা ২০১০: পূর্বালোচনা

প্রদোষ কান্তি সরকার

 
পায়ে পায়ে সান ফ্রান্সিস্কো বে এরিয়ার নাট্যমেলা পাঁচ বছরে গিয়ে পড়ল। সহজলভ্য ইলেক্ট্রনিক মিডিয়ার সামনে বাংলা থিয়েটারের যখন প
র্যুদস্ত অবস্থা, তখন ক্রমাগত পাঁচ বছর ধরে বিদেশের মাটিতে এই অনুষ্ঠান চালিয়ে নিয়ে যাওয়া খুব সহজ ছিল না একথা আশা করি সবাই বুঝতে না পারলেও অনুমান করতে নিশ্চয়ই পারেন। তবে কোন মহামন্ত্র বলে এই কঠিন কাজটি হয়ে আসছে বছরের পর বছর? কাজটি কঠিন হলেও হয়তো এর উত্তর ততটা কঠিন নয়। এটি সম্ভব হয়ে চলেছে বাংলা নাটক এবং বাংলা অনুষ্ঠানের জন্য কিছু মানুষের ভালবাসা এবং আনুগত্যের জন্য।


শুরু হয়েছিল ২০০৫ সালে। বে এরিয়ার সাংস্কৃতিক সংস্থা
'সংস্কৃতি'-র উদ্যোগে। কিন্তু প্রথম দিন থেকেই নাট্যমেলার মঞ্চে বাংলাদেশ কমিউনিটির সক্রিয় অংশগ্রহণ এই অনুষ্ঠানকে এক অন্য মাত্রা দিয়েছে যা সচরাচর বে-এরিয়ার অন্যান্য অনুষ্ঠানে দেখা যায় না। ব্যতিক্রম থাকলেও থাকতে পারে। চতুর্থ বছরে গিয়ে নাট্যমেলা বাংলাদেশ কমিউনিটিকে পেল সহযোগি আয়োজক হিসেবে। বাংলাদেশ কমিউনিটির নাট্যদল 'বিনা' এবং সংস্কৃতির যৌথ উদ্যোগে যথেষ্ট সাফল্যের সঙ্গে সংঘটিত হয়েছিল চতুর্থ নাট্যমেলা। সেই ধারা এবারও অব্যাহত। পঞ্চম নাট্যমেলার কর্নধার 'পড়শী' এবং 'সংস্কৃতি'। দুই বাংলার কমিউনিটির সাংস্কৃতিক মেলবন্ধনের এই সুবর্ণ সুযোগ ঘটে চলেছে নাট্যমেলার হাত ধরে। বাংলা থিয়েটারের প্রতি মানুষের উৎসাহ ও আগ্রহ পুনরুজ্জিবীত করার দায়বদ্ধতার পাশাপাশি এই সাংস্কৃতিক মেলবন্ধন নাট্যমেলার মঞ্চের এক উপরি পাওনা।


পাঁচ বছরে গিয়ে নাট্যমেলা এখন
কোথায় দাঁড়িয়েছে? সাবালক হয়েছে একথা বললে অতিকথন হয়ে যেতে পারে তবে শৈশবের টালমাটাল অবস্থাও আর নেই। গত চার বছরের মোটামুটি প্রায় একই সংখ্যক দর্শক নাট্যমেলায় এসেছেন, মতামত জানিয়েছেন এর বিভিন্ন দিক নিয়ে। উদ্যোক্তরাও অনেক পরীক্ষা-নিরীক্ষা করছেন কি করে নাট্যমেলার মঞ্চটিকে আরও শক্তিশালী ও গ্রহণযোগ্য করে তোলা যায়। নাট্যমেলার মঞ্চে অংশগ্রহণ করার জন্য বিভিন্ন নাট্যদলের উৎসাহ বেড়েছে। আগে শুধুমাত্র বে এরিয়া- সাক্রামেন্টো- লস এঞ্জেলসেই এর পরিধি সীমাবন্ধ ছিল। গত নাট্যমেলা থেকে ক্যালিফোর্নিয়ার বাইরের দলকেও অংশগ্রহণের সুযোগ করে দেওয়া যাচ্ছে। দেশের অন্যান্য জায়গাতে যে সব ভাল ভাল নাট্য গোষ্ঠি নাটক নিয়ে কাজ করছেন নাট্যমেলা তাদেরকে এই মঞ্চে সামিল করতে পেরে গর্বিত এবং খুশি। নাটক যাঁরা ভালবাসেন তাঁদের জন্য এটা অবশ্যই সুখবর। তাদেরও মুখবদলের একটা সুযোগ থেকে যাচ্ছে। চতুর্থ নাট্যমেলা পর্য্যন্ত নাট্যমেলায় শুধু এক ঘন্টার নাটকই করা যেত। এক ঘন্টার সীমাবদ্ধতার অনেক সময় ভাল নাটক করা সম্ভব হত না। এক ঘন্টার নাগপাশ থেকে নাট্যমেলাকে বের করে আনা সম্ভব হল পঞ্চম নাট্যমেলায় এসে। এবারের উৎসবে যেমন দেখা যাবে এক ঘন্টার বা স্বল্প দৈর্ঘের নাটক, তেমনিই থাকবে পূর্ণ দৈর্ঘ্যের নাটকও। সবার কাছে পঞ্চম নাট্যমেলার এ এক বড় প্রাপ্তি।


পঞ্চম নাট্যমেলা অনুষ্ঠিত হবে দুদিন ব্যাপি- ৫ই জুন এবং ৬ই জুন
, ২০১০। নাট্যমেলার নিয়মিত মঞ্চ প্লেসান্টনের আমাডর থিয়েটারেই হবে এবারের অনুষ্ঠান। পড়শী এবং সংস্কৃতির যুগ্ম আয়োজক কমিটি যথেষ্ট পরিশ্রম করে চলেছেন যাতে দু'দিন ব্যাপি এই অনুষ্ঠানটিকে সব দিক থেকে সর্বাঙ্গ সুন্দর করে তোলা যায়। পঞ্চম নাট্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানের দায়িত্ব 'পড়শী'র। উদ্বোধনী অনুষ্ঠানে দেখা যাবে নৃত্য আলেখ্য-'চারা'। বাংলাদেশের স্বাধীনতা বিষয়ক গল্প অবলম্বনে। এছাড়াও থাকবে শ্রুতি নাটক- পরিবেশনায়- 'অদ্বিতীয়া'। এক ঘন্টা পঁয়তাল্লিশ মিনিটের নাটক 'অন্বেষা' পরিবেশন করবেন বে এরিয়ার নাট্যগোষ্ঠী 'যাত্রা''এনাদ' গোষ্ঠী প্রায় দু'বছর পর আবার নাট্যমেলার মঞ্চে ফিরে আসছে বাদল সরকারের বিশেষ প্রসংশিত নাটক নিয়ে- 'যদি আর একবার'। প্রায় দেড় ঘন্টার নাটক। নিউ জার্সির 'ই সি টি এ' গ্রুপ এবারে পরিবেশন করবে দেড় ঘন্টার একটি নাটক। চতুর্থ নাট্যমেলায় এদের নাটক সবিশেষ প্রশংসা লাভ করেছিল। সিয়াটেল- এর 'বৃশ্চিক' গোষ্ঠীর পরিবেশনা- 'ফাঁস'। হিচককের গল্প অবলম্বনে এক ঘন্টার একটি রহস্য- রোমাঞ্চকর এই নাটকই হবে নাট্যমেলার মঞ্চে প্রথম রহস্য নাটক।


নাট্যগোষ্ঠীরা সবাই শক্তিশালী। বিভিন্ন স্বাদের ও বিভিন্ন দৈর্ঘ্যের নাটক নিয়ে দুই দিন মেতে উঠবে পঞ্চম নাট্যমেলা প্রাঙ্গন। দুদিনের অনুষ্ঠান হওয়া সত্বেও টিকেটের দাম যাতে সাধ্যের মধ্যে থাকে
, যুগ্ম কমিটি সেই ব্যাপারে খুবই সচেতন। আশা করা যায় পঞ্চম নাট্য উৎসব থেকে নাট্যামোদি দর্শকেরা নিরাশ হবেন না। পড়শী বা সংস্কৃতি-র ওয়েবসাইটে (www.porshi.com OR www.sanskriti.org ) নাট্যমেলার বিশদ তথ্য জানা যাবে।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.