Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ১২তম সংখ্যা চৈত্র ১৪১৬ •  9th  year  12th  issue  Mar - Apr  2010 পুরনো সংখ্যা
নিউইয়র্কে একুশের অনুষ্ঠানমালা Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

নিউইয়র্কে একুশের অনুষ্ঠানমালা
রানু ফেরদৌস

প্রতিবারের মত এবারও নিউইয়র্কের বাঙালি সমাজ উৎসাহ উদ্দীপনাসহ মহান একুশে উদযাপন করেছে। বায়ান্নোর ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদার্থে অসংখ্য রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক সংগঠন অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে পুষ্পাস্তাবক অর্পনের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করে। শত শত বাঙালি শিশু কিশোরসহ এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করে। নিউইয়র্কে এ সময় মিড উইন্টার উপলক্ষে স্কুলগুলো ছুটি থাকে এক সপ্তাহের জন্য। যার জন্য নতুন প্রজন্মের অংশগ্রহণও থাকে উল্লেখযোগ্য।

 জাতিসংঘে বাংলাদেশ মিশন ও বাংলাদেশ কনস্যুলোও একুশে উদযাপন করে। বাংলাদেশ মিশনে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মিশনের নিজস্ব ভবনে বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠান করা হয়। সার্কভুক্ত কয়েকটি দেশসহ আরো কয়েকটি দেশের প্রতিনিধিগণ এতে অংশগ্রহণ করে। ভারত,নেপাল,শ্রীলংকা,ফিলিপিন,পাপুয়া নিউগিনি থেকে প্রতিনিধিগণ শুভেচ্ছা বক্তব্যে ভাষার তাৎপর্য তুলে ধরেন। এ অনুষ্ঠানে বাংলাদেশ থেকে প্রেরিত রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বক্তব্য রাখেন বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড.এ.কে আব্দুল মোমেন, অধ্যাপক আলী আনোয়ার,লেখক-কলামিস্ট হাসান ফেরদৌস। এছাড়া উইনেস্কো থেকে প্রেরিত প্রতিনিধিও শুভেচ্ছা বক্তব্য ও ভাষা সংক্রান্ত বিভিন্ন তথ্য তুলে ধরেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে বিপা'র শিল্পীবৃন্দ। নৃত্য অংশগ্রহন করে শ্রীলংকার নৃত্যশিল্পীরা,কবিতা পাঠ করে নেপালী দুই কবি। মিশনের কালচারাল মিনিস্টার অধ্যাপক মমতাজউদ্দিন আহমেদ রচিত নাটিকা বিবাহ মঞ্চস্থ করা হয়। অভিনয় করে সেমন্তী,চঞ্চল,শীতেষসহ অনেকে। ড. একে আব্দুল মোমেন, মিসেস মোমেন ও অধ্যাপক মমতাজউদ্দিন শিল্পী ও অতিথিবর্গের হাতে বাংলাদেশের তৈরী উপহার তুলে দেন। জল-খাবারের ব্যবস্থাও ছিল।

বাংলাদেশ কনস্যুলটও বিভিন্ন দেশের কূটনীতিকসহ একুশে উদযাপন করে ২৩শে ফেব্রুয়ারী।

গত ১৯ বছর যাবৎ জাতিসংঘের সামনে অস্থায়ী শহীদ মিনার নির্মাণের মাধ্যমে একুশে উদযাপন করে আসছে মুক্তধারা ও বাঙলির চেতনা মঞ্চ। মুক্তধারা বইয়ের দোকানের স্বত্তাধিকারী বিশ্বজিৎ সাহা এ আয়োজন করে থাকে ২০শে ফেব্রুয়ারী বিকেল থেকে। রাত ১২টা ১ মিনিটে বিভিন্ন সংগঠন ও উপস্থিত সকল বাঙালি শ্রদ্ধাভরে পুষ্প অর্পণে অংশগ্রহণ করে। এখানেও অনেকে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।

এছাড়া নিউইয়র্কের শতাধিক সংগঠন ২০ ও ২১ তারিখে একুশে উদযাপন করে। একক ভাবে ও সম্মিলিতভাবে এ অনুষ্ঠানগুলো আয়োজিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনেন উদ্যোগে সম্মিলিতভাবে নিউইয়র্কের এন.টি.ভি ভবনে একুশে পালিত হয়,৪০টির বেশী সংগঠন এখানে পুষ্পস্তবক অর্পন করে।

এবারে বাংলাদেশ সোসাইটি ইনক অনেক আগে ভাগেই তাদের একুশের কার্যক্রম শুরু করে। ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহেই কবি,সাহিত্যিক ও সুধীজনের জন্য একুশ সাহিত্য আসরের আয়োজন করে ৭ তারিখে। অনুষ্ঠানে ৫২-এর ভাষা ইতিহাস তুলে ধরেন অধ্যাপক মমতাজউদ্দিন আহমেদ,অধ্যাপক আলী আনোয়ার,বেলাল বেগ,হাসান ফেরদৌস,আজহারুল হক মিশন,সৈয়দ মোহাম্মদউল্লাহ,সুব্রত বিশ্বাস,ফাহিম রেজা নূর,মিনহাজ আহমেদ ও আরো অনেকে। কবিতা পাঠ করেন মুজিব বিন হক, সউদ চৌধুরী,রানু ফেরদৌস,এ. বি. এম সালাহউদ্দিন,ক্লারা রোজারিও,নাসরীন চৌধুরী,সাকিলা ডেনী,সাগর লোহানী ও অনেকে। সোসাইটির সাধারণ সম্পাদক রানা ফেরদৌস চোধুরী অনুষ্ঠানটি পরিচালনা করেন। হালকা নাস্তারও ব্যবস্থা করা হয়।

পরবর্তী সপ্তাহে শিশু কিশোরদের জন্য একুশ উপলক্ষে সোসাইটি কার্যলয়ে আবারও এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলা শেখার প্রতিযোগীতা ছিল অনন্য।

এরপর ২০শে ফেব্রুয়ারী সোসাইটি তাদের এক মূল অনুষ্ঠান উদযাপন করে। এ অনুষ্ঠানে কবি শহীদ কাদরীকে বিশেষ সংবর্ধনা প্রদান করা হয়। অস্থায়ী শহীদ মিনার নির্মাণ,সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্মরণিকাও প্রকাশ করা হয় এ উপলক্ষে।

ইদানীং কয়েক বছর যাবৎ নিউইয়র্কেও বিভিন্ন এলাকার বাঙালিগণ একুশে উদযাপন করে আসছে স্থানীয়ভাবেও। অধিকাংশ অনুষ্ঠানগুলোতেই উপচে পড়া ভীড় পরিলক্ষিত হচ্ছে গত কয়েক বছর যাবৎ।অনেক পর্যবেক্ষকের ধারনা অসংখ্য মিডিয়ার প্রচার মাধ্যমের কারণে বিশেষ করে কয়েকটি টেলিভিশন মিডিয়ার কারণে এত জন সমাগম হচ্ছে। একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়েই যে সবাই অনুষ্ঠানে অংশগ্রহণ করছে তা অনেকেই বিশ্বাস করেন না। বাংলাদেশ মিশন নিউইয়র্কে স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য উদ্যেগ গ্রহণ করবেন বলে জানান।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.