Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ৬ষ্ঠ সংখ্যা আশ্বিন ১৪১৬ •  9th  year  6th  issue  Sept-Oct  2009 পুরনো সংখ্যা
বঙ্গ সম্মেলন ২০০৯ : সাহিত্য ও চলচিত্রের পর্দার আড়াল থেকে Download PDF version
 

বঙ্গ সম্মেলন ২০০৯ : সাহিত্য ও চলচিত্রের পর্দার আড়াল থেকে

সায়ন্তী ভট্টাচার্য

বে এরিয়াতে নবাগতা এবং বাংলার মাটিকে ছেড়ে আসার আক্ষেপ, এরই মধ্যে কলকাতা থেকে বেড়াতে আসা এক বন্ধু জানালো এবছরের নর্থ আমেরিকা বঙ্গ সম্মেলন নাকি এখানেই। ক্ষুধিত হৃদয়, এই সংবাদটুকু সঞ্চয় করেই নেমে পড়লাম এই বিশাল কর্মকান্ডের ছোট্ট অংশ হবার লোভে।

ঠাই মিললো চলচিত্র, শিল্পকলা ও সাহিত্য (Film, Art& Literature) স্বেচ্ছাসেবকের দলে। আমার উপর ভার পড়লো কি কি টেলিফিল্ম আনা যায় তা দেখার। অত্যন্ত আনন্দিত আমি তাড়াতাড়ি ফর্দ বানিয়ে জমা দিলাম, আমাদের Chairperson নন্দিনী দিকে। মনে মনে ভীষন excited, এত বড় বঙ্গ সম্মেলন এর আগে আমি অনেক প্রোগ্রাম করেছি বা করিয়েছি, কিন্তু এর তুলনায় সবই যেন খুব ছোট। ওপরওয়ালার মনে কিন্তু অন্য কিছু ছিল। হঠাৎই এক নিজস্ব কারণে নন্দিনীদি সরে গেলেন Chairperson-এর দায়িত্ব থেকে। জানিনা কখন, কিভাবে কর্মকর্তাদের চোখে পড়েছিলাম, আমাকে বলা হল এই গুরুদায়িত্ব নিতে। মনে হল এত বড় এবং দায়িত্ববান মানুষেরা অচেনা আমার ওপর যখন ভরসা করছেন, আমি নিশ্চয়ই পারবো ওনাদের সম্মান রাখতে। তখন আর খুব বেশীদিন বাকি নেই। ঝাঁপিয়ে পড়লাম এই নতুন কাজে। শুধু আমেরিকা নয়, গোটা বিশ্ব থেকে বাঙালিরা আসবেন এই সম্মেলনে, অনেক আশা নিয়ে; তাই দুই বাংলার সব থেকে ভালো সিনেমা আর সবথেকে বিখ্যাত লেখকদের আনার দায়িত্ব আমাদের। মুক্তধারায় সে সময়েই বইমেলা হবে বলে বাঙালি লেখকদের নিমন্ত্র সেখানেও। মুক্তধারার বিশ্বজিৎ-দার সাহায্যে তাঁদের ফোন নম্বর নিয়ে কথা বললাম তাঁদের সাথে। হাসান আজিজুল হক, হুমায়ুন আহমেদ, সমরেশ মজুমদার, সুনীল গঙ্গোপাধ্যায়-- ছোটবেলা থেকে যাঁদের লেখা শুধু পড়েছি, কখনও ভাবিনি এঁদের সাথে কথা বলতে পারবো, এঁদের দেখতে পাবো স্বচক্ষে। প্রসঙ্গত জানিয়ে রাখি, হুমায়ুন আহমেদ আমার অত্যন্ত প্রিয় লেখক। ওনার ফোন নম্বর ডায়াল করার আগে পাঁচ মিনিট ধরে নিজেকে প্রস্তুত করেছিলাম এবং উনি একবার রিং হওয়ার পর ফোন ধরায় দুমিনিট বাকরুদ্ধ হয়ে পড়েছিলাম। সমরেশ মজুমদারের ক্ষেত্রেও অনেকটা তাই অবস্থা - আমাকে কলকাতার বীথি চট্টোপাধ্যায় (লেখিকা) সাহায্য করলেন সুনীল গাঙ্গুলিকে নিমন্ত্র করার কাজে। সাহিত্য গ্রুপের কো-চেয়ার অর্ঘ্য যোগাযোগ করলো হাসান আজিজুল হক এবং আনিসুল হকের সাথে - ওনারা দুজনেই অবশ্য আসতে পারলেন না বঙ্গ সম্মেলনে।

সিনেমা আনানোর জন্য ভীষ সাহায্য করলেন কলকাতার তারা চ্যানেলের ছন্দ-দি এবং বল্টিমোরের শংকর-দা। কলকাতা TV দেবযানী প্রথম থেকেই আমাকে সাহায্য করেছে টেলিফিল্ম এবং ফিচার ফিল্ম বেছে নেবার ব্যাপারে।

অবশেষে এলো সেই সম্মেলনের দিনগুলি, এতদিন ধরে যেদিনের অপেক্ষায় ছিলাম আমরা সবাই। হিলটন-ম্যারিয়টের ঘরে ঘরে সব নামী-দামী ব্যক্তিত্বরা। একটুকরো বাংলাদেশ-কলকাতা যেন এসে পড়েছে San Jose-র বুকে। এত বড় মানুষেরা, এত বড় তাঁদের মন, এতটুকু অহংকার নেই কারো।

বঙ্গ সম্মেলনের প্রথম দিন। সবার মনে আশংকা। এর আগে বাংলা পডকাষ্ট থেকে ইন্টারভিউ নেবার সময় দেব্ দা জানিয়েছিল কখনো বঙ্গ সম্মেলনের সাহিত্য-সভায় দশের বেশী লোক হয়না এবং সিনেমা হল ফাঁকা পড়ে থাকে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষ হবার পরে আমাদের চলচিত্র উৎসবের প্রথম শো পিয়ালীর পাসওয়ার্ড। সিনেমা হলের মাটিতে লোক বসে আছে এত ভিড়। পরের দিনেও চ্যালেন্জ,  আমার আছে জল থেকে শুরু করে কালবেলা, ম্যাডলি বাঙালিতে সবকিছুতেই উপচে-পড়া ভিড়। আরেকদিকে তখন চলছে সাহিত্য সেমিনার কলম থেকে ক্যামেরা গল্পের ম্যাজিকাল যাত্রা, সেখানেও ঠাই নাই, ঠাই নাই অবস্থা। সাহিতত্যিকদের রসিক আলোচনা শুনতে মগ্ন সবাই।

তৃতীয় এবং শেষদিনটিতে মনে যেন বিসর্জনের বাজনা। এত আয়োজন এত ভালোলাগা, এত ব্যস্ততা, এত সিনেমা-সাহিত্য সভা সব শেষ হয়ে যেতে চলেছে। এরমধ্যেই রমরম করে চলছে কালবেলা-র দ্বিতীয় শো, রিনো থেকে আসা সেলিম সাহেবের একুশ শতকে বাংলাদেশ তথ্যচিত্র, টেলিফিল্ম তিস্তা অথবা নাল পিরাণ। সেমিনার হলে লেখক হবার গল্প ও লেখক হবার বিপদ খেকে শুরু করে ড: জাকিয়া আফরিনের অসামান্য পরিচালনায় উইম্যান্স ফোরাম, মীরা স্মিথ-এর সুনিপূণ দক্ষতায় NGO সেমিনার “The Healing Touch”, সবকিছুতেই উৎসাহিত, আনন্দিত দর্শক। উচ্ছসিত প্যানালিস্ট থেকে শুরু করে স্বেচ্ছাসেবক সবাই। সন্ধ্যা নেমে এলো, বঙ্গ সম্মেলন ২০০৯-এর সমাপ্তির ঘন্টা বেজে উটেছে মনে। দেখতে দেখতেই ফুরিয়ে গেল সব প্রোগ্রাম সাহিত্য সিনেমা সভা

এই তিনদিনে পেয়েছি অনেক। অজস্র মানুষের শুভেচ্ছা, ভালোবাসা, অসাধার স্বেচ্ছাসেবকের দল, যাদের নাম না বললে অসম্পূর্ণ রয়ে যাবে এই লেখা। জয়ন্তী, সৃজয়, অনির্বান, ঝুমকো, কমলাক্ষ, হিমান, প্রসেনজিৎ (সেনগুপ্ত)-দা, অর্ঘ্য এবং বাংলাদেশের সাকিব ভাই, সাবির ভাই, হাসান ভাই, জাকিয়া, জলি এদের প্রত্যেকের নিরলস পরিশ্রমের জন্যই এবারের বঙ্গ সম্মেলনে সিনেমা-সাহিত্য সভা এত প্রশংশিত হয়েছে

তবে আমার সবথেকে বড় পাওয়ার কথা না বললে হয়তো এই লেখা অসম্পূর্ণ রয়ে যাবে। আমার প্রথম বঙ্গ সম্মেলনে দুটি সবথেকে বড় জিনিষ আমি পেয়েছি। প্রথমটি বিশ্বাস ও আস্থা। ধন্যবাদ জানাবো সুরজিৎ-দা ও সুস্মিতা-দিকে, আমাকে নতুন জেনেও যাঁরা এত বড় দায়িত্ব দিয়েছিলেন। আমার দ্বিতীয় পাওয়ার মূহুর্তটি বড় সুন্দর। বঙ্গ সম্মেলনের শেষদিন, গোধূলির আলোয় আমার প্রিয় লেখক হুমায়ুন আহমেদ আমাকে আশির্বাদ করে বললেন যে আমার কন্ঠস্বর নাকি খুব সুন্দর। একটি সাহিত্য সভা যখন পরিচালনা করছিলাম, মাইক্রোফোনে নাকি খুব সুন্দর শোনাচ্ছিল। এতবড় মানুষের কাছ থেকে এটুকু স্বীকৃতি পাওয়া, এই আমার জীবনের সবথেকে দামী।

হয়তো অনেক ভুল-ক্রটি হয়েছে, তবু বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষের তিনটি দিন কিছু আনন্দ দিতে পেরে থাকি যদি, সেই আমাদের সর্বশ্রেষ্ঠ প্রাপ্তি।

 

রেডউড সিটি, ক্যালিফোর্নিয়া

সেপ্টেম্বর ৩, ২০০৯

 

মন্তব্য:
erewre   May 27, 2016
Ralph Lauren offers tasteful customers the very best in men’s and women’s apparel and accessories, children’s wear Ralph Lauren Polo , home furnishings and fine fragrances. Whether I’m looking for sporty weekend wear, a classic suit, or a timeless bag, I can find it in their exclusive collections. What I love most though is that Ralph Lauren MEN exceptional service lets me shop at home without sacrificing the special touches that make a wardrobe extraordinary. Here’s what makes Ralph Lauren so exceptional: Personal Shopping From the Comfort of Home: Ralph Lauren’s customer service is Ralph Lauren WOMEN on call by phone or email to assist you in selecting just the right thing for yourself or as a gift. Whether you have questions about fit, fabric or just want to explore all your choices with their knowledgeable staff, Ralph Lauren’s personal Ralph Lauren CHILDREN will help you make the perfect selection. The Perfect Fit, For Free: Build a wardrobe to last a lifetime with made-to-measure menswear, complimentary alterations on many suits and Collection apparel Ralph Lauren ACCESSORIES , and the personalized color and style of create-your-own Collection monograms.
Deb   September 22, 2009
fatafati hayeche lekhata! khub bhalo laglo. lekhikar kemon capability seta amar jana....ekhon haate haate proman haye gelo. darun hayeche....lekhika jibone aaro onek boro hote parbe...jiboner sab swapno gulo purno korte parbe ei kamona kori! onek onek shubheccha lekhikar jonno:)
Ipshita   September 21, 2009
khoob bhalo laglo porey.Lekhikar binoy bhalo, tobey Capability r bodh hoi tulonai hoi na
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.