Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  উত্তর আমেরিকায় কর্মকান্ড  ||  ৯ম বর্ষ ৪র্থ সংখ্যা শ্রাবন ১৪১৬ •  9th  year  4th  issue  Jul-Aug  2009 পুরনো সংখ্যা
আমার দেখা ফোবানা ২০০৯ - একজন দর্শকের চোখে Download PDF version
 

উত্তর আমেরিকায় কর্মকান্ড

 

আমার দেখা ফোবানা ২০০৯ - একজন দর্শকের চোখে

ফারহানা আসিফ তুলি

আমার এই লেখা পাঠকের হাতে পৌঁছবে কিনা জানিনা; অধিকাংশ বাংলাদেশী অনুষ্ঠানে গিয়ে আমরা সাধারণ দর্শকরা হই হতাশ; কিন্তু যখন অনুষ্ঠানের উপর কোন রিপোর্ট পড়ি তখন দেখি অসংখ্য স্তুতিবাক্য। যেই দর্শকদের জন্য এত কিছুর আয়োজন তাদের অনুভূতির কথা হয়ত সবাই ভুলে যান। আশা করি পড়শী সেরকম করবে না।

কয়েক মাস ধরে FOBANA 2009 নিয়ে হিউষ্টনে ছিল সবার আগ্রহ, উদ্দীপনা। আমার সব বন্ধু এবং out of town এর বেশ কয়েকজন আত্মীয়ের সাথে আগে থেকেই ঠিক করে রেখেছিলাম একসাথে ফোবানাতে যাব। প্রথমদিনেই হোঁচট খেলাম। অনুষ্ঠানগুলো অগোছালো, Schedule-এর সাথে সময়সূচীর কোন মিল নেই। প্রথমদিনের প্রধান আকর্ষণ ছিল (অন্তত: আমার কাছে) মিতালী মুখার্জী এবং ফিডব্যাক। ফোবানার আয়োজকদের বক্তৃতা পর্ব শেষ হবার পর রাত বারোটার পর শুরু হল মিতালী মুখার্জীর গান। এতরাত পর্যন্ত অপেক্ষা করে বিশেষ করে দূর থেকে আসা দর্শকরা প্রচন্ড ক্ষুধার্ত। খাবারের হলে গিয়ে দেখি কোন মাইক্রোওয়েভ ওভেন কিংবা খাবার গরম করার কোন ব্যবস্থাই নেই। যাই হোক পাথরের মত শক্ত এক টুকরা মিষ্টি মুখে পুরে গান শুনতে  গেলাম। আবারও হতাশ। ৩-৪টা গান করার পর মিতালী মুখার্জীকে গান বন্ধ করতে বলা হল। এরপর বেশ কয়েকটি জনপ্রিয় গানের প্রথম ২-৩ লাইন করে গেয়ে রাত সাড়ে বারোটার জায়গায় দুইটার সময় বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড ফিডব্যাকের গান ছাড়াই প্রথম দিনের প্রোগ্রাম শেষ হল।

প্রথমদিনের অভিজ্ঞতা থেকে মনে করলাম আমার হয়ত expectation বেশি ছিল। দ্বিতীয় দিনে আবার প্রোগ্রাম দেখতে গেলাম। অবস্থা তথৈবচঃ। নির্ধারিত সময়ের দুই ঘন্টা পরে বাচ্চাদের অনুষ্ঠান শুরু হল। বিভিন্ন শহর থেকে আসা শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শন করছেন, মনে হল আয়োজক ও অংশগ্রহণকারীদের মধ্যে প্রচন্ডরকম সমন্বয়হীনতা। একেতো সময়মত অনুষ্ঠান শুরু হচ্ছে না; তার উপর কেউই বরাদ্দকৃত সময় অনুযায়ী অনুষ্ঠান করছেন না। একজন শিল্পী হিসেবে আমি জানি একটা গান বা নাচের জন্য অন্তত: পাঁচ মিনিট সময় দরকার। বিভিন্ন সংগঠনের জন্য যতটুকু সময় বরাদ্দ ছিল তার সাথে content এর কোন সমন্বয় ছিল না।

সমন্বয়হীনতা আর স্থানীয় শিল্পীদের প্রাধান্যের চরম খেসারত দিতে হল বাংলাদেশ থেকে আসা দেশবরেণ্য শিল্পীদের। সর্বজন শ্রদ্ধেয়া সাবিনা ইয়াসমীন গান করতে পারলেন মাত্র ২০ মিনিট; তারপর অত্যন্ত অপমানজনকভাবে তাঁর গানের খাতা কেড়ে নেওয়া হল। কুমার বিশ্বজিৎ মাত্র তিনটি গান করলেন। দর্শকরা প্রচন্ড ক্ষুব্ধ; হল থেকে বের হয়ে আয়োজকদের কারও দেখা পেলাম না।

সবশেষে তৃতীয় এবং শেষদিন। প্রধান আকর্ষণ হাবিব। এবার অন্যরকম সমস্যা। বিভিন্ন সংগঠনের অনুষ্ঠান মাঝপথে বন্ধ করে দেওয়া হতে থাকল। দূর থেকে অনেকদিনের প্রস্তুতি নিয়ে অনুষ্ঠান করতে এসে অংশগ্রহণের সুযোগ না পাওয়ার অনুভূতি সহজেই অনুমেয়। একটি পর্বের মাঝে হঠাৎ করে মাইক বন্ধ হয়ে গেল স্টেজের পেছনে বেশ উত্তেজনা লক্ষ্য করলাম। দর্শকদের অনুরোধেই হোক কিংবা আয়োজকদের সুবুদ্ধির কারণেই হোক সাবিনা ইয়াসমীন আবারও মঞ্চে আসলেন। দর্শক মাতান গান গাইলেন হাবিব।

সবশেষে বলতে হয় বাংলাদেশে থেকে এতবড় শিল্পীদেরকে আমন্ত্রণ করে এনে তাঁদের গান গাইতে না দেওয়াটা প্রচন্ড অপমানজনক। অনুষ্ঠানসূচীতে প্রতিটি পর্বের change over মাত্র এক মিনিট রাখা হয়েছিল। যে কোন সাধারণ মানুষই জানেন এক মিনিটে কখনই change over সম্ভব নয়। আয়োজকদের সামান্য সুবুদ্ধিই এত বড় ভুলগুলো দূর করতে পারত।

এতকিছুর পরও এদেশে বেড়ে উঠা আমাদের দ্বিতীয় প্রজন্মের অনেকেই অনুষ্ঠানগুলো কিছুটা হলেও উপভোগ করেছে যা আশাব্যাঞ্জক। তবে সময়সূচী মেনে না চলার কারণে অনেককিছুই ব্যর্থ হয়ে যায়। আমি ব্যক্তিগতভাবে মনে করি আমেরিকাতে দীর্ঘদিন বসবাস করেও যদি আয়োজকরা সময়জ্ঞান অর্জন করতে না পারেন তা খুবই হতাশাব্যঞ্জক। আশা করি এরপরে হিউস্টন তথা আমেরিকার যে কোন বাংলাদেশী অনুষ্ঠানের আয়োজকরা এই বিষয়গুলোর ব্যাপারে সচেতন হবেন।

 

মন্তব্য:
erewre   May 27, 2016
It's time to explore the exciting world of Ralph Lauren Polo . Here, you'll find a stunning display of quality and craftsmanship, for both men's and women's shoes. Whether it's seductive strappy sandals or classic men's loafers, each piece represents Ralph Lauren's commitment to individuality and elegance. You can go from day to night, Ralph Lauren Dresses or casual to desirably dressed, with the Ralph Lauren Collection. Ladies, start your day off with gladiator sandals and end with the exciting elegance of gold studded heels Ralph Lauren Short Sleeved Polos . Redefine your style with classic equestrian boots and uniquely coveted sneakers. Let's not forget the men. Whether you're styled in smooth suede loafers Ralph Lauren Shirts , or want to kick back in terrifically tasseled boat shoes, the Ralph Lauren Collection has the versatility you desire. Ralph Lauren has always stood for providing quality products Ralph Lauren Sweaters , and the Ralph Lauren Collection invites you to take part in their wonderful world of glamorous excitement, classic designs, and pieces you'll covet forever!
dulal   August 7, 2009
I agree with the writer 100 percent.
Pathok   July 20, 2009
Very good article, at least somebody has the courage to stand up and speak the truth. The organizers should learn from this (I hope....................)
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.