Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ৪র্থ সংখ্যা শ্রাবন ১৪১৬ •  9th  year  4th  issue  Jul-Aug  2009 পুরনো সংখ্যা
জমজমাট পরিবেশে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হলো ২৩তম ফোবানা Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

 

জমজমাট পরিবেশে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হলো ২৩তম ফোবানা

 

গত ২ জুলাই থেকে ৪ জুলাই ভার্জিনিয়ার আলেক্সানদ্রিয়াতে হিলটন মার্ক সেন্টারে ব্যাপক আয়োজন ও জাঁকজমকের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হলো ফোবানার ২৩ম মহাসম্মেলন। এই মহাসম্মেলনের স্বাগতিক সংগঠন ছিল আমেরিকান বাংলাদেশী বিজিনেস এসোসিয়েশন। এতে অংশ নেয় আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য ও কানাডা থেকে আসা ৪০টির মতো সংগঠন। সাড়ে চার হাজার-পাঁচ হাজার দর্শক-শ্রোতার সমাবেশ সম্মেলন অঙ্গনটিকে ৩ দিন ধরে সরগরম, জমজমাট ও উৎসবমুখর করে রাখে।

অনুষ্ঠানটির উদ্বোধন হয় বাংলাদেশ, আমেরিকা ও কানাডার জাতীয় সংগীতের মধ্যে দিয়ে। সম্মেলনের প্রধান অতিধি ছিলেন আমেরিকা ও কানাডার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বপ্রথম বাংলাদেশী প্রধান/ ভাইস চ্যান্সেলর ডঃ অমিত চাকমা। জীবনে সফলকাম হওয়ার ক্ষেত্রে কি কি করা প্রয়োজন, নিজ জীবন-অভিজ্ঞতার প্রেক্ষাপটে তিনি অনুষ্ঠানে উপস্থিত নতুন প্রজন্মের উদ্দেশ্যে বর্ননা করেন। বিশেষ অতিথি দক্ষিণ এশীয় অঞ্চলের ইইএস ডেপুটি আন্ডার সেক্রেটারী রবার্ট ব্লেক আমেরিকার রাজনীতি এবং অর্থনীতিতে বাংলাদেশী আমেরিকানদের অবদানের কথা বলেন। তিনি বিশ্বখ্যাত বাংলাদেশী স্থপতি এফ আর খান, গ্রামীন ব্যাংক প্রধান নোবেল বিজয়ী ড. ইউনুস, ইউটিউবের অন্যতম সৃষ্টিকর্তা সহ আরো কিছু স্বনামধন্য ব্যক্তিত্বের কথা উল্লেখ করেন। বাংলাদেশীরা অত্যন্ত সম্ভাবনাময় একটি জাতি বলে উল্লেখ করেন এবং তারা বাংলাদেশ ও আমেরিকা উভয় দেশেই অবদান রাখতে সক্ষম হবে বলে তিনি মনে করেন। অপর বিশেষ অতিথি আমেরিকায় বাংলাদেশের রাষ্ট্রদূত হুমায়ুন কবীর দেশে এবং বিদেশে বাংলাদেশীদের কর্মকান্ডের প্রশংসা করেন। তিনি বলেন একতাই শক্তি। বড় কিছু অর্জনের ক্ষেত্রে ঐক্যের বিকল্প নেই। তিনি গভীর আশা প্রকাশ করেন আগামী বছর থেকে ঐক্যবদ্ধভাবে একটি ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে। অপর বিশেষ অতিথি আন্তর্জাতিক চ্যানেল এটিএন বাংলার প্রধান ড. মাহফুজ উর রহমান প্রবাসী বাংলাদেশীদের দেশপ্রেম, ঐতিহ্য ও সংস্কৃতিমনস্কতা এবং বাংলাদেশের প্রতি দায়বদ্ধতাবোধের প্রশংসা করেন। ফোবানাসহ অনুরূপ অপরাপর প্রবাসী কর্মকান্ডে তাঁর সাহায্য সহযোগীতার সবসময় সম্প্রসারিত থাকবে বলে আশ্বাস দেন। অনুষ্ঠানকে সফল করার জন্যে সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন আহবায়ক সাদেক খান এবং সদস্য সচিব জি আই রাসেল।

এ বছরের ফোবানার উল্লেখযোগ্য দিক হলো সাংস্কৃতিক অনুষ্ঠানের অধিকাংশ সময় জুড়ে ছিল স্থানীয় শিল্পী এবং সংগঠনের অনু্ষ্ঠান। শিশু শিল্পীদের প্রতিযোগিতামূলক বিভিন্ন অনুষ্ঠানও ছিলো এক বড়ো আকর্ষণের দিক। দ্বিতীয় দিনের সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ হয় ক্লোজআপ শিল্পী রুমী এবং ব্যতিক্রমী শিল্পী হায়দার হোসেন-এর পরিবেশনা দিয়ে। তৃতীয় এবং শেষ দিনের সাংস্কৃতিক অনুষ্ঠানের উজ্জ্বল একটি অংশ ছিলো নিউ ইয়র্ক থেকে অংশগ্রহণকারী প্রায় এক ডজন গুনী শিল্পী। যারা সঙ্গীঁত ছাড়াও একটি আকর্ষনীয় ফ্যাশান শো উপহার দেয়। বাংলাদেশের সঙ্গীঁত জগতের ফোক ফেনোমেনন মমতাজ এবং আধুনিক পপ সঙ্গীঁতের মঞ্চ ও মন মাতানো শিল্পী মিলা তাদের পরিবেশনায় দর্শক শ্রোতাদের মন ভরিয়ে দেয়।

এছাড়া মূল মঞ্চের বাহিরে বসেছিল শাড়ী, গহনা, বইপত্র, অডিও, ভিডিও, সহ নানান সামগ্রীর ষ্টল। সেখানে ভিড়ও ছিল যথেষ্ট। সেমিনার কক্ষগুলোতে বর্তমানের সর্বাধিক আলোচিত বিষয় টিপাইমুখ, জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য, রাজনীতি, মানবাধিকার ইত্যাদিসহ ২১টি বিষয়ের উপর সেমিনায় অনুষ্ঠিত হয়। এতগুলো সেমিনার সমন্বয়ের কাজ অত্যন্ত দক্ষতার সাথেই পালন করেন জাকির হোসেন। সম্মেলনে একটি প্রাজ্ঞ্জল কাব্য জলসাও অনুষ্ঠিত হয়।  ভয়েস অফ আমেরিকা ব্যাক্তিত্ব রোকেয়া হায়দারকে এই অনুষ্ঠান গভীর আগ্রহ এবং মনোনিবেশে উপভোগ করতে দেখা যায়। সুগ্রন্থিত এই অনুষ্ঠানটি পরিচালনা করেন ফারুক চৌধুরী।

২৩মত এই সম্মেলন সফল করার পেছনে যারা পরিশ্রম করেছেন তাদের অবদানের স্বীকৃতি হিসেবে কর্তৃপক্ষ তাদের এওয়ার্ড প্রদান করে সন্মানিত করে। অনুষ্ঠানের শেষ অংশে রাফেল ড্র হয়। প্রথম পুরস্কার ছিল বাংলাদেশে যাওয়া আসার একটি টিকেট। এবারই প্রথম ফোবানা সভা আগামী বছরের ফোবানা অনুষ্ঠানের স্থান নির্ধারন করে কোন ঘোষনা দিতে পারেনি। নিউ ইয়র্ক, লস এঞ্জেলেস, মন্ট্রিয়াল ও টরন্টোর একাধিক সংগঠন সম্মেলন নিতে চান এবং তাদের দাবীতে অনমনীয় থাকেন। ফলে, সর্বসম্মতিক্রমে, এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার দায়ীত্ব এককভাবে ফোবানা ষ্টিয়ারিং উপর ন্যাস্ত করা হয়। অচিরেই সেখান থেকে ঘোষণা আসবে বলে সভা থেকে বলা হয়।

এই সম্মেলনের মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা ও চ্যানেল আই।

 

নিজস্ব প্রতিনিধি।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.