Home | About Us | Porshi Team | Porshi Patrons | Event Announcement | Contact Us
হোমপেজ পুরনো সংখ্যা: সূচীপত্র  প্রযুক্তি বন্ধন  ||  ৯ম বর্ষ ৪র্থ সংখ্যা শ্রাবন ১৪১৬ •  9th  year  4th  issue  Jul-Aug  2009 পুরনো সংখ্যা
টুইটার বিপ্লব Download PDF version
 

প্রযুক্তি বন্ধন

 

টুইটার বিপ্লব

 



আইফোনে তোলা এই ছবি টুইটার নেটওয়ার্ক মাধ্যমে সারা পৃথিবীতে প্রচার হয়।

 

এ বছরের ১৯শে জানুয়ারী নিউ ইয়র্কের জে. এফ. কে বিমানবন্দর থেকে উঠেই ইউ. এস. এয়ারের একটি বিমানের দুটো ইঞ্জিনই হাঁসের আঘাতে বিকল হয়ে পড়ে। পাইলট জরুরী ভাবে হাডসন নদীতে বিমানটিকে সফলভাবে অবতরণ করানোর পর পানিতে ভাসমান অবস্থায় বিমানের প্রথম ছবিটি টুইটার মাধ্যমে সারা বিশ্বে প্রচার হয়। একজন ফেরিযাত্রী তার আইফোনে ছবি তুলে পাঠিয়ে দিয়েছিলেন টুইটারের টুইটপিক ওয়েবসাইটে। টুইটার এখন যাকে বলা হচ্ছে সামাজিক নেটওয়ার্ক তার মধ্যে অন্যতম। এটা অনেকটা টেলিফোনের এসএমএস সার্ভিসের মত কাজ করে, তবে লিখিত মেসেজ বা ছবি একজন বা দুজনের কাছে যাবার বদলে কোটি কোটি লোকের কম্পিউটারে বা ফোনে পৌঁছে যেতে পারে।

ফেসবুক, মাইস্পেস, ইউটিউব, লিঙ্কডইন, অর্কুট ইত্যাদি সামাজিক নেটওয়ার্কের অন্যান্য উদাহরণ। বলা হয়ে থাকে ২০০৭ সালে প্রতিদিন ফেসবুকে ১৪ মিলিয়ন ছবি আপলোড করা হত! এই সব নেটওয়ার্ক মাধ্যমে নিসন্দেহে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক গোষ্ঠীর বাইরে যোগাযোগ গড়ে তোলা সম্ভব হয়েছে। তাছাড়া সাধারণ নাগরিক এখন অতি দ্রুত কোন ঘটনা বহির্বিশ্বের কাছে পৌঁছে দিতে পারে, টুইটার ও ইউটিউব নিসন্দেহে এই কাজটার জন্য একটা ভাল মাধ্যম। তবে অন্যান্য অনেক ধরণের আবিষ্কারের সাথে যেমন কিছু অবাঞ্ছিত জিনিস আসে, এইসব নেটওয়ার্ক ব্যবহার করতে হলে কিছু সাবধানতা অবলম্বন করতে হয়, বিশেষতঃ অপ্রাপ্তবয়স্কদের জন্য।

জুন মাসে ইরানে নির্বাচনের পরে সে দেশে যে ধরণের বিক্ষোভ হল সেগুলোর খবর লোকজন টুইটার ও ইউটিউব মাধ্যমে খুব সহজেই পৃথিবীর সমস্ত সংবাদ মাধ্যমের কাছে পৌঁছে দিতে পেরেছে। এমনকি বিরোধী নেতা মুসাভী নাকি টুইটার ব্যবহার করে লোকজনকে সমবেত করেছেন।

ইরানে টুইটার মাধ্যমে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে।

এসএমএস দিয়েও একই ভাবে কোন সংবাদ ছড়ান সম্ভব, তাই ইরানে কোন কোন সময়ে কর্তৃপক্ষ পুরো মোবাইল সার্ভিস বন্ধ করে রেখেছিলে। বাংলাদেশেও এর উদাহরণ আছে । বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় বেশ কয়েকবার সারা দেশের মোবাইল ফোন ব্যবস্থা বন্ধ করা হয়েছিল একই কারণে এবং ২০০৭ সাল অবধি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সরকার মোবাইল ফোন যোগাযোগ নিষিদ্ধ রেখেছিল। নিসন্দেহে নতুন প্রযুক্তির সঙ্গে রাজনীতির এক দৃঢ় মেলবন্ধন হয়েছে। সব ধরণের রাজনীতিই যে ইন্টারনেটকে সফল ভাবে ব্যবহার করতে সক্ষম হয়েছে তা বলাই বাহুল্য।

টুইটার শুরু হয়েছিল বন্ধুদের সাথে ছোট ছোট মেসেজের মাধ্যমে বিরতিহীন যোগাযোগ রাখার জন্য। তবে ২৪ ঘন্টা তুমি এখন কি করছ? জাতীয় প্রশ্নের উত্তর দেয়া সবার পক্ষে সম্ভব হত না। এখন দেখা যাচ্ছে এই সাধারণ কাজের চাইতে অনেক বড় দায়িত্ব টুইটার জাতীয় নেটওয়ার্ক পালন করছে। তবে সামাজিক নেটওয়ার্ক একটা পরিবর্তনশীল জিনিস, আজ থেকে দশ বছর পরে টুইটার বা ফেসবুক থাকবে কিনা বা বিবর্তন হয়ে তার রূপ কি হবে তা বলা মুশকিল। সাংবাদিকরা বলছেন মোবাইল ফোনে ফোটো তোলার ক্ষমতা আমাদেরকে ব্যাক্তিগত বা জাতীয় ইতিহাসকে স্থায়ীভাবে লিপিবদ্ধ বা ছবিবদ্ধ সুযোগ দিয়েছে। আর মোবাইল ফোন ধীরে ধীরে বুদ্ধিমান ফোনে পরিণত হচ্ছে যাকে কিনা কম্পিউটার বলা যেতে পারে। নিসন্দেহে এই বুদ্ধিমান ফোন যত বেশী ইন্টারনেটের সাথে যুক্ত হবে ততই তার কার্যকারিতা বাড়বে।

 

মন্তব্য:
এ সপ্তাহের জরীপ

প্রেসিডেন্ট ওবামা ঠিকমত দেশ চালা্চ্ছেন।

 
Code of Conduct | Advertisement Policy | Press Release | Hard Copy Archive
© Copyright 2001 Porshi. All rights reserved.