Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  মূল রচনাবলীঃ  ||  ৯ম বর্ষ ৬ষ্ঠ সংখ্যা আশ্বিন ১৪১৬ •  9th  year  6th  issue  Sept-Oct  2009 পুরনো সংখ্যা
অতিথি সম্পাদকদের কথা Download PDF version
 

বাউল গান ও সুফিবাদ

অতিথি সম্পাদকদের কথা ...

বাউলিয়ানা এসো হৃদয়ে

বাউল - বাংলা গানের অতি জনপ্রিয় একটি ধারা শুধু নয় - বাউল একটি দর্শন, একটি জীবনব্যবস্থা। বালার নিজস্ব লোকজ ঐতিহ্য থেকে যে মানবতাবাদ, যে দর্শনের উৎপত্তি তাই বাউলের অবলম্বন। তাঁরা মানবদেহের মাঝেই খুঁজে বেড়ায় মনের মানুষ - পরম সত্ত্বা। বর্তমানকে ঘিরে, মানুষকে ঘিরেই বাউলের পৃথিবী - ধর্ম, বর্ণ, লিঙ্গ কিংবা ক্ষুদ্র স্বার্থ নিয়ে নেই মাতামাতি। হিন্দু ধর্মের মত পূর্বজন্মে নেই বিশ্বাস - ভক্তি নেই ইসলাম ধর্মের পরকালীন সুখ স্বাচ্ছন্দ্যেরও। অবলীলায় বলতে পারেন -

শুনি মরলে পাব বেহেশ্ ত খানা

তা শুনে ত মন মানেনা

বাকির লোভে নগদ পাওনা

কে ছাড়ে এ ভুবনে।

বাংলার বাউল এক বিদ্রোহী স্বত্ত্বা। সমাজের প্রচলিত বিশ্বাসে তার রয়েছে তীব্র সন্দেহ। তর্কপ্রিয় বাঙালিদর্শন-এর অল্প জায়গাটুকুতে বাউলগোষ্ঠীর গুরুত্বপূর্ণ প্রভাব।

ধারণা করা হয়, সংস্কৃত বাতুল (পাগল, কাণ্ডজ্ঞানহীন) ও ব্যাকুল (বিহ্বল, উদ্ভ্রান্ত) শব্দ দ্বয় থেকেই বাউল শব্দের উৎপত্তি। মধ্যুযুগের বাংলা সাহিত্যে প্রথম লক্ষ্য করা যায় বাউল শব্দের ব্যবহার। বাংলাদেশের জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়ায় রয়েছে - পনের শতকের শাহ মোহম্মদ সগীরের ইউসুফ-জুলেখা, মালাধর বসুর শ্রীকৃষ্ণ বিজয়, ষোল শতকের বাহরাম খানের লাইলী-মজনু এবং কৃষ্ণদাস কবিরাজের চৈতন্য চরিতামৃত গ্রন্থে বাউল শব্দের ব্যবহার আছে

অনেক গবেষকই মনে করেন সুফি ভাবনার সঙ্গে মিল রয়েছে বাউল ধারার। বাংলাপিডিয়ায় রয়েছে এর ব্যাখ্যা - সাম্প্রতিককালে এক গবেষণায় জানা যায় যে, পারস্যে অষ্টম-নবম শতকে সুফিসাধনা প্রবর্তনকালে বাআল নামে সুফি সাধনার একটি শাখা গড়ে ওঠে। তারা ছিল সঙ্গীতাশ্রয়ী এবং মৈথনভিত্তিক গুপ্ত সাধনপন্থী। মরুভূমির বিভিন্ন অঞ্চলে তারা গান গেয়ে বেড়াত। অন্যান্য সুফি সাধকদের মত তারাও এক সময় ভারতীয় উপমহাদেশে আগমন করে এবং ভারতের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে। এভাবেই বাংলায় বাউল সম্প্রদায়ের আগমন ঘটে

বাউল গোষ্ঠীর আগমন নিয়ে ভিন্নমত খুঁজে পাওয়া বিচিত্র নয়। তবে সকল মতের পর বাস্তবতা এই যে বাউল গোষ্ঠী ও বাউল গান বাংলাদেশের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। গৃহত্যাগী বাউল বা সংসারী বাউল সকলে লালন করে অসাম্প্রদায়িক চিন্তা চেতনা। সমাজের বিধি নিষেধের তোয়াক্কা করে না বলেই হয়ত প্রতিক্রিয়াশীল গোষ্ঠী অবস্থান নেয় বাউল চর্চার বিপক্ষে। দেহবাদী সাধনাকে অপবিত্র মনে করে ধর্মীয় গোষ্ঠর রক্ষশীল সদস্যরা হামলা চালায় বাউলদের উপর। এর সর্বশেষ উদাহর ঢাকার রাজপথে উৎশৃংখল মাদ্রাসা ছাত্রদের হাতে লালন মর্তির ধ্বংসযজ্ঞ।

বাউল গান ও সুফিবাদ বিষয়ক পড়শীর এ সংখ্যায় গবেষণামূলক দুটি চমৎকার প্রবন্ধ লিখেছেন ড. তপন বাগচী ও প্রদোষ কান্তি সরকার। চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল তাঁর লালন ছবিটি সম্পর্কে জানিয়েছেন নানাকিছু তথ্যবহুল সাক্ষাৎকারটিতে। রয়েছে বাংলাদেশে বাউল গানের তিন দশক নিয়ে একটি ব্যক্তিগত মূল্যায়ন। পাঠককে আনন্দ দেবে লালন ফকির ও শাহ আব্দুল করিমের কয়েকাট গানের কথা।

বিশ্বায়ন আজকের আধুনিক বাংলায় যোগ করেছে অস্থিরতা, অভাবের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে সাম্প্রদায়িকতার বিষবাষ্প। আমাদের লালন ফকির, শাহ আব্দুল করিম, দুদু শাহ্ - এরাই এখন ভরসা। বাউল গানের বাহন হয়ে বাউলিয়ানা প্রবেশ করুক তরুন হৃদয়ে।

-  জাকিয়া আফরিন ও শ্যামল চৌধুরী

উৎসর্গ:

পড়শীর এ সংখ্যার সব লেখালেখির বিন্যাস শেষ হবার পর খবর এলো যে বাউল সম্রাট শাহ আব্দুল করিম প্রকৃতির অমোঘ ডাকে সাড়া দিয়েছেন - ৯৩ বছর বয়সে ছেড়ে গিয়েছেন মায়ার এই পৃথিবী। পড়শীর এই সংখ্যাটি তাঁর নামে উৎসর্গ করে আমরা সম্মান প্রদর্শন করছি বাংলাদেশের মাটির মায়া-জড়ানো এই শিল্পীর প্রতি।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.