Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ৯ম বর্ষ ১ম সংখ্যা বৈশাখ ১৪১৬ •  9th  year  1st  issue  Apr-May  2009 পুরনো সংখ্যা
যুদ্ধাপরাধ ৭১ : গণহত্যার এক অসাধরণ প্রামাণ্যচিত্র Download PDF version
 

যুদ্ধাপরাধীদের বিচার

যুদ্ধাপরাধ ৭১ : গহত্যার এক অসাধর প্রামাণ্যচিত্র

সালেহীন মনোয়ার রেশাদ

http://www.shompritiforum.org/Images/Folder%20on%20War%20Crimes%2071%20Page%20Back%20&%20Front.jpg

ঔপন্যাসিক ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল  কমিটির সভাপতি শাহরিয়ার কবির এবার নির্মাণ করেছেন ‘যুদ্ধাপরাধ ৭১’ (War Crimes 71) - বাংলাদেশের মহান মু্ক্তিযুদ্ধে সময় পাক বাহিনী ও তাদের দোসরদের গহত্যার উপর একটি অসাধার প্রামাণ্যচিত্র।

নাবিল, অর্পন ও ধরিত্রী এই তিন কিশোর-কিশোরীর অনুসন্ধিৎসু মনের ইতিহাস অন্বেষণের পটভূমিকায় প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে। গহত্যার ইতিহাস জানার প্রেরণায় তারা কথা বলে ব্যারিস্টার শফিক আহমেদ (বর্তমান গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন ও বিচারমন্ত্রী) এবং বীরাঙ্গনা ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর সাথে। তাঁদের উপদেশমত এই তিনজন দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে সরাসরি কথা বলে গহত্যার শিকার শহীদদের আত্মীয়স্বজন, বীরঙ্গনা এমনকি শাস্তিপ্রাপ্ত রাজাকারদের সাথেও। তাদের ধারাভাষ্যে উঠে এসেছে গহত্যার বভৎস চিত্র এবং হানাদার ও তাদের দোসরদের নৃশংসতার কথা।

খুলনার চকুনগর গ্রামের সুন্দরী দাসীর বয়স একাত্তরে ছিল মাত্র সা মাস। তাঁর মা পাকিস্তানী সেনাবাহিনীর হাতে ধর্ষিতা হয়ে মৃত্যুবর করেন। আর সাত মাসের সুন্দরী দাসীকে লোকজন উদ্ধার করে মৃত মায়ের বুক থেকে দুধ খাওয়ারত অবস্থায়, যা কিনা গল্পকেও হার মানায়।

লুফর রহমান তখন ছিলেন স্কুল ছাত্র। গ্রামের ‘গণ্যমান্য’ লোকদের চাপে পড়ে যোগদান করেন রাজাকার বাহিনীতে, ইহকাল আর পরকালের রঙীন স্বপ্নে বিভোর হয়ে! রাজাকারের ট্রেনিং নিয়ে ঝাঁপিয়ে পড়েন ‘ইসলাম রক্ষায়’!! একাত্তরের পরে তিনি এক বছর জেলও খাটেন রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে। সেই লুফর রহমানের এখনকার বক্তব্য- যদি তাদের মতো ‘ছোট’ রাজাকারদের জেল খাটতে হয়, তবে বড় বড় রা-বোয়ালদের কেন বিচার হবে না?

সুন্দর দাসী এবং লুফর রহমানের মত আরও অনেকের সরাসরি কথোপকথন নিয়ে তৈরি হয়েছে ‘যুদ্ধাপরাধ ৭১’। সেই সাথে উঠে এসেছে যুদ্ধাপরাধীদের বিচারের নানা দিক। ছবিটি তৈরি হয়েছে ‘South Asian People’s Union Against Fundamentalism & Communalism-এর ব্যানারে। ছবিটির ধারাভাষ্যে রয়েছেন স্টিফেনি ব্র্যাডি, নাফিস আহমেদ, বিপুল রায়হান ও জহির আহমেদ; কার্টুনে শিশির ভট্টাচার্য; সঙ্গীত পরিচালনায় লাকী আকন্দ; কারিগরী সহায়তায় প্রশিকা এবং নির্বাহী প্রযোজনায় আছেন কাজী মুকুল। আশি মিনিটের প্রামাণ্যচিত্রটির মূল মাধ্যম বাংলা, তবে ইংরেজী সাব-টাইটেল থাকায় তা সকল দেশের দর্শকের কাছে উপভোগ্য হবে।

২০০৮ সালের অক্টোবর–নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের প্রায় সকল বড় শহরে যুদ্ধাপরাধ ৭১’ প্রদর্শিত হয় এবং দর্শকদের কাছে সাদরে গৃহীত হয়। উত্তর আমেরিকাতে ছবিটি প্রদর্শনের জন্য ডঃ এ.বি.এম. নাসিরের সাথে nasnc@yahoo.com ই-মেইলে যোগাযোগ করা যেতে পারে।  ¨

 

লেখক পরিচিতি : সালেহীন মনোয়ার রেশাদ সমাজকর্মী তথ্যপ্রযুক্তিবিদ; ই-মেইল : reshad124@yahoo.com

হিউস্টন, টেক্সাস।

 

মন্তব্য:
Masum Ahmed   18-04-2009
I want to know that, Was Mr. Shariar Kabir a Freedom Fighter? If yes then i asked to all why he do not mentioned before his name i,e Freedom Fighter Mr. Shariar Kabir.
FH   16-04-2009
Every country should trial the war criminals.Who ever pardoned those war criminals, have done the same crime. should they go for trial too?
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.