Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  সম্পাদকীয়  ||  ৯ম বর্ষ ৮ম সংখ্যা অগ্রহায়ণ ১৪১৬ •  9th  year  8th  issue  Nov-Dec  2009 পুরনো সংখ্যা
হেলথকেয়ার : এদেশের স্বাস্থ্যভাবনা! Download PDF version
 

সম্পাদকীয়

 

হেলথকেয়ার : এদেশের স্বাস্থ্যভাবনা!

 

এদেশে অভিবাসী হবার আগে আমার প্রবাসী জীবনের প্রায় এক যুগ কেটেছে প্রতিবেশী দেশ কানাডায়। প্রতিবেশী হলেও দুটো দেশের ভেতর তফাৎ অনেককিছুতেই। এই যেমন হেলথকেয়ার - স্বাস্থ্যব্যবস্থা। আমেরিকা আর কানাডার স্বাস্থ্যব্যবস্থায় বিরাট ব্যবধান। কানাডায় পুরো ব্যবস্থাটাই সরকার পরিচালিত। কাউকে চিকিৎসার খরচ নিয়ে ভাবতে হয়না - গরীব-ধনী, চাকুরে-বেকার সব্বাই হেলথকার্ড নিয়ে চলে যান হাসপাতালে কিংবা ডাক্তারের ক্লিনিকে। অবশ্য খরচটা তো কাউকে বহন করতে হবে - সরকারকে খরচটা জোগান দিতে হয়, আদায় করতে হয় ট্যাক্সপেয়ারদের কাছ থেকে। কিন্তু একটা উন্নত দেশে বিনা চিকিৎসায় কেউ মরবে না, সকলের অধিকার থাকবে হাসপাতাল-ডাক্তার আর চিকিৎসা ব্যবস্থায় - এমনটিই তো প্রত্যাশিত। ইউরোপের উন্নত দেশগুলোতেও এমন রীতি - স্বাস্থ্যব্যবস্থায় অধিকার সকল নাগরিকের।

কিন্তু ব্যতিক্রম আমাদের এই দেশ আমেরিকা - সকল অভিবাসীর স্বপ্ন-সুখের দেশ আমেরিকা। রেগস টু রিচেস - কপর্দকহীন থেকে মিলিওনিয়ার হবার উদাহরণ ভুরিভুরি এদেশে। অভাব নেই সুযোগের, অভাব নেই স্বপ্নের। সেই স্বপ্নের সিড়ি বেয়ে যারা চলে গেল সব পেয়েছির জগতে, তাদের কথাই শুধু শুনি আমরা। আর যাদের শুধু স্বপ্নটাই থেকে যায়, সিড়িটার খোঁজ মেলেনা - তাদের জীবন বড় কষ্টের, এই স্বপ্নসুখের আমেরিকাতেও - একথাও আমরা জানি, উদাহরণও চোখের সামনেই ভুরি ভুরি। এই কষ্টের জীবন যাদের, অসুস্থ হলে তাদের অবস্থা আরো করুণ। ডলারের দেশে হেলথকেয়ারও ব্যবসা - দারুণ বড় ব্যবসা। তাই রোগীকে ছোঁয়ার আগে নিশ্চিত হতে হয় ডাক্তার আর নার্সকে - রোগীর ঠিকঠাক ইনসিওরেন্স আছে কিনা - তা না হলে বিল দেবার সামর্থ আছে কিনা। ইনসিওরেন্স ছাড়া রোগীকে দেখলে ডাক্তারের চাকুরী থাকবে না - এমনি স্বাস্থ্যব্যবস্থা পৃথিবীর সবচেয়ে উন্নত আমাদের এই দেশটিতে!

ইউনিভার্সেল হেলথকেয়ার বা সার্বজনীন স্বাস্থ্যব্যবস্থা চালু করবার জন্য সময় সময় চেষ্টা হয়েছে - মূলতঃ ডেমোক্রেট সরকারগুলো যখন ক্ষমতায় এসেছে, তখনই সক্রিয় উদ্যোগ লক্ষ্য করা গেছে। প্রেসিডেন্ট ক্লিন্টনের শাসনের প্রথম দিকে গৃহীত হয়েছিল হেলথকেয়ার বিলের সক্রিয় উদ্যোগ - কিন্তু কংগ্রেসে রিপাবলিকানদের সমর্থনের অভাবে সে উদ্যোগ ফলপ্রসু হয়নি। কিন্ত এবারে পরিস্থিতি ভিন্ন। প্রেসিডেন্ট ওবামা ক্ষমতা গ্রহণ করেই হেলথকেয়ার সংস্কারের ব্যাপারটি অন্যতম প্রধান উদ্যোগ বলে ঘোষণা করেছেন। এ বছরের গোড়া থেকেই আলাপ-আলোচনা, বিতর্ক, টাউন-হল মিটিং, রুদ্ধদ্বার বৈঠক চলেছে - একটি হেলথকেয়ার বিলের লক্ষ্যে - যে বিলে সাধারণ গরীব মানুষের চিকিৎসার সুযোগ নিশ্চিত হবে। একটি দুঃখজনক ব্যাপার বরাবরই লক্ষ্যণীয়। রিপাকলিকান সরকার ক্ষমতায় এলে হেলথকেয়ারের সমস্যা যেন রাতারাতিই সমাধান হয়ে যায় - তাদের যেন কোন মাথাব্যথা নেই গরীবের চিকিৎসার ব্যাপার, তাদের দায়িত্ব শুধু না ভোট দিয়ে ডেমোক্রেটদের বিল যে এদেশের জন্য কত ক্ষতিকর সেটা বুঝিয়ে দেয়া। এবারের প্রেসিডেন্ট ওবামার বিলের সমালোচনা কম হয়নি - কেউ কেউ এমনও বলেছে সমাজতন্ত্র এদেশকে দখল করল বলে, তা নাহলে স্বাস্থ্যব্যবস্থা চালাবে সরকার ক্যাপিট্যালিস্ট আমেরিকায় তা কি করে ভাবা যায়!

তবে শত্রুর মুখে ছাই দিয়ে গত নভেম্বর ৮ মার্কিন কংগ্রেস Affordable HealthCare for America Act পাশ করেছে ২২০-২১৫ ভোটে। এ বিল নিখুঁত এমন বলা যাবে না। কিন্তু সার্বজনীন চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে এ বিল সঠিক উদ্যোগ। তাই প্রেসিডেন্ট ওবামা এবং কংগ্রেসকে আমাদের পক্ষ থেকে অভিনন্দন। এ বিলকে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে - সেনেট হয়ে তারপর প্রেসিডেন্টের হাতের স্বাক্ষর নিয়ে তবেই পাশ হবে আইন হিসেবে। আমরা আশা করব গরীব আমেরিকানদের জন্য এই বিল শীঘ্রই আইনে পরিণত হবে।

 

মাহমুদুল হাসান

নভেম্বর ১৫, ২০০৯।

স্যান হোজে, ক্যালিফোর্নিয়া।

 

মন্তব্য:
Priyanka   December 1, 2009
Apnar lekhata pore khub_e bhalo laglo !!
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.