Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ৯ম বর্ষ ৬ষ্ঠ সংখ্যা আশ্বিন ১৪১৬ •  9th  year  6th  issue  Sept-Oct  2009 পুরনো সংখ্যা
বেন-এর প্রতিবাদ Download PDF version
 

প্রযুক্তি বন্ধন

 

বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (বেন) তেল-গ্যাস রক্ষা কমিটির মিছিলের ওপর পুলিশ আক্রমণকে তীব্র নিন্দা করছে এবং সরকারের কাছে জাতীয় সামর্থ্যের ওপর ভিত্তি করে একটি নতুন জ্বালানী অনুসন্ধান কৌশল প্রণয়ন করার দাবী করছে

 

            প্রবাসী বাংলাদেশীদের আন্তর্জাতিক সংগঠন, বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (বেন), গত ২রা সেপ্টম্বর ঢাকায় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির মিছিলের ওপর পুলিশ আক্রমণকে তীব্র নিন্দা করছে। পুলিশের এই আক্রমণে অধ্যাপক আনু মুহাম্মদ ও জনাব সাইফুল হক সহ তেল-গ্যাস রক্ষা কমিটির অনেক নেতা ও সদস্য গুরুতরভাবে আহত হয়েছেন।

            বিভিন্ন প্রেস রিপোর্ট অনুযায়ী, তেল-গ্যাস রক্ষা কমিটির মিছিল, বাংলাদেশ সরকারের পক্ষে পেট্রোবাংলা মার্কিন কোম্পানি কনোকো-ফিলিপস ও আয়ারল্যাণ্ডের কোম্পানী তাল্লোর সাথে দেশের সমুদ্রসীমায় তেল ও গ্যাস অনুসন্ধানের জন্য যে উৎপাদন অংশীদারী চুক্তির (পিএসসি) সিদ্ধান্ত নিয়েছে, তার বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য পেট্রোবাংলার প্রধান কার্যালয়ের দিকে অগ্রসর হচ্ছিল। কমিটির বক্তব্য অনুযায়ী এই চুক্তি দেশের স্বার্থ-বিরোধী কারণ সেটি বিদেশী কোম্পানীগুলোকে উত্তোলিত গ্যাসের ৮০ শতাংশ পর্যন্ত রপ্তানী করার সুযোগ দেবে। পেট্রোবাংলা অবশ্য এই বক্তব্যের বিরোধিতা করে বলেছে যে এই পিএসসি শুধুমাত্র তখনই রপ্তানী করবার সুযোগ দেবে যখন দেশে গ্যাসের প্রয়োজন থাকবে না এবং সরকার বা তৃতীয় পক্ষের কোন প্রতিষ্ঠান গ্যাস কিনতে অপারগ হবে।     

            তেল ও গ্যাস রক্ষা কমিটির অভিযোগ সঙ্গত কিনা সেটা নিয়ে আলোচনা ও বিতর্ক করা যাতে পারে, কিন্তু যে কোন গণতান্ত্রিক সমাজে এই কমিটির শান্তিপূর্ণ মিছিলের ও প্রতিবাদলিপি পেশ করার অধিকার আছে । এই ধরনের সমাবেশ বা মিছিলের বিরুদ্ধে পুলিশের হিংসাত্মক আচরণের কোন কারণ থাকতে পারে না।

            বেন মনে করে উদ্ভূত পরিস্থিতিকে শান্ত করতে সরকারের উচিত পুলিশ আক্রমণের পিছনে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করা, আহত ব্যক্তিদের দুর্দশা ও অভিযোগের প্রতিবিধান করা এবং তেল ও গ্যাস রক্ষা কমিটি কর্তৃক উত্থাপিত প্রস্তাবিত পিএসসির বিরুদ্ধে আপত্তিসমূহকে গুরূত্ব দিয়ে বিচার করার জন্য দ্রুত পদক্ষেপ নেয়া।    

            এখানে উল্লেখ করা প্রয়োজন, এই পিএসসি দেশের বর্তমান বিদ্যুৎ সঙ্কটের সমাধানে কোন তাৎক্ষণিক ভূমিকা রাখবে না কারণ সমুদ্রবক্ষে তেল ও গ্যাসের সন্ধানে সাফল্য লাভ করতে অনেক বছর সময়ের প্রয়োজন হবে। সেই ক্ষেত্রে এই পিএসসি জাতীয় স্বার্থের অনুকূলে কিনা সেটা বিবেচনা করার জন্য সরকার যদি কিছুটা সময় দেয় তাতে দেশের বর্তমান শক্তি উৎপাদনে কোন ক্ষতি হবে না।

            কার্যতঃ বেন মনে করে, বাংলাদেশের উচিত এমন একটি পন্থার অবলম্বন করা যাতে দেশ জাতীয় সামর্থ্য অনুযায়ী সমুদ্রবক্ষে জ্বালানীর অনুসন্ধান করতে পারে। মালয়েশিয়ার মত দেশসমূহ, যারা কিনা একসময়ে বাংলাদেশ থেকে কারিগরী ক্ষমতায় পশ্চাদবর্তী ছিল, আজ সমুদ্রে প্রধান অনুসন্ধানকারী হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। অন্যদিকে বাংলাদেশ তার জাতীয় সামর্থ্যকে অবনমিত করেছে এবং বিদেশী কোম্পানীগুলোর মুখাপেক্ষী হয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় এসেছে পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে। বেন আশা করে যে, এই সরকার তার জ্বালানী অনুসন্ধান নীতি এমন ভাবে পরিচালনা করবে যাতে দেশ, বিদেশী কোম্পানীগুলোর ওপর নির্ভরশীলতা কাটিয়ে উঠে, জাতীয় সামর্থ্যের যথাযথ উন্নতি ও ব্যবহার করতে পারে।

            বর্তমান পরিস্থিতি বিষয়ে বেন দাবী করছে যে সরকার যেন প্রস্তাবিত পিএসসিকে সর্বসাধারণের কাছে উপস্থাপনা করে, যাতে সবাই চুক্তির শর্তগুলিকে সতর্কতার সাথে বিবেচনা করতে পারে। বেন মনে করে, দেশবাসীর জন্য সমস্ত গুরূত্বপূর্ণ আলোচনার শর্তসমূহ, সেটা টিপাইমুখই হোক কি এই পিএসসিই হোক, খোলাখুলিভাবে নাগরিকদের কাছে প্রকাশ করা উচিত এবং এবং নাগরিকদের আস্থায় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া উচিত।

            যারা এই ঘটনায় আহত হয়েছেন বেন তাদের সাথে সহমর্মিতা প্রকাশ করছে। বেন মনে করে যে তাদের এই আন্দোলন ও ত্যাগ সার্থক হয়েছে কারণ তারা এই পিসিএসের প্রতি দেশের মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সমক্ষ হয়েছেন। বেন আশা করে যে এই ঘটনাটি বাংলাদেশকে জাতীয় সামর্থ্যের ওপর ভিত্তি করে একটা নতুন জ্বালানী অনুসন্ধান কৌশল প্রণয়ন করতে সাহায্য করবে।

নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র

৩রা সেপ্টম্বর, ২০০৯

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.