Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  অদ্ভুত উটের পিঠে  ||  ৯ম বর্ষ ১২তম সংখ্যা চৈত্র ১৪১৬ •  9th  year  12th  issue  Mar - Apr  2010 পুরনো সংখ্যা
অদ্ভুত উটের পিঠে Download PDF version
 

অদ্ভুত উটের পিঠে

 

এহসান নাজিম

 

বাংলাদেশে উট নাই। তবু কি করে যেন আমাদের পড়শী একটা উট জোগাড় করে তার পিঠে চড়ে সমগ্র স্বদেশ ভ্রমণ করতে থাকেন আর ঘটে যাওয়া সব অদ্ভুত কান্ড আমাদের শোনাতে চান ছোট করে-


বাংলাদেশে শিক্ষা বিনিময়!

অবশেষে 'জিয়া' র বদলে 'শাহজালাল'-এর নিয়নের আলো ছড়িয়ে পড়লো ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরের সাইনবোর্ডে। এর পরিপ্রেক্ষিতে স্বয়ং প্রধানমন্ত্রী জোট সরকারের আমলে পরিবর্তিত নামগুলো আগের নামে ফিরিয়ে আনার সাথে সাথে বিমানবন্দরের নামও পরিবর্তন করে বিএনপিকে একটি শিক্ষা দেয়ার বার্তা পৌঁছে দিলেন বলে জানানোর পর এর প্রতিবাদে বিএনপির ডাকা সমাবেশে নব্য বিএনপির নেতা (জাপার আমলে শূন্য তত্ত্বের প্রবক্তা- দুই নেত্রীর মিলনকে শূন্য+শূন্যের মিলন) শাহ মোয়াজ্জেম জানান, বিএনপি ক্ষমতায় গেলে আওয়ামী লীগের এই শিক্ষা কাজে লাগাবে। তারা এ সরকারের দেয়া সব নাম পরিবর্তন করবে। এরপরই বিএনপির প্রায় সকল সারির নেতাই ক্ষমতায় গেলে পুনরায় বিমানবন্দরের নাম 'জিয়া' র নামে রাখবে বলে জানায়। 'পড়শী' দীর্ঘশ্বাস ছাড়তে ছাড়তে ভাবলো দুটি দল এমন 'শিক্ষা বিনিময়' করছে যে তাতে করে এই গরীব দেশের শুধু বিমানবন্দরের নাম পরিবর্তনের জন্যই ১২০০ কোটি টাকা ব্যয় করতে হচ্ছে। মনে মনে হেসে ভাবলো, সরকার পরিবর্তনের সাথে সাথে সাইনবোর্ডগুলো সরকারী কোন স্থানে সংরক্ষণ করে রাখা যেতে পারে যাতে পরে আবার নির্বাচিত হলে সেগুলো ব্যবহার করলে কিছুটা খরচ অন্ততঃ বাঁচানো যাবে। বড় দুদলের গোয়ার্তুমি থেকেতো আর বাঁচা যাবে না, তাই...

ঘটতেই পারে!

জোট সরকারের সময়ে সন্ত্রাসীর গুলিতে নিহত শিশুর বাবা-মাকে সান্তনা দিতে গিয়ে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ সাহেব বলেছিলেন, 'আল্লাহর মাল আল্লাহ নিয়ে গেছেন।' অতঃপর বিখ্যাত চুলের স্টাইল নিয়ে বাবর সাহেব সারা দেশে জঙ্গীদের হামলার পর বললো, 'উই আর লুকিং ফর শত্রুজ'। আর এবার মহাজোটের দিনবদলের স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি না করা ছাত্র আবু বকর ছাত্রলীগের দু'দলের সংঘর্ষে নিহত হলে বলে বসলেন, 'বিচ্ছিন্ন ঘটনা, এমনটি ঘটতেই পারে। তবে আমরা কি পদক্ষেপ নিচ্ছি সেটাই বড় বিষয়।' 'পড়শী' ভেবে পায়না এদেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা কি বিবেক বোধ কর্মবোধ শূন্যই হবেন? ডিজিটাল সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনায় হলের সভাপতিকে বহিস্কার এবং জেলে রাখা ছাড়া আর কিছুই করেনি। সারাদেশে ছাত্রলীগকে সামলাতে ব্যর্থ হয়ে এখন সরকারের দায়িত্ববান মন্ত্রীরা বলছেন, 'ছাত্রলীগে শিবির ঢুকেছে।' যদি তাই হয় তবে ঐতিহ্যবাহী ছাত্রলীগের জন্য তা বড়ই লজ্জার। অবশ্য হাল আমলের ছাত্রনেতাদের এটির বড়ই অভাব।

অছাত্র নেতৃত্ব!

বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্রের ৫(ক) অনুযায়ী সর্বোচ্চ ২৭ বৎসর বয়সী ছাত্রলীগের সদস্য হতে পারবে। ছাত্রদলের গঠনতন্ত্রের ৬:১ (ঝ) অনুযায়ী, ছাত্ররাই শুধু সংগঠনের সদস্য হতে পারবে। গঠনতন্ত্রে যাই থাক বাস্তবে এ দুটি সংগঠনের নেতৃত্বে অছাত্র ও বয়স্করা। ছাত্রদলের সভাপতির পড়াশোনা ৯২-এ শেষ হয়েছে, বয়স ৪৭ এবং বিবাহিত ও এক সন্তানের জনক। একই সংগঠনের সাধারণ সম্পাদক যিনি ব্যবসা করেন- ছাত্রত্ব শেষ হয়েছে দেড় দশক আগে, বয়স ৪২। ছাত্র দলেরই কেন্দ্রীয় কমিটির ১৭১ সদস্যের মধ্যে ১০৩ জনই বিবাহিত, যার মধ্যে ৩০ জনের সন্তানেরা স্কুলে যায়। ১০২ জনের বয়স ৩৫ এর উপরে। অপরদিকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক মাস্টার্স শেষ করেছেন যথাক্রমে ২০০১ ও ২০০৪ এ । দু'জনেরই বয়স ৩৫ এর কোঠায়। ছাত্রলীগের গঠনতন্ত্রের ২৩ (ক) ধারায় বলা আছে, কোন সদস্য বিয়ে করলে সংগঠনে থাকতে পারবেন না। জানা গেছে তা সত্বেও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির ৫০ জন সদস্য বিবাহিত। আর জেলা কমিটিতে অবিবাহিত নেতা খুঁজে পাওয়াই কঠিন। শুধু ছাত্রদল, ছাত্রলীগই নয়, অন্যান্য বাম ছাত্র সংগঠনেরও একই অবস্থা। এমনকি 'সত্যের অনুসারী 'খ্যাত শিবিররাও এখানে 'অসত্য' কথনে পারঙ্গমতা দেখিয়ে কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে রয়ে গেছে।

যা প্রাপ্য নয়!

চট্টগ্রামের জেলা আইনজীবিদের বার্ষিক ভোজসভায় দাঁড়িয়ে 'পড়শী' খুব একাগ্র মনে শুনছিলো সদ্য বিদায়ী প্রধান বিচারপতির ভাষণ। 'দেশের মানুষ গরীব, তারা মামলা করে বাধ্য হয়ে। কিন্তু বিচারের বাণী গরীবের জন্য নিভৃতে কাঁদে। তাদের জন্য আইনজীবি পাওয়াতো দূরের কথা, নতুনদেরও মামলা পরিচালনা করার জন্য নিয়োগ দেয়া তাদের জন্য কঠিন ব্যাপার। অথচ বিত্তবানেরা আদালতে যান, যা প্রাপ্য নয়, তা চরিতার্থ করতে। এরপর তারা গরীবের উপর অত্যাচার চালান। বিচারক ও আইনজীবিদের মেধা ও বিবেকবোধ আছে। এই বিবেকবোধ দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হলে গরীবেরা বিচার পেতে শুরু করবে।' তিনি আরো বলেন, আমরা মেধাবীদের বিচার বিভাগে আনার চেষ্টা করছি। অনেকে এসেছিলেন এই বিভাগে। কিন্তু মায়না (বেতন) কম বলে পদত্যাগ করেছেন। আসলে বিচারক নিয়োগ করতে হলে তাদের যোগ্য স্থান দিতে হবে। তাই বিচারকদের মায়না বাড়িয়ে দেয়া উচিত।' 'পড়শী' শুনতে পেলেন, 'আইনের শাসনের কোন বিকল্প নেই। এটার অবসান হলে স্বৈরতন্ত্রের জন্ম হবে।'- কালের গর্ভে 'পড়শীর' দীর্ঘশ্বাস মিশে গেলো পিছনে স্বৈরতন্ত্রের দিনগুলোর কথা মনে করে।

শিকার!

১৯৫৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময়ে ছাত্র সংঘর্ষের জেরে ২৮ জন নিহত হয়েছে। ১৯৯০ এর পরই এ সংখ্যা ১৪, যার মধ্যে ৯ জনই ছাত্রশিবিরের হামলায় নিহত হয়েছে। সর্বশেষ শাহ মুখদুম হলে শিবিররা ছাত্রলীগের কর্মীকে হত্যা করে লাশ ম্যানহোলে ফেলে রাখে। নিজামীরা অবশ্য এ ঘটনার পর বলেছে আওয়ামী লীগ নিজেদের ব্যর্থতা ঢাকতে নিজেরাই খুন করে দোষ শিবিরের উপর দিচ্ছে। এগুলো সবই ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র। সত্য সমগ্র দেশে ছাত্রলীগ বেয়ারা আচরণ করছে- এমনকি ঢাকা কলেজের শিক্ষকরা নিজেদের সম্মান রক্ষার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেছে। তারপরও ধর্মের ধ্বজাধারী জামাত শিবিরের নৃশংসতার সাথে বাংলাদেশের সবাই পরিচিত সেই ৭১ থেকে। এখন যখন সবর্ত্র যুদ্ধাপরাধীদের বিচারের দাবী উঠছে তখন নিজামীরা কি মরণ কামড় দেবার জন্য তৈরী হচ্ছে 'পড়শী' ভাবতে ভাবতে ৭১-এর মতোই শিউরে উঠলো।
ঘটনাকাল : ফেব্রু
য়ারী ২০১০।

 

মন্তব্য:
Enamul   March 26, 2010
সাবলীল লেখা যথারীতি. তবে রাজনীতি যুক্ত লেখা বেশি বেশি থাকে. রাজনীতি ছাড়াও তো অনেক বিষয়ে লেখা যেতে পারে........
প্লাবন   March 23, 2010
উদ্ধৃতিঃ'সরকার পরিবর্তনের সাথে সাথে সাইনবোর্ডগুলো সরকারী কোন স্থানে সংরক্ষণ করে রাখা যেতে পারে যাতে পরে আবার নির্বাচিত হলে সেগুলো ব্যবহার করলে কিছুটা খরচ অন্ততঃ বাঁচানো যাবে।' > How about 'Digital (Bangladesh) Sign-board'?
লাবনী    March 23, 2010
পরশীর উট মনে হচ্চে আওয়ামী লীগের টাকায় কেনা , নাকি লেখক নিজে আওয়ামী লীগের চামচা ?
বর্ষা   March 21, 2010
উদ্ধৃতিঃ'সরকার পরিবর্তনের সাথে সাথে সাইনবোর্ডগুলো সরকারী কোন স্থানে সংরক্ষণ করে রাখা যেতে পারে যাতে পরে আবার নির্বাচিত হলে সেগুলো ব্যবহার করলে কিছুটা খরচ অন্ততঃ বাঁচানো যাবে।' অত্যন্ত যুক্তিযুক্ত আইডিয়া।
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.