Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  সাম্প্রতিক  ||  ৯ম বর্ষ ৬ষ্ঠ সংখ্যা আশ্বিন ১৪১৬ •  9th  year  6th  issue  Sept-Oct  2009 পুরনো সংখ্যা
বাঙালির গর্ব : ড. মুহম্মদ ইউনুস Download PDF version
 

সাম্প্রতিক

  বাঙালির গর্ব : ড. মুহম্মদ ইউনুস

                   ওয়াশিংটন থেকে রোকেয়া হায়দার

            গ্রীষ্মকালের তপ্ত আবহাওয়া নয়, রোদেলা দুপর আর মৃদুমন্দ সমীরণে ভরা রাজধানী ওয়াশিংটনের হোয়াইট হাউসে ছিল বিশেষ এক অনুষ্ঠান । প্রেসিডেন্ট বারাক ওবামা যেমন নিজে ইতিহাস সৃষ্টি করেছেন, তার প্রশাসনিক আমলে প্রথম Presidential Medal of Freedom, যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ অসামরিক পুরস্কারের জন্য তিনি বেছে নিয়েছিলেন তেমনি ইতিহাস সৃষ্টিকারী - ১৬জন অনন্য ব্যক্তিত্বকে ।  তারকা উদ্ভাসিত অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে উপস্থিত ছিলেন তার স্ত্রী মিশেল ওবামা । দুজনাই মুগ্ধ – আনন্দিত।  তাদের দেখে সেটাই অনুভব করা যায় ।  হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ওবামা একে একে তাদেরকে পদক পরিয়ে দিলেন ।  শুরুতেই প্রেসিডেন্ট বলেন– “এঁরা সবাই আমাদের এ কথা স্মরণ করিয়ে দেন যে, আমাদের নিজেদের স্বপ্ন বাস্তবায়ন করার – অন্যের স্বপ্ন পূরণে সাহায্য করার এবং আমাদের সন্তানের জন্য নতুন বিশ্ব গড়ে তোলার ক্ষমতা আমাদেরই হাতের মুঠোয় রয়েছে।”

            আয়ারল্যান্ডের প্রথম মহিলা প্রেসিডেন্ট মেরী রবিনসান, যুক্তরাষ্ট্র সুপ্রীম কোর্টের প্রথম মহিলা বিচারপতি স্যান্ড্রা ডে কনার, দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ নোবেল শান্তি পুরস্কারে ভূষিত ডেসমণ্ড টুটু, বিজ্ঞান গবেষক ড. জ্যানেট ডেভিসান রাওলী, কৃষ্ণাঙ্গ অভিনেতা সিডনী পটিয়ের, যুক্তরাষ্ট্রের ক্যান্সার গবেষণা কেন্দ্র Susan G Komen for the Cureর প্রতিষ্ঠাতা ন্যান্সি গুডম্যান ব্রিংকার, ক্রীড়াঙ্গনে কিংবদন্তী টেনিস তারকা বিলি জিন কিং-এর সঙ্গে মঞ্চ আলোকিত করে বসেছিলেন বাংলাদেশের ড. মুহম্মদ ইউনুস ।  যার গলায় পদক পরিয়ে দেওয়ার সময় প্রেসিডেন্ট ওবামা বললেন– “সকল মানুষের আত্মনির্ভরশীলতায় বিশ্বাসী, প্রফেসার মুহম্মদ ইউনুস- অর্থনীতি এবং স্বনির্ভরতার চিত্রটি পাল্টে দিযয়ছেন।কয়েক দশকের সেনেটার এডওয়ার্ড কেনেডী সেদিন আসতে পারেন নি – তাই প্রেসিডেন্ট ওবামা তার কন্যার হাতে তুলে দিলেন সেই পদক ।

            অনুষ্ঠান শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কাছ থেকে এই সম্মানিত পুরস্কার পেয়ে ড. মুহম্মদ ইউনুস আনন্দিত ।  তার অভিব্যক্তি ছিল- “এটি অবশ্যই অনেক আনন্দের  - প্রেসিডেন্ট ওবামার  হাত থেকে এই বিরাট সম্মান লাভ করা খুবই আনন্দের ব্যাপার । প্রেসিডেন্ট ওবামা বর্তমান বিশ্বে একজন অত্যন্ত সম্মানিত ব্যক্তি । যিনি এক ইতিহাস রচনা করেছেন, সমস্ত পৃথিবীকে অনুপ্রাণিত করেছেন ।  তার হাত থেকে এই পদক পাওয়া এটা বিরাট সৌভাগ্যের কথা । কারণ তিনি এই প্রথমবারের মত এই মেডেল দিলেন এবং তার এই প্রথমবারের বাছাইতে ১৬জনের মধ্যে আমার নামও যে যোগ হলো এটা পরম সৌভাগ্যের কথা । এই আনন্দ আমার ব্যক্তিগত নয়, এই আনন্দ সারা জাতির জন্য – বাংলাদেশের সবার জন্য ।

            সত্যিই তাই । হোয়াইট হাউসের আঙ্গিনায় আমরা কযেকজন বাঙালি সাংবাদিক সেই খবর পরিবেশন করতে পেরে গর্বিত । আর মনের মাঝে সুরের অনুরণন : মোদের গরব মোদের আশা আশা - আ মরি বাংলা ভাষা । হোয়াইট হাউসে এক বাঙালি সন্তান যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ অসামরিক সম্মান নিযে সত্যিই বাঙালি জাতিকে নতুন মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করলেন আরও একবার- নোবেল শান্তি পুরস্কার জয়ী ড. মুহম্মদ ইউনুস !

ওয়াশিংটন, ডিসি।

 

মন্তব্য:
Nasim Gani   October 19, 2009
Dr. Yunus is our pride and we must learn from him. Success doesn't come without a price. Our social leaders must follow one lesson from Dr. Yunus and that is slogan must not precede work. Work must be done to earn real fame.Fame comes through work and not the other way. Work without vision and outreach doesn't take you anywhere.
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.