Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ৪র্থ সংখ্যা শ্রাবন ১৪১৬ •  9th  year  4th  issue  Jul-Aug  2009 পুরনো সংখ্যা
হিউস্টনে ফোবানা ২০০৯ - ভালো লাগা, মন্দ লাগা Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

 

হিউস্টনে ফোবানা ২০০৯ - ভালো লাগা, মন্দ লাগা

সালেহীন মনোয়ার রেশাদ

একঝাঁক সংগঠকের নিরলস পরিশ্রম শেষে অনুষ্ঠিত হয়ে গেল ফোবানা ২০০৯। ৪ঠা জুলাই লঙ উইকেন্ডে হিউস্টনের জর্জ ব্রাউন কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হওয়া এই আয়োজন নিয়ে আমাদের এবারের প্রতিবেদন।

যা ভাল লেগেছে

এবারের ফোবানার বড় একটা অংশ জুড়ে ছিল মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন আয়োজন। বাংলাদেশ থেকে মুক্তিযুদ্ধ যাদুঘর যুদ্ধের দলিল পত্র নিয়ে প্রদর্শনীর আয়োজন করে। বিশেষ করে এদেশে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের ইতিহাস অন্বেষণের জন্য এটি ছিল একটি সার্থক আয়োজন।

ভাল লেগেছে মুক্তিযোদ্ধা মিলন মেলা; যেখানে আবেগে অনেক মুক্তিযোদ্ধা তাঁদের স্মৃতি রোমন্থন করেন। ফোবানার পক্ষ থেকে তাঁদেরকে সম্মাননা প্রদর্শন করা হয় যা কিনা অনেককেই আপ্লুত করে তোলে। সেই সাথে মুক্তিযুদ্ধে সহায়তাকারী বিদেশীদের উপস্থিতি মহান মুক্তিযুদ্ধের অনেক না জানা কাহিনী উন্মোচিত করে।

মুক্তিযুদ্ধ ভিত্তিক বই নিয়ে আরেকটি পর্ব ছিল লেখকদের আড্ডা। আর দ্বিতীয় প্রজন্মের জন্য ছিল রচনা এবং ছবি আঁকার প্রতিযোগিতা। সবশেষে গণহত্যা ও যুদ্ধাপরাধীদের বিচারের জন্য হিউস্টন ঘোষণা দেওয়া হয়।

অন্যান্য অনুষ্ঠানের পাশাপাশি চলছিল বিভিন্ন বিষয়ের উপর সেমিনার। সেখানে শিক্ষা স্বাস্থ্য সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ভাল লেগেছে বিজনেস ফোরামের পর্বটি।

ফুড হলে পিজা থেকে শুরু করে বিরিয়ানী পর্যন্ত সব ধরনের খাবার ছিল। ভোজনপ্রিয় বাংলাদেশীদের জন্য সেটি অবশ্যই একটি ভালো আয়োজন।

বাংলাদেশীদের অনুষ্ঠান মানেই গান আর সাংস্কৃতিক পর্ব। বিভিন্ন শহরে থেকে অনেক সংগঠন নিজ নিজ ব্যানারে সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শন করেন। আর বাংলাদেশ থেকে এসেছিলেন সাবিনা ইয়াসমীন, ফেরদৌস ওয়াহিদ, হাবিব, কুমার বিশ্বজিৎ, রেজওয়ানা চৌধুরী বন্যা, নকুল চন্দ্র এবং জনপ্রিয় ব্যান্ড ফিডব্যাক।

যা হয়ত সামনের ফোবানায় ভাল হবে

এই পর্বটিকে মন্দ লাগা না বলে বরং areas of improvement হিসেবে গণ্য করা যাক।

যারা পড়শীর গত পর্বে ফোবানা সম্পর্কে দর্শকদের দৃষ্টিতে অংশটি পড়েছেন তারা জানেন দর্শকদের মূল প্রত্যাশা ছিলো সময়সূচী ঠিকমত মেনে চলা। এবারের ফোবানাও তার ব্যতিক্রম নয়। প্রকাশিত অনুষ্ঠান সূচীর সাথে অধিকাংশ অনুষ্ঠানের মিল ছিল না। কোন হলে কি অনুষ্ঠান হচ্ছে সেই ডিরেকশন সাইনগুলো পরিস্কার হলে ভাল হত।

অতিথিবৃন্দ

তিনদিনব্যাপী ফোবানার প্রধান অতিথি ছিলেন, শিক্ষাবিদ আনিসুজ্জামান; উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হিউস্টনের মেয়র বিল হোয়াইট, কংগ্রেস মেম্বার শিলা জ্যাকসন লি ও অ্যাল গ্রীন এবং কাউন্সিলম্যান পিটার ব্রাউন। বাংলাদেশ থেকে আসা অন্যান্য অতিথির মধ্যে ছিলেন কবি রফিক আজাদ, মুক্তিযোদ্ধা-সংগঠক নাসিরুদ্দিন ইউসুফ, কথা সাহিত্যিক আনিসুল হক প্রমুখ। সম্মেলন উপলক্ষ্যে স্ফুর নামের সুন্দর একটি স্মরণিকা বের করা হয়েছে। বিস্তারিত জানতে লগ অন করুন www.fobana2009.com  সাইটিতে।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.